kalerkantho

শনিবার । ১০ ফাল্গুন ১৪২৬ । ২৩ ফেব্রুয়ারি ২০২০। ২৮ জমাদিউস সানি ১৪৪১

ইন্টারনেটের বিকল্প তৈরি করেছে রাশিয়া

কালের কণ্ঠ অনলাইন   

২৫ ডিসেম্বর, ২০১৯ ১৮:৫২ | পড়া যাবে ২ মিনিটে



ইন্টারনেটের বিকল্প তৈরি করেছে রাশিয়া

বর্তমান দুনিয়ায় যোগাযোগের প্রধান এবং বিকল্পহীন মাধ্যম ইন্টারনেট। এবার এ ইন্টারনেটকেই চ্যালেঞ্জ ছুড়ে দিল রাশিয়া। দেশটি বিকল্প ইন্টার ব্যবস্থা তৈরি ও পরীক্ষায় সফল হয়েছে।

রাশিয়ার যোগাযোগ মন্ত্রণালয়ের পক্ষ থেকে মঙ্গলবার এ তথ্য জানানো হয়েছে বলে খবর প্রকাশ করেছে ব্রিটিশ ব্রডকাস্টিং করপোরেশনের (বিবিসি) অনলাইন বিভাগ।

খবরে বলা হয়েছে, ইন্টারনেটের বিকল্প ব্যবস্থা তৈরি ও সফল হওয়ার পর রাশিয়ার যোগাযোগ মন্ত্রণালয় বিষয়টি প্রেসিডেন্ট পুতিনের কাছে উপস্থাপন করতে যাচ্ছে। পুতিনের সিদ্ধান্তের পর সেটি বাস্তবায়ন করা হতে পার।

তবে ইন্টারনেটের বিকল্প ব্যবস্থা কীভাবে কাজ করবে তার বিস্তারিত কোনো তথ্য প্রকাশ করেনি রাশিয়া কর্তৃপক্ষ। বিষয়টি নিয়ে ইতোমধ্যে উদ্বিগ্ন হয়ে পড়েছেন বিশ্লেষকরা।

যুক্তরাজ্যের সারে বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার বিজ্ঞানী অধ্যাপক অ্যালান উডওয়ার্ড বলেন, দুঃখজনকভাবে রাশিয়ার পদক্ষেপ ইন্টারনেট ভেঙে ফেলাকে ত্বরান্বিত করার আরেকটি উদ্যোগ। যেসব কর্তৃত্বপরায়ণ দেশ নাগরিকদের ওপর অধিক নিয়ন্ত্রণ করতে চায়, তারা এ পথে হাঁটে। ইরান ও চীন তারই উদাহরণ। এর অর্থ হচ্ছে, দেশের মধ্যে কোথায় কী ঘটছে, সে বিষয়ে মানুষকে সঠিক তথ্য জানতে না দেওয়া। তাদের নিজেদের মতবাদের ওপর জনগণকে আটকে রাখা।

মন্তব্য



সাতদিনের সেরা