kalerkantho

মঙ্গলবার । ১৯ নভেম্বর ২০১৯। ৪ অগ্রহায়ণ ১৪২৬। ২১ রবিউল আউয়াল ১৪৪১     

রাত জেগে সেলফোন ব্যবহারে ক্ষতি ও করণীয়

কালের কণ্ঠ অনলাইন   

১৩ অক্টোবর, ২০১৯ ০৯:২৩ | পড়া যাবে ২ মিনিটে



রাত জেগে সেলফোন ব্যবহারে ক্ষতি ও করণীয়

অনেকে দিনের বেলায়ই মাত্রাতিরিক্ত সেলফোন ও ল্যাপটপ ব্যবহার করে থাকেন। অনেকে আবার শুয়ে শুয়ে সারা রাত সেলফোনের স্ক্রিনে কাটিয়ে দেন। এসব অভ্যাস স্বাস্থ্যের জন্য, বিশেষ করে চোখের জন্য মারাত্মক ক্ষতি—এমনটিই বলেছেন বিশেষজ্ঞ চিকিৎসকরা।

যা ক্ষতি হয়
রাতের বেলায় স্মার্টফোনের অতিরিক্ত ব্যবহার ডেকে আনে বিপত্তি। কারণ স্মার্টফোন থেকে বিচ্ছুরিত নীল রং মস্তিষ্কের কাজে বাধা দেয়। রাতের বেলায় একটানা দীর্ঘ সময় স্মার্টফোন ব্যবহার চোখের মধ্যে রক্ত সঞ্চালন ব্যাহত করে। ফলে চোখ লাল হওয়া, চোখ দিয়ে পানি পড়া, ব্যথা অনুভূত হওয়া, চোখ শুকনো হয়ে যাওয়া, দেখতে অসুবিধা হওয়া, চোখের রক্তচাপ হঠাৎ করে বেড়ে যাওয়া, ঘুম ঠিকমতো না হওয়া, অতিরিক্ত মাথা ব্যথা ইত্যাদি সমস্যা দেখা দেয়। এসব সমস্যা থেকে দুরারোগ্য ব্যাধি পর্যন্তও হতে পারে।

বিশেষজ্ঞরা গবেষণা করে দেখেছেন, যাঁরা রাত জেগে সেলফোনের স্ক্রিনে সময় কাটান, তাঁরা স্বাস্থ্যসম্মত খাবারও খান না; খিদের চোটে ভুলভাল খেয়ে ফেলেন, যা থেকে টাইপ ওয়ান ডায়াবেটিসেরও আশঙ্কা থাকে।

করণীয়
♦ ঘুমাতে যাওয়ার দুই ঘণ্টা আগে সেলফোন বা ল্যাপটপ একেবারে বন্ধ করুন। কারো এই অভ্যাস থাকলে এখনই সাবধান হোন।

♦ ফেসবুক, ইউটিউব দেখতে বা অন্য কোনো কাজে সেলফোনের স্ক্রিনে বেশিক্ষণ থাকবেন না। অন্ধকারে স্ক্রিনে বেশিক্ষণ চোখ রাখবেন না; এটা আরো বেশি ক্ষতি ডেকে আনে।

♦ ই-বুক না পড়ে আলাদা করে বই পড়ুন। সিনেমা দেখতে চাইলে নেটফ্লিক্সের বদলে পর্দায় দেখার অভ্যাস করুন।

♦ রাতে একান্তই সেলফোন ব্যবহারের প্রয়োজন হলে নাইট মুড অ্যাপ ব্যবহার করুন। প্লেস্টোরে সার্চ দিলে এসংক্রান্ত অনেক অ্যাপ মিলবে।

ডা. মো. নুরুজ্জামান, মেডিসিন বিশেষজ্ঞ

মন্তব্য



সাতদিনের সেরা