kalerkantho

শুক্রবার । ১৪ কার্তিক ১৪২৭। ৩০ অক্টোবর ২০২০। ১২ রবিউল আউয়াল ১৪৪২

করোনা আতঙ্কে নাসা, কর্মীদের বাড়ি থেকে কাজ করার আহ্বান

কালের কণ্ঠ অনলাইন   

১৭ মার্চ, ২০২০ ১৯:৫০ | পড়া যাবে ২ মিনিটে



করোনা আতঙ্কে নাসা, কর্মীদের বাড়ি থেকে কাজ করার আহ্বান

বিশ্বের অন্য দেশের মতো আমেরিকাতেও ক্রমে ছড়িয়ে পড়ছে করোনাভাইরাস। এই দেশে করোনাভাইরাসে আক্রান্ত চার হাজারের বেশি রোগী শনাক্ত হয়েছে। এই ভাইরাসে আক্রান্ত হয়ে মৃত মানুষের সংখ্যা ৯০ ছাড়িয়ে গেছে। তাই দেশটিতে করোনার আতঙ্ক ছড়িয়ে পড়েছে। এমনকি মহাকাশ গবেষণার প্রাণকেন্দ্র নাসাতেও ছড়াল আতঙ্ক। তাই নাসার প্রধান জিম ব্রিডেসটাই নাসার কর্মীদের বাড়ি থেকেই কাজ করার আহ্বান জানিয়েছেন।

নাসার তিনটি স্পেস সেন্টারে করোনা আক্রান্ত হওয়ার খবর পাওয়া গেছে। গত সপ্তাহে নাসার 'আমেস রিসার্চ সেন্টার'র এক কর্মী এই ভাইরাসে আক্রান্ত হন। ওই সেন্টারের সব কর্মীদের 'ওয়ার্ক ফ্রম হোম'-এর ব্যবস্থা করা হয়েছে। মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা, 'নাসা'র দুই কর্মীর করোনা ধরা পড়ায়, সেখানেও এখন করোনা আতঙ্ক। সংবাদ সংস্থা সূত্রে খবর, নাসার দু'টি কেন্দ্রে কর্মরত দুই গবেষকের নমুনা পরীক্ষার ফল পজিটিভ আসার পরেই, সংক্রমণে রাশ টানতে কর্মীদের বাধ্যতামূলকভাবে 'ঘরে বসে কাজ' করার নির্দেশ দেওয়া হয়েছে।

নাসার ডিরেক্টর জিম ব্রাইডেনস্টাইন জানান, এই দু'টি কেন্দ্র ছাড়া নাসার আর কোথাও আক্রান্তের খবর নেই। ফলে, তারা নিজেদের কেন্দ্রে গিয়ে কাজ করতে পারবেন। জিমের কথায়, আমরা এটাকে 'স্টেজ থ্রি' বলছি। এই পরিস্থিতিতে নাসার কর্মীদের টেলিওয়ার্ক বা বাড়িতে থেকে কাজ করতে হবে। এজন্য প্রয়োজনীয় সমস্ত সরঞ্জাম কর্মীরা বাড়িতে নিয়ে যেতে পারবেন।

এদিকে, প্রাণঘাতী করোনাভাইরাসের প্রতিষেকের পরীক্ষামূলক প্রয়োগ শুরু করে দিয়েছে আমেরিকা। মার্কিন যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ইনস্টিটিউট অব হেলথের ছাড়পত্র মিলেছে। প্রাথমিক পর্যায়ে করোনায় আক্রান্ত ৪৫ জন রোগীর ওপর এই টিকা প্রয়োগ করা হবে। এর পর রোগীর শরীরের পরিবর্তন ও ওষুধের কোনো পার্শ্বপ্রতিক্রিয়া রয়েছে কি-না, খতিয়ে দেখে পরবর্তী সিদ্ধান্ত নেওয়া হবে।

মন্তব্য



সাতদিনের সেরা