kalerkantho

মঙ্গলবার । ১৫ অক্টোবর ২০১৯। ৩০ আশ্বিন ১৪২৬। ১৫ সফর ১৪৪১       

সঙ্গীর প্রতি আকর্ষণ হারিয়ে ফেললে যা করবেন

কালের কণ্ঠ অনলাইন   

১৫ সেপ্টেম্বর, ২০১৯ ২২:৪৩ | পড়া যাবে ৩ মিনিটে



সঙ্গীর প্রতি আকর্ষণ হারিয়ে ফেললে যা করবেন

একসময় যার জন্য মন উতলা হয়ে থাকতো, যাকে দেখার জন্য ব্যাকুল হয়ে প্রহর গুনতেন; সময়ের পরিক্রমায় তার প্রতি আর সেরকম আকর্ষণ ধরে রাখতে পারেন না অনেকেই। এখন কথায় কথায় ঝগড়া হয়, অনেক সময় সেটা হাতাহাতিতেও গড়াতে পারে।

তবে আপনি চাইলে কিন্তু আগের মতো অনুভূতি ধরে রাখতে পারেন বছরের পর বছর। যৌন রোগের চিকিৎসক এবং পরিবার বিষয়ক পরামর্শদাতা নাজনিন মৌলি বলেন, দীর্ঘ দিনের সম্পর্কে সঙ্গীর ওপর আকর্ষণ হারিয়ে ফেলা মোটেও নতুন ঘটনা নয়। অনেকেরই এরকম হচ্ছে, হয়। অথচ আমরা চাইলেই কিন্তু সঙ্গীর সঙ্গে শুরুতে যে ধরনের আকর্ষণ তৈরি হয়েছিল, সেটা ধরে রাখতে পারি।

তিনি আরো বলেন, এজন্য জানা দরকার যে সঙ্গীর প্রতি আকর্ষণ ঠিক কী কারণে হারিয়ে গেল। কখন থেকে এই সঙ্কটের শুরু সেটা জেনে এটা কাটিয়ে ওঠার পন্থা অবলম্বন করতে হবে।

সুন্দর সম্পর্ক বজায় রাখার জন্য নিরাপত্তার বিষয়টি গুরুত্বপূর্ণ। তবে একে অপরের সঙ্গে স্বাচ্ছন্দ্যপূর্ণ সম্পর্ক থাকলেও কিন্তু অনেকের কাছেই সেটা রসকষহীন মনে হতে পারে।

মৌলি বলেন, মানুষ হিসেবে সবাই চায়, তাদের জীবনে রোমাঞ্চকর ঘটনা ঘটুক। সবাই চায়, কিছুটা নতুনত্ব আসুক। যখন একই ধাঁচে জীবন চলতে থাকে, তখনই একে অন্যের প্রতি আকর্ষণ হারাতে থাকেন। সে কারণে সম্পর্ক ভালো রাখতে গেলে কিছুটা বৈচিত্র্য ধরে রাখা দরকার।

আর পরিবারে একসঙ্গে বসবাস করতে গিয়ে নানা ধরনের বিষয়াদি নিয়ে কথা কাটাকাটি হতে পারে। উত্তপ্ত বাক্যও বিনিময় হয় অনেকেরই। এসবের কারণে আকর্ষণ কমে যায়। সম্পর্ক ধরে রাখতে চাইলে একে অন্যকে সম্মান করা দরকার।

মৌলি আরো বলেন, আজকের দিনে অনেকেই সারাদিন ব্যস্ততার মধ্য দিয়ে পার করে। সে কারণে সঙ্গীকে আর কোয়ালিটি টাইম দিতে পারেন না। ফলে দূরত্ব তৈরি হতে পারে। এজন্য কিছুটা রোমান্টিক হলে সম্পর্ক সতেজ হয়ে ওঠে।

তার পরেও আকর্ষণ ফিরে না আসলে বা আকর্ষণ না থাকলে  প্রথমে নিজেকেই জিজ্ঞেস করুন, আকর্ষণ কি ধীরে ধীরে কমে গেছে নাকি হঠাৎ করেই?  আপনি বিষয়টা কখন থেকে অনুধাবন করলেন? আপনি কি আগে সমস্যাটি সমাধানের চেষ্টা করেছেন এবং করে থাকলে ফলাফল কী দাঁড়িয়েছে?

নিজেকে সঙ্গীর অবস্থান থেকে বিচার করে দেখুন, এতে আপনার দায় কতখানি? প্রয়োজনে সঙ্গীর সঙ্গে সুস্থ মস্তিষ্কে কথা বলুন। সবসময় চেষ্টা করবেন, সঙ্গীকে সময় দেওয়ার। তার ভাবনাকেও সম্মান করুন।

যে কোনো বিষয়ে সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রেও দু'জনে আলোচনা করতে পারেন। এতে করে সম্পর্কগুলো আগের মতো হওয়ার সম্ভাবনায় বেশি। তার পরেও সম্পর্ক ঠিক না হলে ভিন্ন পথে হাঁটতে পারেন। 

মন্তব্য



সাতদিনের সেরা