kalerkantho

সোমবার । ৬ বৈশাখ ১৪২৮। ১৯ এপ্রিল ২০২১। ৬ রমজান ১৪৪২

বগি সংকটে যাত্রী বিড়ম্বনা বেড়েছে

আবদুল কাদির, পার্বতীপুর (দিনাজপুর)   

১৯ মার্চ, ২০২১ ১৮:২০ | পড়া যাবে ৩ মিনিটে



বগি সংকটে যাত্রী বিড়ম্বনা বেড়েছে

যাত্রীবাহী আন্তঃনগর ট্রেনের বগি কেটে রাখা, ড্যামেজ করার কারণে নির্ধারিত ট্রেনে ভ্রমণ করতে না পারায় রেল যাত্রীদের ভ্রমণ বিড়ম্বনা বেড়ে চলেছে ইদানিং। গতকাল বৃহস্পতিবার (১৮ মার্চ) ঢাকা থেকে পার্বতীপুর হয়ে পঞ্চগড় গামী ৭০৫নং আন্তঃনগর যাত্রীবাহী একতা এক্সপ্রেস ট্রেন ও চিলাহাটি থেকে পার্বতীপুর হয়ে খুলনাগামী ৭৪৮নং ডাউন আন্তঃনগর সীমান্ত এক্সপ্রেস ট্রেনে পৃথক দুই জায়গায় এমন ঘটনায় যাত্রীদের দুর্বিসহ ভোগান্তির মধ্যে পড়তে হয়েছে।

৭০৫ নং একতা আন্তঃনগর ট্রেনের যাত্রী মাহফুজুল ইসলাম মাহফুজ রবিবার সকাল ১০টায় ঢাকা বিমানবন্দর রেলস্টেশনে আসেন স্ত্রী, পুত্রবধু ও নাতিকে নিয়ে। ট্রেনটি ১০টা ১০ মিনিটে ঢাকা কমলাপুর রেলস্টেশন ছেড়ে আসার কথা কিন্তু নির্ধারিত সময়ের প্রায় ২ ঘণ্টা বিলম্বে এসে পৌঁছায়। তার নির্ধারিত কোচ নং ছিল ‘ক’ । আসন নং ৫১,৫২,৫৩ ও ৫৪। ট্রেনে আরোহন করতে গিয়ে দেখতে পান ক নং কোচটি নেই। এটি কেটে রাখা হয়েছে। কেন, কি কারণে বগিটি কেটে রাখা হয়েছে সেটি জানতে পারেননি তিনি। তবে স্বজনদের নিয়ে অন্য একটি বগিতে দাঁড়িয়ে দীর্ঘ পথ অতিক্রম করে ২ ঘণ্টা বিলম্বে পার্বতীপুর রেলস্টেশন এসে পৌঁছেন রাত সাড়ে ৮টার দিকে।

এ ব্যাপারে পার্বতীপুর রেলস্টেশন অফিস সূত্রে জানা গেছে, ঢাকা কমলাপুর রেলস্টেশনে একতা আন্তঃনগর ট্রেনের ক নং বগি ড্যামেজ করে পঞ্চগড় ট্রেনের সাথে যুক্ত করে পার্বতীপর পাঠানো হয়। সূত্র জানায়, একতা আন্তঃনগর ট্রেনের মোট বগির সংখ্যা ১২ টি। এর মেধ্য ব্রেক ভ্যানসহ খাবার গাড়ি দুটি পাওয়ার কার ১টি, এসি চেয়ার ২টি, এসি বাথ ১টি, বাকিগুলো সোভন বগি।

এদিকে চিলাহাটি থেকে খুলনাগামী ৭৪৮ নং ডাউন আন্তঃনগর সীমান্ত এক্সপ্রেস ট্রেনের ‘জ’ নম্বর বগির যাত্রীরা অনুরূপ ঘটনায় ভোগান্তির মধ্যে পড়েন। প্রাপ্ত সংবাদে জানা গেছে, চিলাহাটি রেলস্টেশনে জ নম্বর বগিটি ড্যামেজ করে কেটে রাখা হয়।এর ফলে ২৯ জন যাত্রী অন্যান্য বগিতে দাঁড়িয়ে ভ্রমণ করেন অথবা মাইকিং করে তাদের টাকা ফেরত দেয়া হয়। উল্লেখিত ট্রেন সন্ধ্যে ৬টা ৪৫ মিনিটে চিলাহাটি রেলস্টেশন ত্যাগ করে পার্বতীপুর রেলস্টেশনে পৌঁছে রাত ৮টা ১০ মিনিটে। রাত সাড়ে ৮টায় উল্লেখিত ট্রেন খুলনা অভিমুখে পার্বতীপুর রেলস্টেশন ত্যাগ করে।

পার্বতীপুরে কর্মরত স্টেশন মাস্টার মো. আনোয়ার হেসেন বলেন, বগি সংকটের কারণে যেকোনো ট্রেনের বগি ড্যামেজ হলে তার পরিবর্তে অন্য কোনো বগি যুক্ত করার ব্যবস্থা নেই বর্তমানে। 

মন্তব্য



সাতদিনের সেরা