kalerkantho

বুধবার । ২৯ বৈশাখ ১৪২৮। ১২ মে ২০২১। ২৯ রমজান ১৪৪২

রমজানে কেবল একবার ওমরাহ করা যাবে

অনলাইন ডেস্ক   

১৩ এপ্রিল, ২০২১ ১৭:৩৭ | পড়া যাবে ২ মিনিটে



রমজানে কেবল একবার ওমরাহ করা যাবে

করোনা সংক্রমণ রোধে পবিত্র রমজান উপলক্ষে মক্কা ও মদিনায় সব ধরনের সতর্কতামূলক ব্যবস্থা গ্রহণ করে সৌদি কর্তৃপক্ষ। রমজান মাসে একজন ব্যক্তি কেবল এক বার ওমরাহ পালন করতে পারবেন বলে জানিয়েছে সৌদির হজ ও ওমরাহ বিষয়ক মন্ত্রণালয়। 

মন্ত্রণালয়ের প্রজ্ঞাপনে বলা হয়, রমজান মাসে মসজিদুল হারামে অনুমোদন সাপেক্ষে মুসল্লিরা পাঁচ ওয়াক্ত নামাজ আদায় করতে পারবেন। এক্ষেত্রে একসঙ্গে পাঁচ ওয়াক্ত নামাজ আদায়ের অনুমোদন দেওয়া হবে।

ওমরাহ যাত্রীরাও নামাজ আদায়ের আবেদন করতে পারবেন। তবে একবার ওমরাহ পালন করে নির্ধারিত মেয়াদ শেষ হওয়ার আগে পুনরায় ওমরাহ পালনের আবেদন করতে পারবেন না। 
 
রমজান মাসে একসঙ্গে একদিনের বেশি মসজিদুল হারামে নামাজ আদায়ের অনুমোদন দেওয়া হবে না। একদিন অনুমোদনের মেয়াদ শেষ হওয়ার পর পরবর্তী দিনের নামাজের অনুমোদন দেওয়া হবে। এশার নামাজের অনুমোদনের মধ্যে তারাবির নামাজও যুক্ত থাকবে।

পবিত্র দুই মসজিদ পরিচালনা পরিষদের প্রধান শায়খ আবদুর রহমান আস সুদাইস জানান, তারাবির নামাজ ২০ রাকাত থেকে সংক্ষিপ্ত করে ১০ রাকাত করা হয়। করোনা সংক্রমণ রোধে স্বাস্থ্যবিধি মেনে সব নামাজ অনুষ্ঠিত হবে। 

এক বিবৃতিতে সৌদি স্বরাষ্ট্রমন্ত্রণালয় জানিয়েছে, অনুমতি ছাড়া কেউ ওমরাহ পালন করলে তাকে ১০ হাজার রিয়াল (দুই হাজার ৬৬৬ ডলার) জরিমান আদায় করতে হবে। কেউ অনুমোদন ছাড়া মসজিদুল হারামে প্রবেশ করলে তাকে এক হাজার রিয়াল জরিমান আদায় করতে হবে। তাছাড়া এ বছর সব ধরনের ইফতারি ও সাহরি বিতরণ, ইতিকাফ স্থগিত করেছে মসজিদ কর্তৃপক্ষ। 

সূত্র : সৌদি গেজেট 



সাতদিনের সেরা