kalerkantho

শুক্রবার । ২৪ বৈশাখ ১৪২৮। ৭ মে ২০২১। ২৪ রমজান ১৪৪২

ময়মনসিংহ সিটির ১৯ মহল্লা ঝুঁকিপূর্ণ, ডেটা ব্যাংক তৈরি

নিজস্ব প্রতিবেদক, ময়মনসিংহ    

২১ এপ্রিল, ২০২১ ১৫:০৩ | পড়া যাবে ২ মিনিটে



ময়মনসিংহ সিটির ১৯ মহল্লা ঝুঁকিপূর্ণ, ডেটা ব্যাংক তৈরি

ময়মনসিংহ সিটি কর্পোরেশনের ১৬টি এলাকাকে করোনা-ঝুঁকিপূর্ণ হিসেবে চিহ্নিত করে সর্তকবার্তা জারি করা হয়েছে। এইসব এলাকায় গত ৫ এপ্রিল থেকে ১৮ এপ্রিল পর্যন্ত ১৩ দিনে ৩১১ জন করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন। 

ঝুঁকিপুর্ণ এলাকাগুলো হচ্ছে- নতুন বাজার, বাউন্ডারী রোড, চরপাড়া-নয়াপাড়া, মাসকান্দা, শিকারীকান্দা, দিগারকান্দা, ভাটিকাশর, কৃষ্টপুর, আলীয়ামাদ্রাসা, বলাশপুর, কেওয়াটখালী, কালিবাড়ী রোড, কাচিঝুলি, আকুয়া-চুকাইতলা-মাদ্রাসা কোয়ার্টার, নওমহল, সারদা ঘোষ রোড এবং আর কে মিশন রোড। 

এলাকাগুলোতে যাতায়াত ও ভ্রমণে সর্তক থাকা এবং সেই সাথে ঘরে অবস্থান করে নিরাপদ থাকার আহ্বান জানিয়েছেন সিটি মেয়র মো. ইকরামুল হক টিটু। 
    
এদিকে, করোনা প্রতিরোধ ও সচেতনতায় জেলা পুলিশ ডেটা ব্যাংক তৈরি করেছে। কভিড-১৯ প্রতিরোধে মযমনসিংহ জেলা পুলিশের ডিজিটাল ডেটা ব্যাংক ময়মনসিংহ জেলা পুলিশের বিট পুলিশিং ডিজিটাল মনিটরিং সিস্টেম (বিপিডিএমএস) সফটওয়্যার গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে। ময়মনসিংহ জেলার বিভিন্ন স্থানে ছড়িয়ে থাকা কভিড-১৯ আক্রান্ত ব্যক্তিদের তথ্য পুলিশ কর্মকর্তারা বিপিডিএমএস সফটওয়্যারে হালনাগাদ রাখছেন। ফলে কভিড-১৯ আক্রান্ত ব্যক্তিদের অবস্থান সংক্রান্তে ডিজিটাল ম্যাপিং এর মাধ্যমে একটি ডিজিটাল ডেটা ব্যাংক তৈরি হয়েছে। 

ডিজিটাল ডাটা ব্যাংক থেকে অধিক করোনা আক্রান্ত এলাকা সহজে চিহ্নিত করে উক্ত এলাকায় প্রয়োজনীয় প্রতিরোধমূলক ব্যবস্থা গ্রহণ সহজতর হয়েছে। বিপিডিএমএস সফটওয়্যারের ডিজিটাল ডাটা ব্যাংক জেলার কভিড-১৯ ব্যবস্থাপনায় নতুন মাত্রা যোগ করেছে এবং সামনের দিনে আরো গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে বলে পুলিশ কর্মকর্তারা আশা করেন। এদিকে গত মঙ্গলবার জেলায় আরটি-পিসিআর টেস্ট হয়েছে ৩৭৬। এর মাঝে মোট পজিটিভ ৬১। 



সাতদিনের সেরা