kalerkantho

কাশ্মীরে প্রতিবাদের ঝড় বইছে, পাথরই হাতিয়ার, নিহত ট্রাক চালক

কালের কণ্ঠ অনলাইন   

২৬ আগস্ট, ২০১৯ ১১:৩৯ | পড়া যাবে ২ মিনিটে



কাশ্মীরে প্রতিবাদের ঝড় বইছে, পাথরই হাতিয়ার, নিহত ট্রাক চালক

সম্প্রতি ভারতের সংবিধান থেকে ৩৭০ ধারা বাতিলের মাধ্যমে কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিল করা হয়েছে। এরপর কেটে গেছে ২১ দিন। ধীরে ধীরে কাশ্মীর থেকে বিভিন্ন বিধি নিষেধ তুলে নেওয়া হয়েছে। বিভিন্ন জায়গায় সংযোগ শুরু হয়েছে ল্যান্ডলাইন টেলিফোনের। কিন্তু এরপর থেকেই বিক্ষোভের খবর উঠে আসছে উপত্যকা থেকে। উপত্যকায় পাথর ছুড়ে প্রতিবাদ জানানো শুরু করেছে কাশ্মীরিরা। অনন্তনাগের জ্রাদিপোরায় নূর মহম্মদ নামের এক ট্রাক চালক মারা গেছেন, যার মৃত্যু হয়ে পাথর ছোড়ার কারণে। এ ঘটনা ঘিরে ব্যাপক চাঞ্চল্য ছড়িয়ে পড়েছে। 

পুলিশ সূত্রে জানা গেছে, পাথরকে প্রতিবাদের হাতিয়ার হিসেবে ব্যবহার করছেন কাশ্মীরিরা। তারা রবিবার থেকে ফের সংঘবদ্ধ হতে শুরু করেছে। সেই সময় ঘটনাস্থল দিয়ে যাচ্ছিল একটি ট্রাক। সেটিকে সেনার ট্রাক হিসাবে ভেবে, তাতে ব্যাপক পাথর বর্ষণ করে লোকজন। মুহূর্তে রক্তাক্ত হয়ে যান ট্রাক চালক নূর। এরপর তাঁকে পাঠানো হয় হাসপাতালে। আর সেখানেই মৃত্যুর কোলে ঢোলে পড়েন নূর।

পুলিশের অভিযোগ, এবারই প্রথম নয়, এর আগেও কাশ্মীরের পাথর ছোড়া গোষ্ঠীর অশান্তির শিকার হয়েছে সেখানের সাধারণ নাগরিক। গতমাসে এই পাথর ছোড়ার ঘটনার ফলে আহত হয়ে যায় ১১ বছরের এক কিশোরী। 

প্রসঙ্গত, রবিবারের ঘটনায় কোনও অপরাধীকে ছাড়া হবে না বলে জানিয়েছেন কাশ্মীরের ডিজি দিলবাগ সিং। ঘটনার তদন্তে নেমেছে পুলিশ।

সূত্র : ডেইলি হান্ট

মন্তব্য



সাতদিনের সেরা