kalerkantho

সোমবার । ১৪ অক্টোবর ২০১৯। ২৯ আশ্বিন ১৪২৬। ১৪ সফর ১৪৪১       

প্রকাশ হলো সুরাইয়ার টিজার

কালের কণ্ঠ অনলাইন   

১৬ সেপ্টেম্বর, ২০১৯ ১০:৫৭ | পড়া যাবে ২ মিনিটে



প্রকাশ হলো সুরাইয়ার টিজার

প্রকাশিত হলো ‘সুরাইয়া’র টিজার । সম্প্রতি প্রকাশ পায় মুক্তির আগেই আলোচনায় আসা স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ‘সুরাইয়া’র অফিসিয়াল পোস্টার। শিবা আলি খানের মুখাবৃত নান্দনিক এই পোস্টারে আরো বেশি কৌতূহলী হয়ে ওঠেন শিল্পপ্রেমীরা। 

অনিরুদ্ধ রাসেলের পরিচালনায় সম্প্রতি নির্মিত হয়েছে এই স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র। ‘সুরাইয়া’ (দ্য রুট অব অরিজিন)-এর মূল গল্প ভারতের লেখক ও সাংবাদিক কুলদীপ নায়ার এর। এটি কাহিনি বিন্যাস, সংলাপ ও চিত্রনাট্য করেছেন সজল আহমেদ এবং অনিরুদ্ধ রাসেল। ভারটেক্স প্রডাকশন প্রযোজিত এ চলচ্চিত্রের বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন- শহীদুজ্জামান সেলিম, শিবা আলি খান, এ কে আজাদ সেতুসহ আরও অনেকে। 

‘সুরাইয়া’ গল্পটি ভারত পাকিস্তানের দেশভাগের সময়ে রাওয়ালপিন্ডির একজন শিখ নারীর জীবন থেকে অনুপ্রাণিত হয়েছেন লেখক। ১৯৪৭ সালে ভারত ও পাকিস্তান দেশভাগের সময় রাওয়ালপিন্ডির একটি শিখ পরিবারের মেয়ে আনুশকা। যার বিবর্তিত নাম সুরাইয়া (ছদ্ম নাম)। সত্য ঘটনা অবলম্বনে নির্মিত এই স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রের গল্পে দেখা যাবে, ভারত ও পাকিস্তানের দেশ ভাগের সময় মুসলিম সংখ্যাগরিষ্ঠ এলাকা পাকিস্তান আর হিন্দু সংখ্যাগরিষ্ঠ এলাকা ভারত হওয়াতে পাকিস্তানের মুসলিম অধ্যুষিত সংখ্যালঘিষ্ঠ হিন্দুরা ভারতে পালিয়ে যাওয়ার সময় ৭ বছর বয়সী আনুশকা তার পরিবার পরিজনকে হারিয়ে রাওয়ালপিণ্ডির এক মুসলিম পরিবারে আশ্রয় নেয়। 

আর এই ছোট্ট আনুশকা ঐ মুসলিম পরিবারে ইসলাম ধর্ম গ্রহণ করে, তাদের আদর্শে মাদ্রাসায় লেখাপড়া করে, কোরআন হাদীসের ব্যাপক জ্ঞান অর্জন করে। আনুশকা হয়ে যায় সুরাইয়া। সুরাইয়া অত্র এলাকায় একজন সত্যিকারের এবং পরিপূর্ণ মুসলিম নারী হিসেবে বেড়ে ওঠে। জীবনের ৩২টি বছর পার হয়ে স্বামী, সন্তান সুখের সংসার, তালিম, মাদ্রাসার শিক্ষকতা নিয়ে ভালই কাটছিল দিন। কিন্তু ঘটনা অন্যদিকে মোড় নেয় যখন হঠাৎ করে সুরাইয়ার সামনে অতীত এসে দাঁড়ায়। 

স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ‘সুরাইয়া’ আন্তর্জাতিক বেশ কিছু উৎসবে অংশ নিবে বলে জানিয়েছেন নির্মাতা অনিরুদ্ধ রাসেল।

মন্তব্য



সাতদিনের সেরা