kalerkantho

রবিবার । ৪ আশ্বিন ১৪২৮। ১৯ সেপ্টেম্বর ২০২১। ১১ সফর ১৪৪৩

কুয়াকাটা সৈকতে ফের ভেসে এলো মৃত ডলফিন

কলাপাড়া (পটুয়াখালী) প্রতিনিধি   

২ সেপ্টেম্বর, ২০২১ ১৬:০৭ | পড়া যাবে ২ মিনিটে



কুয়াকাটা সৈকতে ফের ভেসে এলো মৃত ডলফিন

পর্যটন কেন্দ্র কুয়াকাটা সৈকতে বটলনোস প্রজারিত আরো একটি মৃত ডলফিন ভেসে এসেছে। আজ বৃহস্পতিবার সকালে সৈকতের জিরো পয়েন্ট থেকে পূর্ব দিকে জাতীয় উদ্যানসংলগ্ন ঝাউবনের কাছে ১২ ফুট দৈর্ঘ্যের ডলফিনটি ভেসে আসে। ডলফিনটি কুয়াকাটা ডলফিন রক্ষা কমিটির উদ্যোগে মাটি চাপা দেওয়া হয়েছে।

এর আগে গত ২০ এবং ২১ আগস্ট কুয়াকাটা সৈকতের বিভিন্ন পয়েন্টে তিনটি হাম্পব্যাক এবং বটলনোস প্রজাতির মৃত ডলফিন ভেসে এসেছিল। প্রতি অমাবস্যা ও পূর্ণিমার জোয়ারের সময় সাগর থেকে মৃত ডলফিন ভেসে আসা নিয়মিত ব্যাপার হয়ে উঠেছে। জেলেদের জালে আটকা পরে শ্বাস নিতে না পারায় ডলফিনগুলো মারা গেছে স্থানীয় জেলেদের ধারণা।

স্থানীয় পরিবেশকর্মীরা নিশ্চিত করেছেন, চলতি মেীসুমে কুয়াকাটায় ১০-১২টি মৃত ডলফিন ভেসে এসেছে। যেগুলোর প্রত্যেকটির শরীরে আঘাতের চিহ্ন ও শরীরে জাল পেঁচানো ছিল। তাদের ধারণা গভীর সমুদ্রে জেলেদের ফেলা জালে আটকেই এই ডলফিনগুলো মারা গেছে। কেননা ডলফিন গভীর পানিতে থাকলেও ১৫-২০ মিনিট পরপর শ্বাস নেওয়ার জন্য সমুদ্রের উপরিভাগে চলে আসে। তখনই জেলেদের জালে আটকা পড়ে। যেহেতু শরীরে আঘাত আছে তাই ধারণা করছেন এগুলোকে আঘাত করে মেরে ফেলা হতে পারে।

কলাপাড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা আবু হাসনাত মোহাম্মদ শহিদুল হক বলেন, বড় সাইজের একটি মৃত ডলফিন ভেসে আসার খবর পেয়েছেন। বিষয়টি মৎস্য বিভাগসহ জেলা প্রশাসনকে অবহিত করা হয়েছে।

কলাপাড়া উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা অপু সাহা বলেন, ডলফিনের ময়নাতদন্তের জন্য প্রয়োজনীয় যেসব মেডিক্যাল ইকুইপমেন্ট ও জনবল দরকার তা আমাদের নেই। এ বিষয়টি ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে অবহিত করা হয়েছে। শিগগিরই এ বিষয়ে কার্যকর পদক্ষেপ নেওয়া হবে।



সাতদিনের সেরা