kalerkantho

শনিবার । ২১ চৈত্র ১৪২৬। ৪ এপ্রিল ২০২০। ৯ শাবান ১৪৪১

করোনা

শ্বাস-প্রশ্বাস যন্ত্র বানাবে গাড়ি প্রস্তুতকারী তিন প্রতিষ্ঠান!

কালের কণ্ঠ অনলাইন   

১৯ মার্চ, ২০২০ ১৮:১১ | পড়া যাবে ২ মিনিটে



শ্বাস-প্রশ্বাস যন্ত্র বানাবে গাড়ি প্রস্তুতকারী তিন প্রতিষ্ঠান!

করোনাভাইরাসজনিত কারণে মেডিক্যাল ডিভাইসের ঘাটতি মোকাবেলায় সহায়তা করার প্রস্তাব দিয়েছে বেশ কয়েকটি গাড়ি প্রস্তুতকারক প্রতিষ্ঠান। মার্কিন যুক্তরাষ্ট্রে ভেন্টিলেটর (শ্বাস-প্রশ্বাস যন্ত্র) উৎপাদন করবে বলে তারা জানিয়েছে। হাসপাতালগুলোর চাপ কমাতেই সাহায্যের ঘোষণা দিয়েছে মার্কিন গাড়ি প্রস্তুতকারক প্রতিষ্ঠান জেনারেল মোটর্স, টেসলা মোটর্স ও ফোর্ড মোটর কম্পানি।

বুধবার বিকেলে জেনারেল মোটর্সের সিইও মেরি বারারা ভেন্টিলেটর উৎপাদন করার ঘোষণা দিয়েছেন। ভেন্টিলেটর উৎপাদন করার জন্য ‘ডাব্লুডাব্লুআইআই-স্টাইল মবাইলাইজেশন’ ফ্যাক্টরির জায়গা ব্যবহার করার প্রস্তাব দিয়েছেন তিনি।

ভেন্টিলেটর ও অন্যান্য মেডিক্যাল ডিভাইস উৎপাদনের ঘোষণা দিয়েছে গাড়ি প্রস্তুতকারক প্রতিষ্ঠান ফোর্ড। প্রতিষ্ঠানটির চিফ কমিউনিকেশনস অফিসার মার্ক ট্রুব্য জানিয়েছেন, যেভাবে সম্ভব সেভাবেই মার্কিন প্রাশাসনকে তারা সহযোগিতা করতে প্রস্তুত। মার্ক ট্রুব্য বলেন, আমরা মার্কিন যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য সরকারের সঙ্গে প্রাথমিক আলোচনা করেছি। এখন সম্ভাব্যতা যাচাই করা হচ্ছে। দেশকে সহযোগিতা করার জন্য এক হওয়া জরুরি। একত্রিত হয়ে আগের চেয়েও আরো শক্তিশালী হয়ে এই সঙ্কট মোকাবেলা করতে হবে।

করোনা মোকাবেলায় মেডিক্যাল ডিভাইস তৈরিতে সহযোগিতা করার ঘোষণা দিয়েছেন টেসলা ও স্পেসেক্সের প্রতিষ্ঠাতা ইলন রিভ মাস্ক। টুইট বার্তায় তিনি জানান, করোনাভাইরাস প্রাদুর্ভাবের কারণে মেডিক্যাল ডিভাইস ভেন্টিলেটর ঘাটতি হলে তা তৈরিতে পরিকল্পনা করা হবে। লাইফ সাপোর্ট সিস্টেমের সাহায্যে স্পেসএক্স মহাকাশযান তৈরি করে। তাই ভেন্টিলেটর তৈরি কঠিন নয়, তবে তাত্ক্ষণিকভাবে উৎপাদন করা যাবে না।

যদি হাসপাতালগুলোতে ভেন্টিলেটর ঘাটতি থাকে তাহলে তা জানানোর আহ্বান জানিয়েছেন মাস্ক। আর জানার পরই তিনি ভেন্টিলেটর তৈরির নতুন পরিকল্পনা গ্রহণ করবেন। কেননা ভেন্টিলেটর তাত্ক্ষণিকভাবে তৈরি করা সম্ভব না। 

মন্তব্য



সাতদিনের সেরা