kalerkantho

বুধবার । ২০ নভেম্বর ২০১৯। ৫ অগ্রহায়ণ ১৪২৬। ২২ রবিউল আউয়াল ১৪৪১     

আজ নজিবর রহমান সাহিত্যরত্নের ৯৬তম মৃত্যুবার্ষিকী

তাড়াশ-রায়গঞ্জ (সিরাজগঞ্জ) প্রতিনিধি   

১৮ অক্টোবর, ২০১৯ ০০:৩৪ | পড়া যাবে ২ মিনিটে



আজ নজিবর রহমান সাহিত্যরত্নের ৯৬তম মৃত্যুবার্ষিকী

বাংলা সাহিত্যে মুসলিম ঔপন্যাসিকদের মধ্যে সামাজিক উপন্যাসের পথিকৃৎ হিসেবে খ্যাত মোহাম্মদ নজিবর রহমান সাহিত্যরত্নের ৯৬তম মৃত্যুবার্ষিকী আজ শুক্রবার।

মোহাম্মদ নজিবর রহমানের জন্ম ১৮৬০ খ্রিস্টাব্দে অবিভক্ত পাবনা জেলার (বর্তমান সিরাজগঞ্জ) শাহজাদপুর উপজেলার চরবেলতৈল গ্রামে। দরিদ্রতার কারণে তাঁর পড়ালেখা বেশিদূর সম্ভব হয়নি। নর্মাল (বর্তমান এসএসসি) পাসের মধ্য দিয়ে তার প্রাতিষ্ঠানিক শিক্ষার সমাপ্তি ঘটে। তিনি আমৃত্যু শিক্ষকতাকে পেশা হিসেবে বেছে নেন। পাশিপাশি চলে সাহিত্যচর্চা। 

তিনি ২০টির মতো উপন্যাস রচনা করেন। সেগুলোর মধ্যে উল্লেখযোগ্য আনোয়ারা, চাঁদতারা বা হাসানগঙ্গা বাহমনি, পরিণাম, গরিবের মেয়ে, দুনিয়া আর চাই না, মেহেরুন্নিসা, প্রেমের সমাধি, দুনিয়া আর চাই না এবং সাহিত্য প্রসঙ্গ ও বিলাতী বর্জন রহস্য নামে দুটি গদ্য পুস্তিকা।

তাঁর আনোয়ারা উপন্যাসটি বিষাদসিন্ধুর পরে বাংলা ভাষা ও সাহিত্যের জগতের ব্যাপক জনপ্রিয় একটি উপন্যাস। তাঁকে  ঊনবিংশ শতাব্দীর বিকাশোন্মুখ মধ্যবিত্ত বাঙালি মুসলমান সমাজের প্রতিনিধি হিসেবে গণ্য করা হয়। ১৯২৩ সালে ১৮ অক্টোবর এই মহান সাহিত্যিক মৃত্যুবরণ করেন।

মৃত্যুবার্ষিকী উপলক্ষে মোহাম্মদ নজিবর রহমান সাহিত্যরত্নের স্মৃতিধন্য সিরাজগঞ্জের সলঙ্গায় নজিবর রহমান সাহিত্য রত্ন স্মৃতি পরিষদ দিনব্যাপী নানা কর্মসূচির আয়োজন করেছে। এরমধ্যে রয়েছে সলঙ্গার হাটিপাড়ায় অবস্থিত সাহিত্যরত্নের সমাধিতে পুষ্পস্তবক অর্পণ, আলোচনাসভা ও রচনা প্রতিযোগিতা।

মন্তব্য



সাতদিনের সেরা