kalerkantho

শনিবার । ৮ কার্তিক ১৪২৭। ২৪ অক্টোবর ২০২০। ৬ রবিউল আউয়াল ১৪৪২

নিষ্ঠুর প্রক্রিয়ায় কুকুর অপসারণে ১৫ লেখক-শিল্পীর উদ্বেগ

নিজস্ব প্রতিবেদক   

২৫ সেপ্টেম্বর, ২০২০ ১৭:৫৮ | পড়া যাবে ২ মিনিটে



নিষ্ঠুর প্রক্রিয়ায় কুকুর অপসারণে ১৫ লেখক-শিল্পীর উদ্বেগ

ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন কতৃক নিষ্ঠুর প্রক্রিয়ায় কুকুর অপসারণে ঘটনায় ১৫ জন লেখক শিল্পী গভীর উদ্বেগ প্রকাশ করেছেন।

এক বিবৃতে তারা বলেন, আমরা গভীর উদ্বেগের সাথে লক্ষ্য করছি যে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের অবিবেচনা প্রসূত সিদ্ধান্তে ঢাকা দক্ষিণ থেকে নিষ্ঠুরভাবে কুকুর অপসারিত হচ্ছে। অপসারণকালে মাত্রাতিরক্ত সিডেটিভ শরীরে প্রবেশ করিয়ে অর্ধমৃত কুকুরগুলোকে মাতুয়াল বর্জ্য নিক্ষেপ স্থলে ফেলে দিয়ে আসছে। এতে বিপুল সংখ্যক কুকুরের মৃত্যু হচ্ছে। আমরা এই হত্যাকাণ্ডের তীব্র নিন্দা জানাই। মানব সভ্যতার উষা লগ্ন থেকে কুকুরই মানুষের বিশ্বস্ত সঙ্গী। গুহা মানব থেকে মহাকাশ জয়ের মানবাভিযানে কুকুরই সাহসী বন্ধু। গ্রাম এবং শহর সকল জনপদে কুকুর মানুষের নিরাপত্তা বিধান করে। মানুষের উচ্ছিষ্ট খাবার খেয়ে জনপদ পরিচ্ছন্ন ও বসবাসযোগ্য করে রাখে।মানুষের বাড়িঘর-দেকানপাট চুরি রাহজানি থেকে রক্ষা করে।

বিবৃতি তারা বলেন, প্রকৃতির যে জীবনচক্র আমাদের ছোট্ট এই পৃথিবীর পরিবেশ ও প্রতিবেশের ভারসাম্য রক্ষা করছে, কুকুর সেই জীবনচক্রের সবচেয়ে গুরুত্বপূর্ণ প্রাণী। তাই কুকুর নিধন নয়। কুকুর প্রতিপালনই আমাদের দায়িত্ব। নগর কতৃপক্ষ অবশ্যই নগর কুকুর ব্যবস্থাপনা ও শৃঙ্খলা রক্ষা করার লক্ষ্যে বন্ধত্ব্যকরণ ও ভ্যাকসিন প্রয়োগ করে তাদের দায়িত্ব পালন করবেন। নিশ্চয়ই চলমান নিধন প্রক্রিয়ার মতো অমানবিক কর্মকাণ্ড সিটি কর্পোরেশনের দায়িত্ব হতে পারে না।

তারা অনতিবিলম্বে এই অমানবিক কাজ থেকে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনকে বিরত থাকার জোর দাবি জানান।

বিবৃতিদাতারা হলেন রামেন্দু মজুমদার, ফেরদৌসী মজুমদার, ডা. সারওয়ার আলী, আলী যাকের, অধ্যাপক আবদুস সেলিম, মামুনুর রশীদ, অধ্যাপক শফি আহমেদ, মফিদুল হক, নাসির উদ্দীন ইউসুফ, সারা যাকের, মান্নান হীরা, শিমূল ইউসুফ, গোলাম কুদ্দুছ, হাসান আরিফ ও মাসুম রেজা।

মন্তব্য



সাতদিনের সেরা