kalerkantho

রবিবার । ৯ কার্তিক ১৪২৭। ২৫ অক্টোবর ২০২০। ৭ রবিউল আউয়াল ১৪৪২

বসের ধরন! সুবিধা ও অসুবিধা

অনলাইন ডেস্ক   

১৬ অক্টোবর, ২০২০ ১০:৪৮ | পড়া যাবে ৩ মিনিটে



বসের ধরন! সুবিধা ও অসুবিধা

বস হলো এমন একজন মানুষ যিনি আমাদের কাজের অনুপ্রেরণা দিয়ে থাকেন। আপনার দিনটি ভালো নাকি খারাপ যাবে সেই পরিবেশটা তৈরি করবে আপনার বস। বসের ধরণ ভেদে তাদের সাথে কর্মীদের কাজ করার ক্ষেত্রেও ভিন্নতা তৈরি হয়। কিছু বস হতে পারে আপনার কাজের সহযোগী আবার কিছু বস  উচ্চাকাঙ্খী ও দূরদর্শী। এমন অনেক বস আছে যারা সিদ্ধান্ত গ্রহণ করতে সময় নেন আবার অনেকে কম সময়ে সিদ্ধান্ত নিতে পারেন। প্রতিষ্ঠানের ধরণ অনুযায়ী বসের ধরণেও আসে পরিবর্তন।

স্বপ্নদ্রষ্টা:

উচ্চাকাঙ্খী হলেন এমন এক ধরণের মালিক যারা তাদের কম্পানির ভবিষ্যতের বিষয়ে অনেক স্বপ্ন দেখে এবং তা অর্জনে মূল্যায়ন ও বিশ্লেষণ করে। এতে করে লক্ষ্য অর্জন সম্ভব হয়। তারা এমন একটি দল তৈরি করে যার মাধ্যমে উচ্চাকাঙ্খাগুলো পূরণ করা সম্ভব হয়।

সুবিধা: উচ্চাভিলাষী, পরিশ্রমী এবং ভাল নেতৃত্বের গুণাবলী।

অসুবিধা: অনেক প্রত্যাশা কখনও তাদের বর্তমান সম্ভাবনাগুলি ভুলিয়ে দেয়। 

অভিজ্ঞ:

যদি আপনার বস সংস্থাটির কাজ সম্পর্কে জানেন এবং পেশাদার বিশ্বের প্রযুক্তিগত বিষয়গুলি বোঝেন তবে এটি কেবলমাত্র ইঙ্গিত দেয় যে তিনি অভিজ্ঞ এবং তাদের কাজের পরিবেশ সম্পর্কে সম্পূর্ণ সচেতন। এই ধরণের বস দীর্ঘদিন ধরে একই সংস্থায় কাজ করছেন এবং তাই সংস্থার ভবিষ্যত কোথায় রয়েছে সে সম্পর্কে একটি স্পষ্ট ধারণা রয়েছে।

সুবিধা: পেশাগত ও ব্যবস্থাপনা বিষয়ে দক্ষ হতে হবে।

অসুবিধা: অত্যধিক অভিজ্ঞতা, অজ্ঞতা এবং কিছু ক্ষেত্রে অহংকার হতে পারে।

স্পষ্টভাষী ও বন্ধুত্বপূর্ণ:

যদি আপনার বস তাদের কর্মচারীদের সাথে জড়িত থেকে সব কাজ করে  এবং তাদের দলের সাথে মেশার চেষ্টা করে তবে সে অবশ্যই স্পষ্টবাদী এবং বন্ধুত্বপূর্ণ ব্যক্তিত্ব। তারা চেষ্টা করে তাদের কর্মীদের সাথে সৌহার্দ্যপূর্ণ সম্পর্ক বজায় রাখে যাতে অফিসে বন্ধুত্বপূর্ণ জায়গা নিশ্চিত হয়।

সুবিধা: সহানুভূতিশীল এবং তাদের কর্মচারীদের প্রয়োজনীয়তাও বোঝা।

অসুবিধা: গঠনমূলক সমালোচনার অভাব। ব্যক্তিগত এবং পেশাদার জীবনের মধ্যে ব্যবধান রাখতে পারে না।

দ্রুত সিদ্ধান্তগ্রহণকারী:

পেশাদার জগতে প্রায়শই এমন সময় আসে যখন সংস্থার সুবিধার জন্য অন্যান্যদের অনুভূতিতে আঘাত হানকে হয়। প্রতিষ্ঠানের খাতিরে দ্রুত সিদ্ধান্ত নেওয়ার দরকার হয়।

সুবিধা: তাৎক্ষণিক পদক্ষেপ, ঝুঁকি নেওয়ার ক্ষমতা এবং একের পেশাদারী জীবনে আরও বেশি ক্ষমতা এবং নিয়ন্ত্রণ।

অসুবিধা: ঝুঁকির সম্ভাবনা।

কট্টরপন্থী:

কিছু বস তাদের কাজের প্রতি অত্যন্ত নিবেদিত এবং নির্ধারিত লক্ষ্যগুলি অর্জনে খুব দৃঢ় প্রতিজ্ঞ। এটি করতে গিয়ে তারা এমন একটি কাজের পরিবেশ তৈরি করে যা অত্যন্ত চাপযুক্ত পাশাপাশি খুব উত্পাদনশীল।

সুবিধা: নির্ধারিত, কর্মমুখী এবং পরিশ্রমী।

অসুবিধা: কাজের সাথে জীবনের ভারসাম্য রক্ষা করতে পারে না।

সূত্র: টাইমস অফ ইন্ডিয়া

মন্তব্য



সাতদিনের সেরা