kalerkantho

শনিবার । ১৪ ডিসেম্বর ২০১৯। ২৯ অগ্রহায়ণ ১৪২৬। ১৬ রবিউস সানি               

ট্যাক্স কার্ড পান যাঁরা

কালের কণ্ঠ অনলাইন   

১৩ নভেম্বর, ২০১৯ ১৪:১৫ | পড়া যাবে ৩ মিনিটে



ট্যাক্স কার্ড পান যাঁরা

সর্বোচ্চ ও দীর্ঘমেয়াদি করদাতারা জাতীয় পর্যায়ে ট্যাক্স কার্ড পান ট্যাক্স কার্ডপ্রাপ্তদের বিভিন্ন রাষ্ট্রীয় সুবিধা দেওয়া হয়

কর প্রদানে উৎসাহিত করতে সরকার সর্বোচ্চ ও দীর্ঘমেয়াদি করদাতাদের বিশেষ সম্মাননা হিসেবে প্রতি করবর্ষে ট্যাক্স কার্ড প্রদান করে থাকে। সম্মাননা হিসেবে ট্যাক্স কার্ডের সঙ্গে একটি ক্রেস্ট এবং সনদ প্রদান করা হয়। সংশোধিত জাতীয় ট্যাক্স কার্ড নীতিমালা ২০১০ অনুসারে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) উদ্যোগে প্রতি করবর্ষে ট্যাক্স কার্ড প্রদান করা হয়। ট্যাক্স কার্ডপ্রাপ্তদের নাম চূড়ান্ত করতে এনবিআরের কর্মকর্তাদের নিয়ে একাধিক কমিটি গঠন করা হয়। নীতিমালা অনুযায়ী এসব কমিটি বিভিন্ন রাজস্ব দপ্তর থেকে সাধারণ করদাতাদের কর প্রদানের তথ্য খতিয়ে দেখে সর্বোচ্চ এবং দীর্ঘমেয়াদি করদাতাদের নামের তালিকা করে। এ তালিকা করে অর্থ মন্ত্রণালয়ে চূড়ান্ত অনুমোদনের জন্য পাঠানো হয়। অর্থ মন্ত্রণালয় আবার খতিয়ে দেখে এ তালিকা চূড়ান্ত করে। অর্থ মন্ত্রণালয় থেকে তালিকায় থাকা অনেকের নাম বাদ দেওয়ার আইনি ক্ষমতা থাকে। এখানে অনুমোদনের পর অভ্যন্তরীণ সম্পদ বিভাগ থেকে প্রজ্ঞাপন জারি করে ট্যাক্স কার্ডপ্রাপ্তদের নামের তালিকা প্রকাশ করা হয়।

এবার কতজন পাচ্ছেন ট্যাক্স কার্ড?
এবারে ৩৬টি ক্যাটাগরিতে জাতীয় পর্যায়ে মোট ১৪১ ব্যক্তি ও প্রতিষ্ঠানকে সেরা করদাতা নির্বাচিত করা হয়েছে। এ ছাড়া বিভিন্ন জেলা ও সিটি করপোরেশন থেকে নির্বাচিত করা হয়েছে আরো ৫২১ ব্যক্তি ও প্রতিষ্ঠান। আগামী ১৩ নভেম্বর রাজধানীর একটি হোটেলে এনবিআর আয়োজিত অনুষ্ঠানে জাতীয় পর্যায়ের সেরা করদাতাদের মধ্যে ট্যাক্স কার্ড প্রদান করা হবে। এ ছাড়া এলাকাভিত্তিক অনুষ্ঠান করেও ট্যাক্স কার্ড প্রদান করা হবে।

ট্যাক্স কার্ড নীতিমালা ২০১০ অনুযায়ী ট্যাক্স কার্ডের মেয়াদ থাকে এক বছর। জাতীয় ট্যাক্স কার্ড নীতিমালায় কার্ডপ্রাপ্তদের তেমন কোনো সুযোগ-সুবিধা ছিল না। পরবর্তী সময় এ নীতিমালা সংশোধন করে কার্ডপ্রাপ্তদের বিভিন্ন ধরনের সুবিধা দেওয়া হয়।

ট্যাক্স কার্ডে কী সুবিধা?
নীতিমালা অনুযায়ী, ট্যাক্স কার্ডধারীরা বিভিন্ন রাষ্ট্রীয় অনুষ্ঠানে আমন্ত্রণ পাবেন। সড়ক, বিমান, নদীপথে ভ্রমণে অগ্রাধিকার ভিত্তিতে টিকিট পাবেন। হোটেল-রেস্তোরাঁয় অগ্রাধিকার ভিত্তিতে সেবা পাবেন। বিমানবন্দরে ভিআইপি লাউঞ্জ ব্যবহারের সুযোগ পাবেন। ট্যাক্স কার্ডধারী ব্যক্তি ও তাঁর পরিবার চিকিত্সায় হাসপাতালে অগ্রাধিকার ভিত্তিতে শয্যা সুবিধা পাবেন।

ব্যবসায়ী, চিকিৎসক, শিল্পী, খেলোয়াড়, আইনজীবী, সাংবাদিকসহ বিভিন্ন পেশাভিত্তিক ৩৬টি ক্যাটাগরিতে ট্যাক্স কার্ড প্রদান করা হয়। নীতিমালা অনুযায়ী আয়ের উত্স বা পেশা—এই দুই ভাগে ব্যক্তি শ্রেণির ট্যাক্স কার্ড প্রদানে বেশি গুরুত্ব দেওয়া হয়। কম্পানি পর্যায়ে ১৪টি এবং অন্যান্য পর্যায়ে চারটি ক্যাটাগরিতে ট্যাক্স কার্ড দেওয়া হয়। কম্পানির প্রতিনিধিরা ট্যাক্স কার্ড গ্রহণ করে থাকেন।

মন্তব্য



সাতদিনের সেরা