kalerkantho

বৃহস্পতিবার । ১৬ আশ্বিন ১৪২৭ । ১ অক্টোবর ২০২০। ১৩ সফর ১৪৪২

পাহাড়তলীতে ১৭৬ ক্যারেজ, ওয়াগন ও ২২ লোকো মেরামত

অনলাইন ডেস্ক   

৩০ জুলাই, ২০২০ ১০:৫২ | পড়া যাবে ২ মিনিটে



পাহাড়তলীতে ১৭৬ ক্যারেজ, ওয়াগন ও ২২ লোকো মেরামত

ফাইল ফটো

চট্টগ্রামের পাহাড়তলী রেল কারখানার শ্রমিক-প্রকৌশলীরা এবার ঈদের প্রস্তুতিতে জুন থেকে জুলাই মাসে ১৭৬টি বগি ও ওয়াগন এবং ২২টি লোকোমোটিভ (ইঞ্জিন) মেরামত করে নতুন দৃষ্টান্ত স্থাপন করেছেন। ইতোমধ্যে এসব বগি ও লোকোমোটিভ রেলওয়ে পরিবহন বিভাগের কাছে হস্তান্তর করা হয়েছে।

দেশে করোনা সংক্রমণ শুরু হওয়ার পর প্রথমদিকে কয়েক সপ্তাহ স্থবির হয়ে পড়েছিল কাজ। পরে চালু করা হয় কারখানার সব কার্যক্রম। জুন থেকে জুলাই মাসে পুরোদমে কাজ করেন কারখানার শ্রমিক-প্রকৌশলীরা। তিন মাসের কাজ তারা দুই মাসেই শেষ করেন।

ঈদ উপলক্ষে কারখানায় ৯০টি বগি মেরামত করা লক্ষ্য নিয়ে কাজ শুরুর পর মেরামত করা হয় ৯৩টি, ৮০টি ওয়াগন মেরামতের লক্ষ্য থাকলেও তার বিপরীতে ৮৩টি ওয়াগন মেরামত করা হয়। এছাড়া ৪টি নিয়মিত লোকোমোটিভ এবং ১৮টি স্পেশাল লোকোমোটিভ মেরামত করা হয়েছে।

কারখানা ও লোকোশেডে ১ হাজার ১১জন শ্রমিক-প্রকৌশলী সকাল থেকে বিরতিহীন কাজ করেছেন। পাহাড়তলী কারখানায় পদ রয়েছে ১ হাজার ৭৮টি, এর বিপরীতে কর্মরত ৮৫১ জন শ্রমিক-কর্মচারী। লোকোশেডে পদ রয়েছে ২৯৪ জন, এর বিপরীতে কাজ করছেন ১৬০জন।

কারখানার কর্মব্যবস্থাপক (নির্মাণ) রাশেদ লতিফ এ বিষয়ে গণমাধ্যমকে  বলেন, ‘করোনার মধ্যেও আমরা প্রতিদিন সকাল থেকে বিরতিহীন কাজ করেছি। ১৭৬টি ক্যারেজ ও ওয়াগন মেরামত করা হয়েছে দুই মাসে।

মন্তব্য



সাতদিনের সেরা