kalerkantho

মঙ্গলবার । ১৪ আশ্বিন ১৪২৭ । ২৯ সেপ্টেম্বর ২০২০। ১১ সফর ১৪৪২

সরঞ্জাম আমদানিতে গণস্বাস্থ্যকে অনাপত্তিপত্র দিয়েছে সরকার

অনলাইন ডেস্ক   

৬ আগস্ট, ২০২০ ১৬:৪১ | পড়া যাবে ২ মিনিটে



সরঞ্জাম আমদানিতে গণস্বাস্থ্যকে অনাপত্তিপত্র দিয়েছে সরকার

ওষুধ প্রশাসন অধিদপ্তরের প্রণয়ন করা নতুন নীতিমালা অনুযায়ী কিটের কার্যকারিতা পরীক্ষা করাতে যেসব সরঞ্জাম প্রয়োজন সেগুলো আমদানিতে সরকারের অনাপত্তিপত্র (এনওসি) পেয়েছে গণস্বাস্থ্য কেন্দ্র। সেগুলো আসতে ১৫ দিন লাগতে পারে। এরপর ফের বিএসএমএমইউতে কিটের কার্যকারিতা পরীক্ষা করা হবে।

আজ বৃহস্পতিবার (৬ আগস্ট) গণমাধ্যমকে এসব তথ্য জানান গণস্বাস্থ্য কেন্দ্র উদ্ভাবিত কিটের বিজ্ঞানী দলের প্রধান ড. বিজন কুমার শীল।

ড. বিজন কুমার শীল বলেন, কিট এখনও মূল্যায়নের অপেক্ষায়। ওষুধ প্রশাসন প্রণয়ন করা যুক্তরাষ্ট্রের ওষুধ প্রশাসনের (এফডিএ) নীতিমালা অনুযায়ী মূল্যায়নের জন্য যে পরিবেশ সৃষ্টি দরকার বা জিনিসগুলো দরকার, সেগুলো আনার প্রক্রিয়ায় আমরা আছি। এনওসি পাওয়া গেছে। ওগুলো এনে তারপর শুরু হবে।

তিনি বলেন, এফডিএ’র গাইডলাইন অনুযায়ী টেস্ট করতে হলে স্যাম্পলগুলো এরাইজার কিট দিয়ে ওটাকে ক্যারেক্টারাইজড করে তারপর করতে হবে। এ কারণে রিএজেন্ট বা এরাইজার কিটটা এখনও বাংলাদেশে এসে পৌঁছেনি। ওটা আনার জন্য অনুমোদন পাওয়া গেছে। ওটা এলে বিএসএমএমইউতে এটা ব্যবহার করে স্যাম্পল ক্যারেক্টারাইজ করে তারপর টেস্ট করা হবে।

বিএসএমএমইউতেই এবার কিটের কার্যকারিতা পরীক্ষা হচ্ছে কি না জানতে চাইলে ড. বিজন কুমার শীল বলেন, বিএসএমএমইউতে করা হবে। যেহেতু তারা আগে করেছে, বিষয়টা জানে, আমার মনে হয়, সেখানেই করাটা ভালো।

মন্তব্য



সাতদিনের সেরা