kalerkantho

শুক্রবার । ১৫ জ্যৈষ্ঠ ১৪২৭ । ২৯  মে ২০২০। ৫ শাওয়াল ১৪৪১

হোম কোয়ারেন্টিনের অলস সময়ে যা করতে পারেন

কালের কণ্ঠ অনলাইন   

২৯ মার্চ, ২০২০ ১৬:১৩ | পড়া যাবে ৫ মিনিটে



হোম কোয়ারেন্টিনের অলস সময়ে যা করতে পারেন

করোনায় ঘরে বন্দি থাকতে থাকতে বিরক্ত? কী করবে বুঝতে পারছ না? জেনে অবাক হবে—এই অফুরন্ত অবসর সময়ে করার মতো আছে অনেক কিছু, যা তোমাকে আনন্দ দেওয়ার সঙ্গে সঙ্গে ভবিষ্যতে কাজে লাগানোর মতো বেশ কিছু দক্ষতা দেবে! জানাচ্ছেন কাজী ফারহান হোসেন পূর্ব

গুগল থেকে সার্টিফিকেট নাও!
সত্যি স্বপ্নের প্রতিষ্ঠান গুগল থেকে একটা সার্টিফিকেট অর্জন করে নিতে পারো! এর জন্য এক পয়সাও লাগবে না। এটা মূলত গুগল ডিজিটাল গ্যারেজের একটা উদ্যোগ। এখানে আছে অনেক অনলাইন কোর্স, যা ঘরে বসেই সুবিধামতো সময়ে করে নিতে পারো। এসব কোর্সের মধ্যে গুগল তাদের ‘ফান্ডামেন্টালস অব ডিজিটাল মার্কেটিং’ কোর্সটির জন্য সার্টিফিকেট দিচ্ছে। এতে আছে গুগল প্রশিক্ষকদের বানানো ভিডিও টিউটরিয়াল। কোর্সটির সবগুলো ভিডিও দেখলে এবং সেগুলোর সঙ্গে যুক্ত ছোট ছোট পরীক্ষা শেষ করতে পারলেই তুমি পাবে একটি গুগল সার্টিফিকেট! এটি সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করতে পারবে, এমনকি সিভিতেও সংযুক্ত করতে পারবে। সবচেয়ে বড় কথা, কোর্সটি করে তুমি যা শিখবে তা অমূল্য! দেরি না করে চলে যাও এই লিংকে আর শিখে নাও ডিজিটাল মার্কেটিংয়ের আদ্যোপান্ত। সেই সঙ্গে অবসর সময়টাকেও কাজে লাগাও!

ফান্ডামেন্টালস অব ডিজিটাল মার্কেটিং কোর্সটির লিংক : https://learndigital.withgoogle.com/digitalgarage/course/digital-marketing

গ্রাফিক ডিজাইনিং শিখে নাও!
বিনা মূল্যে ঘরে বসে গ্রাফিক ডিজাইনিং শিখতে চাইলে ইউটিউব হতে পারে সবচেয়ে ভালো বন্ধু। এক জায়গায়ই গ্রাফিক ডিজাইনিংয়ের আদ্যোপান্ত পেতে চাইলে চলে যেতে পারো ‘গ্যারেথ ডেভিড স্টুডিও’ নামের ইউটিউব চ্যানেলটিতে। সেখানে শিখতে পারবে এডোবি ফটোশপ, ইলাস্ট্রেটর, ইনডিজাইন, আফটার ইফেক্টস, প্রিন্টিংয়ের জন্য মাল্টিমিডিয়া ডিজাইন কোর্স ইত্যাদির বিস্তারিত। সবগুলো কোর্সই একেবারে শুরু থেকে তোমাকে ধরে ধরে শিখিয়ে দেওয়া হবে এবং সেখানে থাকবে অনুশীলন করার প্রচুর সুযোগ। বিভিন্ন গ্রাফিক ডিজাইনিং সফটওয়্যার ছাড়াও চ্যানেলটিতে আছে ফ্রিল্যান্সিং এবং ডিজাইন সম্পর্কিত অনেক আলোচনা। ফলে ডিজাইনের দুনিয়া সম্পর্কে তোমার ধারণা পরিষ্কারেও চ্যানেলটি সাহায্য করবে। যখন ফটোশপের মৌলিক বিষয়গুলো পরিষ্কার হয়ে যাবে, তখন তুমি চলে যেতে পারবে ‘পিক্সিমপারফেক্ট’ নামের চ্যানেলটিতে। সেখানে বন্ধুর টি-শার্টের রং পরিবর্তন করে ফেলা, ছবিকে রিটাচ করা, কালার ব্যালান্সিং ইত্যাদি নানা রকমের মজার কাজ শিখে নিতে পারবে। এ রকম আরো একটা চ্যানেল হলো ফ্লার্ন। এখান থেকেও ফটোশপ, লাইটরুম ইত্যাদির বিভিন্ন ইফেক্ট সম্পর্কে জানতে পারবে! এ ছাড়া ‘পিটার ম্যাক্কিনন’ হলো গ্রাফিক ডিজাইনিংয়ের আরো উন্নত ইফেক্ট শেখার জন্য খুব ভালো একটি ইউটিউব চ্যানেল। এখানে পাবে অনেক ভালো ভালো টিউটরিয়াল।

