kalerkantho

বৃহস্পতিবার  । ২৪ অগ্রহায়ণ ১৪২৮। ৯ ডিসেম্বর ২০২১। ৪ জমাদিউল আউয়াল ১৪৪৩

ঐতিহ্যবাহী জাগো আর্ট সেন্টারে হামলা (ভিডিও)

কালের কণ্ঠ অনলাইন   

৩ আগস্ট, ২০১৮ ১৪:৪২ | পড়া যাবে ২ মিনিটে



ঐতিহ্যবাহী জাগো আর্ট সেন্টারে হামলা (ভিডিও)

রাজধানীর স্বামীবাগে অবস্থিত ঐতিহ্যবাহী জাগো আর্ট সেন্টারে হামলা করে সাইনবোর্ড অপসারণ করছে একদল দুর্বৃত্ত

রাজধানীর স্বামীবাগে অবস্থিত দেশের ঐতিহ্যবাহী জাগো আর্ট সেন্টারে একদল দুষ্কৃতিকারী হামলা চালিয়েছে। গওহর জামিল-রওশন জামিল স্মৃতিপীঠ প্রতিষ্ঠানটির জমি দখলের চক্রান্তে লিপ্ত রয়েছে একটি মহল। তারা আজ শুক্রবার সকাল সোয়া সাতটার দিকে হামলা চালিয়ে প্রতিষ্ঠানটির সাইনবোর্ড অপসারণসহ কয়েকজনকে আহত করেছে।

রাজধানীর সায়েদাবাদ পার্কসংলগ্ন স্বামীবাগে জাগো আর্ট সেন্টার। ১৮ কাঠা জমির ওপর সেন্টারের মিলনায়তন, চারটি শ্রেণীকক্ষ, অধ্যক্ষের বাসভবন আর সামনে এক টুকরা খোলা জায়গা। আর এ জায়গার ওপরেই দুষ্কৃতিকারীদের চোখ পড়েছে। জমি দখলের উদ্দেশ্যে ভুয়া দলিল তৈরি করে মামলা করে তারা। তবে সে মামলায় সুবিধা করতে না পারলেও এবার দুষ্কৃতিকারীরা সরাসরি হামলা চালিয়েছে।

এলাকাবাসী জানান, শিশু-কিশোরেরা সংস্কৃতিনির্ভর মেধা বিকাশের সুযোগ পাচ্ছে এ সেন্টারে। ১৯৪৮ সালে এখানকার ডোবা-নালা ভরাট আর জঙ্গল পরিষ্কার করে জায়গাটিকে ভবন নির্মাণের উপযোগী করা হয়। এরপর থেকে এলাকার শিশু-কিশোরদের সংস্কৃতিচর্চায় এটি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে এ প্রতিষ্ঠান।

সন্ত্রাসীদের হাত থেকে জাগো আর্ট সেন্টার রক্ষায় এলাকাবাসী বেশ কয়েক বছর আগেই গঠন করেছে ‘জাগো আর্ট সেন্টার রক্ষা কমিটি’। জাগো আর্ট সেন্টার রক্ষার জন্য সবাই এগিয়ে আসার আহ্বান জানিয়েছে কমিটি।

জাগো আর্ট সেন্টার ১৯৫৯ সালে গওহর জামিল কর্তৃক প্রতিষ্ঠিত হয়। প্রতিষ্ঠাকালীন অধ্যক্ষ ছিলেন মীর কাশেম খান এবং পরে গওহর জামিল নিজে। সুদীর্ঘ চার দশক যাবৎ বিরামহীনভাবে জাগো আর্ট সেন্টার বাংলাদেশের নৃত্যশিল্পে গুরুত্বপূর্ণ অবদান রেখে চলছে। নৃত্যশিক্ষা ও পরিবেশনা উভয় ক্ষেত্রেই জাগো আর্ট সেন্টার সফলতা অর্জন করেছে। আনারকলি, ওমর খৈয়ম, হাফিজের স্বপ্ন, মায়ের মুক্তি, সামান্য ক্ষতি, বাংলার নারীর হূদয়, প্রশ্ন সহ অসংখ্য নৃত্যনাট্য ও খণ্ডনৃত্য পরিবেশন করেছে জাগো আর্ট সেন্টার। এর পাশাপাশি প্রতিষ্ঠানটি নৃত্যশিক্ষার কাজও চালিয়ে যাচ্ছে। দীর্ঘকাল রওশন জামিল এর তত্ত্বাবধানে ছিলেন।  এই সেন্টারের শিল্পীরা দেশ-বিদেশে সুনামের সঙ্গে প্রতিষ্ঠা লাভ করেছেন।

সেন্টার কর্তৃপক্ষ বলেছে, সরকারের কাছ থেকে নেওয়া এ জমির বৈধ স্বত্ব জাগো আর্ট সেন্টারের। তবে ১৯৮৩ সাল থেকে এই জমি দখল করতে একটি মহল সচেষ্ট রয়েছে।

ভিডিওতে দেখুন প্রতিষ্ঠানটিতে হামলা করে সাইনবোর্ড অপসারণ করছে একদল দুর্বৃত্ত-



সাতদিনের সেরা