kalerkantho

বৃহস্পতিবার । ৫ কার্তিক ১৪২৮। ২১ অক্টোবর ২০২১। ১৩ রবিউল আউয়াল ১৪৪৩

প্রিমেনস্ট্রুয়াল সিনড্রোম প্রশমনে উদ্ভাবনী সমাধান

দেশের পুষ্টি বিজ্ঞানীদের এক যুগান্তকারী উদ্ভাবন

অনলাইন ডেস্ক   

২৯ নভেম্বর, ২০২০ ১৮:২১ | পড়া যাবে ২ মিনিটে



প্রিমেনস্ট্রুয়াল সিনড্রোম প্রশমনে উদ্ভাবনী সমাধান

গতকাল শনিবার “Safety and Efficacy of curcumin based formulated food (Karkuma Super Food) on Premenstrual Syndrome Symptoms” A randomized, double-blind Placebo-controlled’ শীর্ষক গবেষণা প্রতিবেদনের ফল উন্মোচন করা হয় মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় আয়োজিত এক অনুষ্ঠানে। নারীদের মাসিকের ব্যথা প্রশমনের ক্ষেত্রে নতুন সম্ভাবনার কথা উঠে এসেছে এ গবেষণা প্রতিবেদনে।

মাসিকের সময় ব্যথা প্রশমনে ‘ফাংশনাল ফুড এর কার্যকারিতা যাচাইয়ের উদ্দেশ্যেই এ গবেষণা পরিচালিত হয়। গবেষণার ফলাফল থেকে জানা যায় যে এই ফাংশনাল ফুড মাসিক স্বাস্থ্য সমস্যায় যেমন কার্যকরী তেমনি কোন পার্শ্বপ্রতিক্রিয়া নেই।
এ গবেষণা পরিচালনা করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অব নিউট্রিশন অ্যান্ড ফুড সায়েন্সের অধ্যাপক ড. খালেদা ইসলাম এবং মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ফুড টেকনোলজি অ্যান্ড নিউট্রিশনাল সায়েন্সের অধ্যাপক ড. এ.কে. ওবায়দুল হক।

এ সময় অনুষ্ঠানে উপস্থিত ছিলেন মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আলাউদ্দিন, বাংলাদেশ কৃষি গবেষনা কাউন্সিল এর নির্বাহী চেয়ারম্যান ড. শেখ মোহাম্মদ বখতিয়ার, দেশের খ্যাতনামা ৬/৭ টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের সংশ্লিষ্ট বিষয়ের অধ্যাপকবৃন্দ এবং জাতি সংঘের খাদ্য ও কৃষিসংস্থা (এফ এ ও) ও ইউনিসেপ’র বিশেষজ্ঞ সহ বিভিন্ন গবেষণা প্রতিষ্ঠানের ঊর্ধ্বতন বিজ্ঞানীগণ। অনুষ্ঠানটি রাজধানীর ফার্মগেটে অবস্থিত বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিলে (বার্ক) অনুষ্ঠিত হয়।

সার্টিফায়েড অর্গানিক কাঁচামাল ব্যবহার করে উৎপাদিত ফাংশনাল ফুড কার্যকর ও নিরাপদ কিনা তা যাচাইয়ে ঢাকা বিশ্ববিদ্যালয় এর ইনস্টিটিউট অব নিউট্রিশন অ্যান্ড ফুড সায়েন্স এর বিশিষ্ট বিজ্ঞানী এবং মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের এর ফুড টেকনোলজি অ্যান্ড নিট্রিশনাল সায়েন্স বিভাগ পরীক্ষা মূলক ট্রায়াল পরিচালনা করে। এখানে উল্লেখ্য যে কারকুমা সুপার ফূড উৎপাদনে সমস্ত কাঁচামাল ছিল ইউএসডিএ অর্গানিক সার্টিফায়েড এবং পৃথিবীর বিভিন্ন নির্ভরযোগ্য উৎস থেকে আমদানিকৃত।

এ নিয়ে অর্গানিক নিউট্রিশন লিমিটেড দীর্ঘদিন যাবত দেশে ও বিদেশে গবেষণাকর্ম চালিয়ে যাচ্ছে এবং বাংলাদেশে সাধারণ মানুষের মাঝে ফাংশনাল ফুডের প্রয়োজনীয়তা নিয়ে সচেতনতা সৃষ্টির চেষ্টা করে যাচ্ছে।



সাতদিনের সেরা