kalerkantho

পেঙ্গুইন পূর্ণবয়স্ক মানুষের সমান!

কালের কণ্ঠ অনলাইন   

১৫ আগস্ট, ২০১৯ ১১:৪৯ | পড়া যাবে ২ মিনিটে



পেঙ্গুইন পূর্ণবয়স্ক মানুষের সমান!

নিউজিল্যান্ডের সাউথ আইল্যান্ডে পূর্ণবয়স্ক মানুষের সমান পেঙ্গুইনের জীবাশ্মের খোঁজ পাওয়া গেছে। বৃহদাকার এই পেঙ্গুইনের উচ্চতা ছিল ১ দশমিক ৬ মিটার (৫ ফুট ৩ ইঞ্চি) এবং ওজন ছিল প্রায় ৮০ কেজি। বর্তমান সময়ের পেঙ্গুইনের চেয়ে এগুলো অন্তত চার গুণ বেশি ভারী ও ৪০ সেন্টিমিটার বেশি লম্বা। গত বুধবার বিজ্ঞানীরা এ তথ্য জানান।

গত বছর এক অপেশাদার অনুসন্ধানী এই পেঙ্গুইনের পায়ের হাড়ের খোঁজ পান। আন্তর্জাতিক পর্যায়ে পরীক্ষা-নিরীক্ষার পর চলতি সপ্তাহে অস্ট্রেলিয়ার জীবাশ্ম গবেষণাবিষয়ক জার্নাল ‘অ্যালসিরিঙ্গা’য় প্রকাশিত এক প্রবন্ধে এসংক্রান্ত গবেষণার ফল প্রকাশ করা হয়। গবেষকরা জানান, ৬৬ থেকে ৫৬ মিলিয়ন বছর আগে নিউজিল্যান্ডের উপকূলে ‘ক্রসভালিয়া ওয়াইপারেনসিস’ নামের এ ধরনের পেঙ্গুইনের অস্তিত্ব ছিল। ক্যান্টারবারি মিউজিয়ামের জ্যেষ্ঠ তত্ত্বাবধায়ক পল স্কফিল্ড জানান, ওই সময় ডাইনোসর ও অতিকায় সামুদ্রিক সরীসৃপের বিলুপ্তি ঘটায় এসব অতিকায় পেঙ্গুইনের আবির্ভাব ঘটে থাকতে পারে। ওই সময় নিউজিল্যান্ডের তাপমাত্রাও তাদের টিকে থাকার জন্য যথাযথ ছিল। তবে পরে এগুলো কেন বিলুপ্ত হয়ে যায় তা স্পষ্ট নয় বলে জানিয়েছেন গবেষকরা। 

প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে, সিল ও দাঁতাল তিমির মতো অন্যান্য সামুদ্রিক স্তন্যপায়ী প্রাণীর সঙ্গে প্রতিযোগিতায় টিকতে না পারাই এর বিলুপ্তির কারণ।  নিউজিল্যান্ডে অতিকায় কোনো পাখির জীবাশ্ম খুঁজে পাওয়ার ঘটনা এটিই প্রথম নয়। এর আগেও ৩.৬ মিটার উচ্চতার মোয়া পাখি এবং তিন মিটার লম্বা ডানাবিশিষ্ট এক ধরনের ইগলের সন্ধান পাওয়া গিয়েছিল দেশটিতে। 

সূত্র : বিবিসি।

মন্তব্য



সাতদিনের সেরা