kalerkantho

নবম শ্রেণির পরীক্ষার প্রশ্নে সানি লিয়ন ও মিয়া খলিফা!

কালের কণ্ঠ অনলাইন   

১৯ এপ্রিল, ২০১৯ ০৯:৪৬ | পড়া যাবে ২ মিনিটে



নবম শ্রেণির পরীক্ষার প্রশ্নে সানি লিয়ন ও মিয়া খলিফা!

ঢাকার রামকৃষ্ণ মিশন উচ্চ বিদ্যালয়ের নবম শ্রেণির বাংলা প্রথম পত্র পরীক্ষার প্রশ্নে উঠে আসল দুই পর্ন তারকার নাম। সেই দুই পর্ন তারকা হলেন সানি লিওন ও মিয়া খলিফা। আর তাদের নাম বহু নির্বাচনি প্রশ্নপত্রের দুটি প্রশ্নের উত্তরে চারটি অপশনের একটিতে ব্যবহার করা হয়েছে। এই ঘটনাটি সম্প্রতি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ভাইরাল হয়েছে।

ফেসবুকে পোস্ট করা বাংলা প্রথম পত্রের ওই বহুনির্বাচনী পরীক্ষার প্রশ্নপত্রের ছবিতে দেখা যায়, ৮ নম্বর প্রশ্নে জানতে চাওয়া হয়েছে, ‘আম-আটির-ভেঁপু’ কার রচিত? এই প্রশ্নের সম্ভাব্য চারটি উত্তরের একটি উত্তরে রয়েছে ‘সানি লিওন’। ২১ নম্বর প্রশ্নে জানতে চাওয়া হয়েছে, বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের পিতার নাম কী? এই প্রশ্নের সম্ভাব্য যে চারটি উত্তর দেওয়া হয়েছে, এর মধ্যে রয়েছে পর্ন তারকা মিয়া খলিফার নাম! তবে তার নাম লেখা হয়েছে ‘মিয়া কালিফা’। এ ছাড়াও ৪ নম্বর প্রশ্ন ছিল, 'প্রমথ চৌধুরীর পৈতৃক নিবাস কোথায়?'। এর উত্তরগুলোর একটিতে দেওয়া 'ঢাকার বলদা গার্ডেনে'।

মিয়া খলিফা ও সানি লিওন দুইজনই জনপ্রিয় পর্ন তারকা। মিয়া খলিফা একজন সাবেক তারকা এবং সানি লিওন বর্তমানে বলিউড অভিনেত্রী। এমন প্রশ্নপত্রেই বিদ্যালয়টি বাংলা প্রথম পত্রের পরীক্ষা নিয়েছে বলে জানা গেছে।

এও জানা গেছে, প্রশ্নপত্রে পর্ন তারকার নাম ছাড়াও বেশ কিছু বানান ভুল ও অপ্রাসঙ্গিক সম্ভাব্য উত্তর রয়েছে।

এ ব্যাপারে রামকৃষ্ণ মিশন উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক জয় প্রকাশ সরকার বলেন, 'এটি অনিচ্ছাকৃত ভুল। আমরা বিষয়টি সম্পর্কে অবগত ছিলাম না। অভিযুক্ত শিক্ষককে নিয়ে আমরা মিটিং করেছি। শিগগিরই তার বিরুদ্ধে কঠিন ব্যবস্থা নেওয়া হবে'।

মন্তব্য