kalerkantho

শনিবার । ১৬ শ্রাবণ ১৪২৮। ৩১ জুলাই ২০২১। ২০ জিলহজ ১৪৪২

দিনে কতটা ডার্ক চকোলেট শরীরের জন্য উপকারী?

অনলাইন ডেস্ক   

৯ জুলাই, ২০২১ ১১:২২ | পড়া যাবে ২ মিনিটে



দিনে কতটা ডার্ক চকোলেট শরীরের জন্য উপকারী?

চকোলেট পচ্ছন্দ করে না এমন মানুষ সহজে খুঁজে পাওয়া যাবে না। অনেক রকমের চকোলেটের মাঝে চকোলেটপ্রেমীদের অনেক সময় মন কাড়ে ডার্ক চকোলেট। কোকোর পরিমাণ বেশি আর মিষ্টি কম হওয়ায় স্বাস্থ্যের জন্যও অনেক উপকারী এই চকোলেট। শুধু তো খাওয়াই যায়, আবার আপনি চাইলে যেকোনো ড্রিঙ্কসের সঙ্গে মিলিয়ে খেতে পারেন এই চকোলেট। 

অন্যান্য চকোলেটের ক্ষেত্রে যেমন শরীর খারাপ হওয়ার বা ওজন বেড়ে যাওয়ার একটা সমস্যা থাকে, ডার্ক চকোলেটের ক্ষেত্রে সেই সমস্যা অনেকটাই কম থাকে। ফলে যেকোনো বয়সের মানুষ চাইলে এই চকোলেট খেতে পারেন। তবে চিকিৎসকরা প্রতিদিন একটি নির্দিষ্ট পরিমাণে এই চকোলেট খাওয়ার পরামর্শ দিয়েছেন।

ডার্ক চকোলেট কেন খেতে বলা হয়?

কোকো সিডস দিয়ে তৈরি হয় ডার্ক চকোলেট। যাতে প্রচুর পরিমাণে অ্যান্টি-অক্সিড্যান্টস থাকে। তাই সারা বিশ্বে এই চকোলেটই পছন্দ করে স্বাস্থ্যসচেতন মানুষ। এতে প্রায় ৭০ শতাংশ কোকো থাকায় তা হার্ট ভালো রাখে। এবং অন্যান্যভাবেও শরীর ভালো রাখে। কারো যদি চকোলেট পছন্দ হয়, কিন্তু ক্যালোরির ভয়ে চকোলেট খাওয়া পছন্দ না করেন, তাহলে ডার্ক চকোলেট একটা ভালো অপশন হতে পারে। যেমন ১০০ গ্রামের একটি ডার্ক চকোলেটে ৮৫ শতাংশ চকোলেট থাকে এবং তাতে মোটে ৬০০ ক্যালোরি থাকে।

কী পরিমাণ ডার্ক চকোলেট প্রতিদিন খাওয়া যেতে পারে?

চিকিৎসকরা বলে থাকেন, ৩০ থেকে ৬০ গ্রাম প্রতিদিন খাওয়া যেতে পারে। মাঝারি আকারের একটি আপেল ও সেই আকারের ডার্ক চকোলেটে প্রায় সমপরিমাণ ক্যালোরি থাকে। তবে মাথায় রাখতে হবে, আপেল বা ভালো খাবারের পরিবর্তে চকোলেট খাওয়ার পরামর্শ চিকিৎসকরা দেন না। কিন্তু তাদের কথায় যেকোনো স্বাস্থ্যকর খাবারের সঙ্গে ডার্ক চকোলেট খাওয়া যেতে পারে।

অনেকেরই ভুল ধারণা থাকে, যেকোনো চকোলেটেই ক্যালোরি বাড়ে, কিন্তু সমীক্ষায় দেখা গিয়েছে এবং চিকিৎসকরাও বলেন, সাধারণত মিল্ক চকোলেটের থেকে ডার্ক চকোলেটে বিষয়টি পুরোপুরি উল্টো।



সাতদিনের সেরা