kalerkantho

ব্যবসায়ী ও প্রভাবশালীদের দখলে বিদ্যালয়ের খেলার মাঠ

ইন্দুরকানী (পিরোজপুর) প্রতিনিধি   

২৫ আগস্ট, ২০১৯ ১৮:৩২ | পড়া যাবে ৩ মিনিটে



ব্যবসায়ী ও প্রভাবশালীদের দখলে বিদ্যালয়ের খেলার মাঠ

পিরোজপুরের ইন্দুরকানীর ঐতিহ্যবাহী কলারণ চন্ডিপুর আদর্শ মাধ্যমিক বিদ্যালয়ের খেলার মাঠ দীর্ঘ দিন ধরে ঠিকাদার এবং স্থানীয় ব্যবসায়ীদের দখলে রয়েছে। এক বছরের অধিক সময় ধরে মাঠটিতে স্থানীয় ব্যবসায়ীদের গাছ ও অন্যান্য মালামালসহ বিভিন্ন ঠিকাদারি প্রতিষ্ঠানের নির্মাণ সামগ্রী রাখায় খেলাধুলা করতে পারছে না স্থানীয় ৪টি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা।

মাঠটি দখলমুক্ত করে খেলার সুষ্ঠু পরিবেশ ফিরিয়ে আনতে একাধিকবার মানববন্ধনসহ স্থানীয় সাংসদ, ইউএনও এবং ইউপি চেয়ারম্যানের কাছে লিখিতভাবে জানালেও মাঠটি দখলদারদের হাত থেকে উদ্ধারে কার্যত কোনো পদক্ষেপ নেওয়া হয়নি। এজন্য ক্ষোভ প্রকাশ করেছেন ছাত্র-শিক্ষক ও অভিভাবকরা। 

স্থানীয় বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের ছাত্র, শিক্ষক অভিভাবকরা জানান, কলারণ চন্ডিপুর আদর্শ মাধ্যমিক বিদ্যালয়ের খেলার মাঠটি বালিপাড়া ইউনিয়নের একমাত্র খেলার মাঠ হিসেবে পরিচিত। প্রায় ৩ যুগেরও অধিক সময় থেকে এ মাঠটিতে বছর জুড়ে ফুটবল, ভলিবল, ক্রিকেট, হা-ডু-ডু, ব্যাডমিন্টন টুর্নামেন্টসহ ইউনিয়ন পর্যায়ে গ্রীস্মকালীন ক্রীড়া প্রতিযোগীতা এবং বঙ্গবন্ধু ও বঙ্গমাতা গোল্ডকাপ প্রতিযোগীতা অনুষ্ঠিত হয়ে থাকে। কিন্তু এই খেলার মাঠটি দীর্ঘদিন ধরে স্থানীয় ব্যবসায়ী ও ঠিকাদাররা ইট, বালু পাথর, খোয়া, গাছ ও কাঠ রেখে তাদের ব্যবসা পরিচালনা করে আসছে। এ ছাড়া কয়েকটি ঠিকাদারী প্রতিষ্ঠান তাদের রাস্তার কাজের মালামাল ইট, বালু ও রাস্তার কাজে ব্যবহৃত গাড়িসহ প্রয়োজনীয় মালামাল রেখে মাঠের খেলাধুলার পরিবেশ নষ্ট করছে। অপরদিকে প্রতিদিন বিকালে ৮ থেকে ১০টি ফুসকা ও চটপটির দোকান বসে মাঠটির এক প্রান্তে। 

এ ছাড়া প্রতিবছর সুপারি কেনাবেচার মৌসুমেও সপ্তাহে দুদিন এ মাঠটি ব্যবহার করে থাকেন অর্ধ শতাধিক সুপারি ব্যবসায়ী। অপরদিকে কোরবানির ঈদ ছাড়াও বিভিন্ন সময়ে গরু ছাগলের হাট বসে এখানে।
শুধু তাই নয়, চন্ডিপুর বাসস্ট্যান্ডের দূরপাল্লার গাড়িগুলো অনেক সময় পার্কিং করে রাখা হয় মাঠের মধ্যে।

এ ব্যাপারে কলারণ চন্ডিপুর আদর্শ মাধ্যমিক বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি মোস্তফা কামাল হাওলাদার, স্কুলের প্রধান শিক্ষক মিন্টু কুমার হালদার, চন্ডিপুর ৩৩ নং সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক জীবন কর এবং বালিপাড়া ইউনয়িন ছাত্রলীগের আহ্বায়ক রাহাত হোসেন গাজীসহ বিভিন্ন শিক্ষার্থীরা জানান, প্রভাবশালীদের হাতে মাঠটি দীর্ঘদিন ধরে এভাবে দখল হয়ে থাকায় সব ধরনের খেলাধুলা বন্ধ রয়েছে। এর আগে বিষয়টি আমরা স্থানীয় সাংসদকে লিখিতভাবে জানালেও কোনো কাজ হয়নি। তাই খেলার মাঠটি অবিলম্বে দখলমুক্ত করতে প্রশাসনের সহযোগিতা কামনা করেছেন তারা।

এ ব্যাপারে ইন্দুরকানী উপজেলা নির্বাহী কর্মকর্তা (অ. দা.) মো. নাজমুল আলম বলেন, স্কুল মাঠে বিভিন্ন নির্মান সামগ্রী রেখে যারা দখল করেছে তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

মন্তব্য



সাতদিনের সেরা