kalerkantho

সোমবার । ১৪ অগ্রহায়ণ ১৪২৮। ২৯ নভেম্বর ২০২১। ২৩ রবিউস সানি ১৪৪৩

সিপিডি ও আইসিসিসিএডির আলোচনা

বন্যায় দেড় শতাংশ জিডিপি কমতে পারে

নিজস্ব প্রতিবেদক   

১৮ অক্টোবর, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



জলবায়ু পরিবর্তন ও প্রাকৃতিক দুর্যোগের কারণে মোট জিডিপি প্রবৃদ্ধি হারাবে বাংলাদেশ। শুধু বন্যার কারণে বছরে দেড় শতাংশ জিডিপি কমার আশঙ্কা রয়েছে। টাকার অঙ্কে যার পরিমাণ দুই হাজার ২০০ কোটি ডলার। সেন্টার ফর পলিসি ডায়ালগ—সিপিডি এবং ইন্টারন্যাশনাল সেন্টার ফর ক্লাইমেট চেঞ্জ অ্যান্ড ডেভেলপমেন্ট (আইসিসিসিএডি) এ মত তুলে ধরেছে।

গতকাল রবিবার জলবায়ু পরিবর্তন বিষয়ে ‘সিওপি ২ থেকে বাংলাদেশের প্রত্যাশা’ শীর্ষক ভার্চুয়াল আলোচনায় বসে প্রতিষ্ঠান দুটি। তারা আসন্ন জলবায়ু সম্মেলনে তুলে ধরতে সরকারকে পাঁচটি এজেন্ডার প্রস্তাব দেয়। আগামী ৩১ অক্টোবর থেকে ১২ নভেম্বর পর্যন্ত স্কটল্যান্ডে ‘কপ ২৬’ জলবায়ু সম্মেলন অনুষ্ঠিত হতে যাচ্ছে। ২০১৫ সালে প্যারিসে অনুষ্ঠিত বৈঠকের পর এটিই সবচেয়ে বড় জলবায়ু সম্মেলন।

ওয়েবিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন সিপিডির নির্বাহী পরিচালক ড. ফাহমিদা খাতুন। আইসিসিসিএডির উপপরিচালক অধ্যাপক মিজানুর রহমান খান সঞ্চালক হিসেবে ছিলেন।

মূল প্রবন্ধে ফাহমিদা খাতুন বলেন, স্বল্পোন্নত দেশগুলো জলবায়ু পরিবর্তনের সব থেকে বেশি ঝুঁকির মধ্যে রয়েছে। বাংলাদেশে ২০১৮ সালে গড় তাপমাত্রা ০.৬৪ শতাংশ বৃদ্ধি পায়। ১৯৬১ সালে যা ছিল ০.০৬ শতাংশ। আসন্ন জলবায়ু সম্মেলনে বাংলাদেশকে পাঁচটি নির্দিষ্ট এজেন্ডার ওপর গুরুত্ব দিতে হবে। এক, কার্বন নিঃসরণ সীমাবদ্ধ করার জন্য প্রধান কার্বন নিঃসরণকারী দেশগুলোর প্রতিশ্রুতি নিশ্চিত করতে হবে। দ্বিতীয়, ঝুঁকিপূর্ণ দেশগুলোকে সহায়তা করার জন্য জলবায়ু তহবিল দ্রুত বাড়ানো। তৃতীয়, অভিযোজনের দিকে জলবায়ু তহবিলের বড় অংশ নিশ্চিত করা। চতুর্থ, জবাবদিহি নিশ্চিত করার জন্য প্যারিস রুলবুক চূড়ান্ত করা এবং পঞ্চম, ক্ষতিপূরণের জন্য একটি নির্দিষ্ট প্রক্রিয়া প্রতিষ্ঠা করতে হবে।

সংক্ষিপ্ত বক্তব্যে সিপিডির চেয়ারম্যান রেহমান সোবহান বলেন, জলবায়ুবিষয়ক আলোচনা হলে শুধু ধনী দেশগুলোকে দোষারোপ করা হয়, কিন্তু এতে সব দেশেরই ভূমিকা আছে। বাংলাদেশের প্রেক্ষাপটে বলা হয়, সবুজ কারখানা স্থাপনের কথা, কিন্তু তা স্থাপন করলেও কী ধরনের তাপমাত্রা কমবে তা নিয়ে যথেষ্ট সন্দেহ রয়েছে।

সিপিডির ট্রাস্টি বোর্ডের সদস্য এবং সমন্বয়কারী খুশী কবির বলেন, জলবায়ু পরিবর্তন বাংলাদেশের পাশাপাশি পুরো বিশ্বের জন্য একটি বাস্তবতা।



সাতদিনের সেরা