kalerkantho

শুক্রবার । ১২ আগস্ট ২০২২ । ২৮ শ্রাবণ ১৪২৯ । ১৩ মহররম ১৪৪৪

চাঁদে নতুন অভিযানে ন্যানোস্যাটেলাইট পাঠাল নাসা

অনলাইন ডেস্ক   

২৯ জুন, ২০২২ ০৮:৩২ | পড়া যাবে ২ মিনিটে



চাঁদে নতুন অভিযানে ন্যানোস্যাটেলাইট পাঠাল নাসা

নাসার আর্টেমিস মিশন অর্থাৎ চাঁদে ফের মানুষ পাঠানোর অভিযানের তোড়জোড় এরই মধ্যে শুরু হয়ে গেছে। এর নানা পর্যায়ের অংশ হিসেবে গতকাল মঙ্গলবার ছোট আকারের এক কৃত্রিম উপগ্রহ উৎক্ষেপণ করেছে গবেষণা সংস্থাটি।

মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসার উৎক্ষেপণ করা ন্যানোস্যাটেলাইটটি আকারের দিক থেকে রান্নাঘরের মাইক্রোওয়েভ ওভেনের চেয়ে কিছুটা বড়।   
নিতান্ত ক্ষুদ্রাকৃতির ন্যানোস্যাটেলাইটের সংক্ষেপিত নাম ‘ক্যাপস্টোন’।

বিজ্ঞাপন

মডিউলটিকে নিয়ে নিউজিল্যান্ডের পূর্বের মাহিয়া উপদ্বীপ থেকে একটি রকেট রওনা হয়েছে। সব ঠিক থাকলে চার মাসের মধ্যে নিজ অবস্থানে পৌঁছে যাবে স্যাটেলাইটটি, এরপর চক্কর দিতে থাকবে চাঁদের চারপাশে।

শুধু আকারে নয়, ওজনেও বেশ হালকা ক্যাপস্টোন। জানা গেছে, এর ওজন একটি স্যুটকেসের সমান। চাঁদের চারপাশে বিশেষ একটি কক্ষপথ ঘিরে আবর্তিত হতে থাকবে এটি। ওই কক্ষপথটি নাসার ‘লুনার গেটওয়ে স্পেস স্টেশনের’ ভবিষ্যৎ পথ হিসেবে ঠিক করে রাখা হয়েছে। এই দশকের শেষের দিকে ‘গেটওয়ে’ কক্ষপথে পাঠানোর কথা রয়েছে।

জানা গেছে, চাঁদ থেকে কক্ষপথটির নিকটতম বিন্দুর দূরত্ব এক হাজার ৬০০ কিলোমিটার। আর দূরতম বিন্দুতে চাঁদ ও কক্ষপথের দূরত্ব থাকবে ৭০ হাজার কিলোমিটার। বিজ্ঞানীরা আশা করছেন, কক্ষপথটি মহাকাশ অভিযানে অত্যন্ত কার্যকর ভ‚মিকা রাখবে। অনেক কমিয়ে দিতে পারবে মহাকাশযানের জ্বালানি খরচ।  
সূত্র : এএফপি



সাতদিনের সেরা