kalerkantho

রবিবার । ৮ কার্তিক ১৪২৮। ২৪ অক্টোবর ২০২১। ১৬ রবিউল আউয়াল ১৪৪৩

'ডাক দিয়াছেন দয়াল আমারে’র গীতিকার কে? বের হলো চাঞ্চল্যকর তথ্য

নিজস্ব প্রতিবেদক   

৮ ফেব্রুয়ারি, ২০২১ ২২:২৭ | পড়া যাবে ২ মিনিটে



'ডাক দিয়াছেন দয়াল আমারে’র গীতিকার কে? বের হলো চাঞ্চল্যকর তথ্য

‘ডাক দিয়াছেন দয়াল আমারে’ গানের প্লেবেকের মাধ্যমে সঙ্গীত শিল্পী হিসেবে সবার কাছে পৌঁছে গিয়েছিলেন শিল্পী এন্ডু কিশোর। গানটি ছিল সত্তর দশকের সিনেমা ‘প্রাণ সজনী’র। গানটির সুরকার ও সংগীত পরিচালক ছিলেন আলম খান। গানটির গীতিকার হিসেবে এত দিন লেখা হতো মনিরুজ্জামান মনিরের নাম। কিন্তু এ গানের প্রকৃত গীতিকার হচ্ছেন সৈয়দ আসাদউদ্দৌলা শিরাজী। প্রয়াত এ শিল্পীর মেয়ে সৈয়দ গুলরুখ মহল শিরাজীর আবেদনের প্রেক্ষিতে বাংলাদেশ কপিরাইট অফিস এ সিদ্ধান্ত দিয়েছে।

কপিরাইট পরিদর্শক আতিকুজ্জামান জানিয়েছেন, সৈয়দ গুলরুখ মহল শিরাজী এক আবেদনে জানান, ‘ডাক দিয়াছেন দয়াল আমারে’ গানটির গীতিকার সৈয়দ আসাদউদ্দৌলা শিরাজী। তিনি তথ্য প্রমাণ দিয়ে জানান, গানটি আসাদউদ্দৌলা শিরাজীর মাজারে দীর্ঘদিন থেকে পরিবেশিত হয়ে আসছে। গানটি ১৯৬৫ সালে প্রকাশিত একটি গ্রন্থেও প্রকাশিত হয়েছে। সম্প্রতি একটি ইউটিউব চ্যানেলে এ গানের গীতিকার হিসেবে মনিরুজ্জামান মনিরের নাম উল্লেখ থাকার বিষয়টি তাদের নজরে এসেছে। 

এ ব্যাপারে মনিরুজ্জামান মনিরের কাছে কপিরাইট অফিস ব্যাখ্যা চাইলে তিনি জানান, তিনি  এ গানের গীতিকার হিসেবে দাবি করেন না। সুরকার আলম খানও মনিরুজ্জামানের পক্ষে কোনো বক্তব্য দেননি। এ প্রেক্ষিতে কপিরাইট অফিস ‘ডাক দিয়াছেন দয়াল আমারে’ গানের গীতিকার হিসেবে সৈয়দ আসাদউদ্দৌলা শিরাজীকে স্বীকৃতি দিয়ে কপিরাইট সনদ ইস্যুর সিদ্ধান্ত নিয়েছে। 

চলচ্চিত্রে এন্ড্রু কিশোর গান গাওয়া শুরু করেন ১৯৭৭ সালে। দুই বছর পর ‘ডাক দিয়াছেন দয়াল আমারে’ গানটি গেয়ে এন্ড্রু কিশোর সবার কাছে পৌঁছে যান।



সাতদিনের সেরা