kalerkantho

সোমবার ।  ১৬ মে ২০২২ । ২ জ্যৈষ্ঠ ১৪২৯ । ১৪ শাওয়াল ১৪৪৩  

ঘরে বসে যে ৫ উপায়ে দূর করবেন দাঁতের হলদেভাব

অনলাইন ডেস্ক   

২৩ জানুয়ারি, ২০২২ ০৯:৫৮ | পড়া যাবে ৩ মিনিটে



ঘরে বসে যে ৫ উপায়ে দূর করবেন দাঁতের হলদেভাব

ঝকঝকে সাদা দাঁত কে না চায়। কিন্তু অনেকসময় যত্নের অভাবে আমাদের দাঁত হলুদ হয়ে যায়। আবার বয়সের কারণে, ধূমপান বা চা-কফি বেশি খাওয়ার কারণে দাঁত হলুদ হয়ে যায়। অবাক হলেও সত্যি যে, ডেন্টিস্টের কাছে যাওয়া বাদেও আপনি ঘরে বসে দাঁত ঝকঝকে সাদা করতে পারবেন।

বিজ্ঞাপন

চলুন জেনে নেওয়া যাক।  

অ্যাপেল সিডার ভিনিগার:

আপনার চুল এবং স্বাস্থ্যের মতো দাঁত সাদা  করতেও কার্যযকর অ্যাপেল সিডার ভিনিগার। সিচুয়ান ইউনিভার্সিটির জার্নালে প্রকাশিত গবেষণায় দেখা গেছে যে, অ্যাপেল সিডার ভিনেগার গরুর দাঁতে সাদা প্রভাব ফেলে।

আপনি প্রায় ২০০ মিলিলিটার পানিতে ২ চা চামচ অ্যাপেল সিডার ভিনেগার মিশিয়ে একটি মাউথওয়াশ তৈরি করুন। ৩০ সেকেন্ড এই মাউথওয়াশ দিয়ে আপনার পুরো মুখ ধুয়ে ফেলুন।

যেহেতু  আপনার দাঁতের উপর একটি ব্লিচিং প্রভাব ফেলে, তাই আপনাকে নিশ্চিত করতে হবে যে আপনি এটি ব্যবহার করার আগে খুব পাতলা করে ফেলেছেন এবং এটি দীর্ঘ সময়ের জন্য আপনার মুখে রাখবেন না।

ফলের খোসা:

লেবু, কমলা এবং কলার মতো কিছু ফলের খোসায় প্রচুর পরিমাণে ভিটামিন সি এবং ডি-লিমোনিন নামক যৌগ থাকে। এই দুটি উপাদান প্রাকৃতিকভাবে আপনার দাঁত সাদা করার জন্য ব্যবহার করা যাবে। তাছাড়া, আমেরিকান জার্নাল অফ ডেন্টিস্ট্রিতে প্রকাশিত একটি সমীক্ষায় দেখা গেছে দাঁতের দাগ দূর করতে ৫ শতাংশ ডি-লিমোনিনযুক্ত টুথপেস্ট কার্যযকর।

জার্নাল অফ ফিজিক্সে প্রকাশিত আরেকটি গবেষণায় দাঁতের উপর সাইট্রিক অ্যাসিডের নির্যাসের সাদা করার প্রভাব নিয়ে গবেষণা করা হয়েছে। সেক্ষেত্রে কমলার খোসা সবচেয়ে বেশি কার্যযকর।

তবে খোসার ব্যাপারে সতর্কতা অবলম্বন করতে হবে কারণ সেগুলো অ্যাসিডিক প্রকৃতির এবং এনামেল ক্ষয় করতে পারে, যা আপনার দাঁতকে আরও সংবেদনশীল এবং ক্ষতিগ্রস্ত করে।

তেল ব্যবহার:

তেল ব্যবহার এমন একটি পদ্ধতি যেখানে আপনাকে মাউথওয়াশ হিসাবে নারকেল তেল ব্যবহার করতে হবে। ২০১৫ সালের একটি গবেষণায় আরও দেখা গেছে যে তেল দিয়ে মাউথওয়াশ দাঁতের প্লাক অপসারণ করতে সাহায্য করে।

বেকিং সোডা:

এটি আপনার দাঁতের হলুদ দাগ দূর করার অন্যতম কার্যকরী উপায়। আমেরিকান ডেন্টাল অ্যাসোসিয়েশনের জার্নালে প্রকাশিত গবেষণায় বেকিং সোডাকে দাঁত সাদা করার একটি নিরাপদ উপায় বলে মনে করা হয়েছে।  এছাড়া এটি ব্যাকটেরিয়া দূর করে এবং প্লাকের পরিমাণ কমায়।

স্বাস্থ্যবিধি বজায় রাখুন

দাঁত ভালো রাখতে স্বাস্থ্যবিধি মেনে চলুন। প্রতিদিন দাঁত ব্রাশ করুন এবং ফ্লস ব্যবহার করুন। এতে করে দাঁতের এনামেল রক্ষা পাবে এবং দাগ দূর করতে সাহায্য করে।

সূত্র: হেলথ শটস



সাতদিনের সেরা