kalerkantho

বৃহস্পতিবার । ১২ ডিসেম্বর ২০১৯। ২৭ অগ্রহায়ণ ১৪২৬। ১৪ রবিউস সানি     

আমিরাতে মঙ্গলবার রাতে পবিত্র শবে মেরাজ

এম আবদুল মন্নান, আমিরাত প্রতিনিধি   

২ এপ্রিল, ২০১৯ ০২:৫২ | পড়া যাবে ২ মিনিটে



আমিরাতে মঙ্গলবার রাতে পবিত্র শবে মেরাজ

সংযুক্ত আরব আমিরাতসহ মধ্যপ্রাচ্যের দেশগুলোতে মঙ্গলবার (২ এপ্রিল) দিনগত রাতে মে’রাজুন্নবী (সা.) অনুষ্ঠিত হবে। দেশটিতে অবস্থানরত প্রবাসীরা ও অধিকাংশ স্থানীয় আরবীরা যথাযোগ্য মর্যাদা ও ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে পবিত্র মে’রাজুন্নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম উদযাপন করে থাকেন।

মুসলামানরা প্রতিবছর আরবী মাস রজবের ২৭ তারিখে অর্থাৎ ২৬ তারিখ দিনগত রাতে পবিত্র শবে (লাইলাতুল) মেরাজ (সা.) উদযাপন করে থাকে। এই রাতে হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম আল্লাহর সান্নিধ্য লাভ করেন।

এদিন সূর্যাস্তের সঙ্গে সঙ্গেই ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে মধ্যপ্রাচ্যের অধিকাংশ মুসলিম পালন করবে শবে মেরাজ। বুধবার (৩ এপ্রিল) সূর্যোদয়ের আগ পর্যন্ত এ পবিত্র রজনী পালন চলবে।

বরকতময় এ পবিত্র রজনীতে বিশ্বের অন্যান্য দেশের মতো আমিরাতেও ধর্মপ্রাণ মুসলমানরা পূণ্য লাভের আশায় মিলাদ-মাহফিল, নফল নামাজ আদায়, জিকির, কোরআন তেলাওয়াতসহ অন্যান্য ইবাদত-বন্দেগিতে মশগুল থাকবেন।

প্রতি বছরের মতো এবারও আমিরাতে অবস্থিত বাংলাদেশ, পাকিস্তান, ভারতসহ বিভিন্ন দেশের মুসলিম কমিউনিটির অধিকাংশ সংগঠনগুলো শনিবার সন্ধ্যার পর থেকে মসজিদ ও রেস্টুরেন্টের হলরুমে মেরাজুন্নবী (সা.)কে সামনে বিভিন্ন ধর্মীয় কর্মসূচির ‍আয়োজন করেছে। এবং মঙ্গলবার দিনগত রাতেও এ ধারা অব্যাহত থাকবে।

মন্তব্য



সাতদিনের সেরা