চ্যানেলগুলোর লিংক : গ্যারেথ ডেভিড স্টুডিও https://www.youtube.com/results?search_query=gareth+david+studio

https://www.youtube.com/channel/UCMrvLMUITAImCHMOhX88PYQ

https://www.youtube.com/user/PhlearnLLC

https://www.youtube.com/user/petermckinnon24

ছবি এঁকে ঝড় তোলো!
তোমার কি কখনো মনে হয়েছে, বন্ধু এত সুন্দর ছবি কিভাবে আঁকে? কখনো হয়তো মনের অজান্তেই তুমি বলে ফেলো, ‘ফেসবুক, ইনস্টাগ্রামে ওর আঁকা ছবিগুলো কত্ত বাহবা পায়! আহ, ওর মতো যদি ছবি আঁকা যেত।’ সত্যি কথা বলতে—ছবি আঁকা কিন্তু মোটেও কঠিন কিছু না! এটা স্পষ্ট বুঝতে পারবে প্রোকো নামের ইউটিউব চ্যানেলটিতে ঢু মারলে। চ্যানেলটির মালিক স্ট্যান প্রোকোপেনকো খুবই মজার মানুষ। তার উপস্থাপনা বেশ উপভোগ করবে এবং অবধারিতভাবেই ছবি আঁকার প্রেমে পড়ে যাবে। সেখান থেকে শিখতে পারবে ছবি আঁকার বিভিন্ন মৌলিক বিষয়। পোর্ট্রেইট আঁকা শিখে বন্ধুবান্ধব, আত্মীয়-স্বজনের সুন্দর সুন্দর ছবি এঁকে কাঁপিয়ে দিতে পারবে ফেসবুক, ইনস্টাগ্রাম। এমনকি এটি হয়ে উঠতে পারে ছাত্রাবস্থায় অর্থ উপার্জনের একটি উপায়ও! এখান থেকে শিখতে পারবে বিভিন্ন ক্যারিকেচার, কার্টুন আঁকা এবং পেইন্টিং। তা ছাড়া চ্যানেলটিতে আছে বিভিন্ন নামি-দামি শিল্পীর পরামর্শ এবং তাদের প্রশ্ন করার সুযোগ, যা তোমাকে ছবি আঁকায় অনেক আগ্রহী করে তুলবে। এ ছাড়া ‘ড উইথ জাজ্জা’, ‘এরন ব্লেইজ’ ছবি আঁকা শেখার দারুণ দুটি চ্যানেল। অতএব, এসব চ্যানেলে ঢু মেরে অবসর সময়ে শিখতে থাকো ছবি আঁকা আর সেগুলো বন্ধুদের সঙ্গে বেশি বেশি শেয়ার করতে থাকো! আঁকতে পারো করোনাভাইরাস প্রতিরোধ বিষয়ক বিভিন্ন ছবি। কে জানে তোমার ছবিই হয়তো করোনা প্রতিরোধে শত শত মানুষকে অনুপ্রাণিত করবে!

চ্যানেলগুলোর লিংক https://www.youtube.com/user/ProkoTV

https://www.youtube.com/user/DrawWithJazza/featured

https://www.youtube.com/channel/UC0lLeNdvLrFozQRsQ1TQiAw

নতুন ভাষা শেখো
এই অবসর সময়টা নতুন ভাষা শেখার এক সুবর্ণ সুযোগ। এর জন্যও তুমি সহায়তা নিতে পারো ইউটিউবের এবং বিনা মূল্যে শিখে নিতে পারো কিছু ভাষার ‘অ আ ক খ’! সে জন্য যেতে পারো ‘ইজি ল্যাঙ্গুয়েজেস’ নামের চ্যানেলটিতে। সেখানে পাবে বিভিন্ন দেশের অলি-গলিতে স্থানীয়দের কাছ থেকে ভাষা শেখার সুযোগ। তুমি যদি কোনো নির্দিষ্ট ভাষা একেবারে শুরু থেকে একটু বিস্তারিতভাবে শিখতে চাও, তবে চলে যেতে পারো ‘গেট জার্মানাইজড’, ‘লার্ন ইতালিয়ান উইথ ইতালিয়ানপড ১০১.কম’ এবং ‘লার্ন ফ্রেঞ্চ উইথ ফ্রেঞ্চ পড ১০১.কম’-এ। এসব চ্যানেল থেকে যথাক্রমে জার্মান, ইতালিয়ান এবং ফ্রেঞ্চ ভাষা শিখতে পারবে। এ ছাড়া এই বন্ধে আরবি ভাষা শিখতে চাইলে তুমি চলে যেতে পারো ‘লার্ন অ্যারাবিক উইথ অ্যারাবিকপড ১০১.কম’ চ্যানেলটিতে!

চ্যানেলগুলোর লিংক
https://www.youtube.com/user/magauchsein/about?pbjreload=10

https://www.youtube.com/channel/UCesZBmRS6IgZ3uuiB8RdX0A

https://www.youtube.com/channel/UCb5faEH1hEiLaT_aGMBWeBg

https://www.youtube.com/user/frenchpod101

https://www.youtube.com/user/arabicpod101/videos

এভাবে তুমি ঘরের বাইরে না গিয়ে নিজেকে করোনাভাইরাসমুক্ত রাখছ, অপরকেও রাখছ নিরাপদ। আর নিজের সময়টাও ব্যবহার করছ সচেতনভাবে। করোনার বিরুদ্ধে এর চেয়ে বড় যুদ্ধ আর কী হতে পারে বলো?

মন্তব্য



সাতদিনের সেরা