kalerkantho

শনিবার । ২১ ফাল্গুন ১৪২৭। ৬ মার্চ ২০২১। ২১ রজব ১৪৪২

ঢাকাসহ ১০ জেলায় হাম-রুবেলা টিকা কার্যক্রম বাস্তবায়নে রেড ক্রিসেন্ট

অনলাইন ডেস্ক   

১১ ডিসেম্বর, ২০২০ ১৯:০১ | পড়া যাবে ২ মিনিটে



ঢাকাসহ ১০ জেলায় হাম-রুবেলা টিকা কার্যক্রম বাস্তবায়নে রেড ক্রিসেন্ট

বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি হাম-রুবেলা প্রতিরোধে সারা দেশব্যাপী শুরু হওয়া টিকাদান কার্যক্রম বাস্তবায়নে  সরকারের সহযোগী প্রতিষ্ঠান হিসেবে সরকারের স্বাস্থ্য বিভাগের সাথে একসাথে কাজ করছে। রাজধানী ঢাকাসহ দেশের ১০টি জেলায় (বাগেরহাট, পটুয়াখালী, নীলফামারী, লালমনিরহাট, সুনামগঞ্জ, হবিগঞ্জ, সিরাজগঞ্জ, টাঙ্গাইল,কক্্রবাজার ও ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন এলাকা) আগামীকাল শনিবার থেকে একযোগে হাম-রুবেলা টিকাদান কার্যক্রম শুরু হবে। ছয় সপ্তাহব্যাপী চলা হাম-রুবেলা ক্যাম্পেইনের মাধ্যমে বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির ভলেন্টিয়ারগন দেশের প্রায় ৪০ হাজার শিশুকে টিকাদানে সহায়তা ও জনসচেতনতা বৃদ্ধিতে কাজ করবে।

কভিড-১৯ মহামারীর মধ্যে যখন এ ধরনের কার্যক্রম বাস্তবায়ন অনেকটাই চ্যালেঞ্জ সেখানে বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি ও সরকারের গৃহিত হাম-রবেলা টিাকাদান কার্যক্রম শিশুদের স্বাস্থ্য সুরক্ষায় নতুন মাত্রা যোগ করবে বলে সংশ্লিষ্টরা জানান।

বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি যুব ও স্বেচ্ছাসেবকসহ সিপিপি’র প্রশিক্ষিত ২০০ জন ভলেন্টিয়ার ও স্বাস্থ্যকর্মীরা ১২ ডিসেম্বর থেকে ২৪ জানুয়ারি ২০২১ পর্যন্ত চলমান এই টিকাদান কার্যক্রমটি বাস্তবায়নে কাজ করবে। শনিবার সকাল থেকে শুরু হওয়া এই টিকাদন ক্যাম্পেইনে অংশগ্রহণকারী ভলেন্টিয়ার ও কর্মকর্তাদের গত এক সপ্তাহ যাবৎ এই বিষয়ে প্রশিক্ষণ প্রদান করা হয়েছে বলে রেড ক্রিসেন্টের স্বাস্থ্য বিভাগ জানিয়েছে।

শনিবার বাংলাবাজারস্থ শহীদ ময়েজ উদ্দিন রেড ক্রিসেন্ট কমিউিনিটি হাসপাতালে বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি কর্তৃক পরিচালিত রাজধানীসহ ১০ জেলায় হাম-রুবেলা টিকাদান কার্যক্রম আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করা হবে। এসময় বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির উপ-মহাসচিব, সোসাইটির স্বাস্থ্য বিভাগের পরিচালক, ইন্টারন্যাশনাল ফেডারেশন অব রেড ক্রস অ্যান্ড রেড ক্রিসেন্ট সোসাইটি (আইএফআরসি) এর প্রতিনিধিগণ উপস্থিত থাকবেন। 

বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির স্বাস্থ্য বিভাগের পরিচালক ডা. শাহানা জাফর, চলমান কভিড-১৯ বৈশ্বিক মহামারীর কথা বিবেচনায় রেখে সারা দেশে যাতে করে মায়েরা শারীরিক দূরত্ব বজায় রেখে, মাস্ক পরিধান করে, হাঁচি-কাশির শিষ্টাচার পালন ও সঠিক পদ্ধতিতে হাত ধোয়া ইত্যাদি স্বাস্থ্য সুরক্ষামূলক নিয়মাবলী যথাযথ অনুসরণ করে তাদের শিশুদেরকে টিকা প্রদান করতে পারেন তার আহবান জানান। 

মন্তব্য



সাতদিনের সেরা