kalerkantho

স্মৃতি হারিয়ে স্ত্রীকে বিয়ের প্রস্তাব, অতঃপর বিয়ে

কালের কণ্ঠ অনলাইন   

২৪ আগস্ট, ২০১৯ ১৬:২৫ | পড়া যাবে ২ মিনিটে



স্মৃতি হারিয়ে স্ত্রীকে বিয়ের প্রস্তাব, অতঃপর বিয়ে

স্মৃতিভ্রষ্ট হয়ে বিয়ের কথা ভুলে গেছেন স্বামী। মনে নেই একসঙ্গে কাটানো সুখ-দুঃখের কোনো মুহূর্তের কথা। জীবনের শেষ লগ্নে এসে তাই আবারো সেই স্বামীর সঙ্গেই বিবাহ বন্ধনে আবদ্ধ হলেন স্ত্রী। অঙ্গীকার করলেন বাকি দিনগুলো একসঙ্গেই কাটাবেন।

উত্তর স্কটল্যান্ডের অ্যাবারডিনে ঘটনাটি ঘটেছে। গত শনিবার সেখানে আবারোে একে অপরকে স্বামী-স্ত্রী হিসেবে গ্রহণ করেছেন ৭১ বছরের বিল ডানকান এবং ৬৯ বছরের অ্যান।

স্থানীয়রা বলছেন, ১৮ বছর আগে একটি অনুষ্ঠান চলাকালীন পেশায় জাদুকর বিল ডানকানের সঙ্গে চোখাচোখি হয় অ্যানের। ডানকান তখন ৫৩ বছর বয়সী এবং অ্যান ৫১। 

প্রথম দেখাতেই ভালোলাগা, আর সেখান থেকে ভালোবাসা শুরু হয় তাদের। বেশ কয়েক বছর একসঙ্গে থাকার পর, ২০০৭ সালে বিবাহবন্ধনে আবদ্ধ হন তারা। কিন্তু বিয়ের তিন বছর পরই স্মৃতিভ্রষ্ট হতে থাকেন ডানকান।

‘ডিমেনশিয়া’ রোগে ধীরে ধীরে ফেলে আসা জীবন ভুলতে শুরু করেন বিল। ডাক্তার দেখিয়ে কোনো লাভ হয়নি। বরং পরিস্থিতি এমন পর্যায়ে পৌঁছায় যে, কথা বলতেও সমস্যা শুরু হয় তার। স্ত্রী অ্যানকেও চিনতে পারছিলেন না। তাকে নিজের প্রেমিকা ভাবতে শুরু করেছিলেন। সেই পরিস্থিতিতে কিছু দিন আগে বিলকে নিয়ে এক আত্মীয়ের বিয়েতে গিয়েছিলেন অ্যান। সেখানে আচমকাই তাকে বিয়ের প্রস্তাব দেন বিল।

ঝোঁকের মাথায় বিল তাকে এমন প্রস্তাব দিচ্ছেন বলে প্রথমে ভেবেছিলেন অ্যান। কিন্তু বাড়ি ফিরেও একই কথা বার বার বলে যাচ্ছিলেন। শেষাবধি আর প্রস্তাব ফেরাতে পারেননি অ্যান। 

হাতে গোনা কয়েক জন আত্মীয় এবং বন্ধুদের নিয়ে আয়োজন শুরু করেন। মেয়ে অ্যান্ড্রিয়ার পরামর্শে কিনে ফেলেন সাদা গাউন। তার পর বাড়ির বাগানেই বিয়ের শপথ নেন বিল এবং অ্যান।

অ্যান বলেন, প্রথম বিয়ের কথা একেবারেই মনে নেই বিলের। তাই বিয়ের প্রস্তাব গ্রহণ করায় খুব খুশি হয় সে। বিয়ের পর থেকে বিল তার খেয়ালও রাখছেন। এত বছর পর স্বামীর ভালোবাসা পেয়ে তিনিও খুশি বলে জানিয়েছেন অ্যান।

মন্তব্য



সাতদিনের সেরা