kalerkantho

বুধবার । ২৪ সেপ্টেম্বর ২০২২ । ১৩ আশ্বিন ১৪২৯ ।  ১ রবিউল আউয়াল ১৪৪৪

২০২০ বিশের কুড়ি

২০১৯ সালের ছবির খরা এবার ভালোমতোই কাটবে মনে হচ্ছে। এ বছর মুক্তির অপেক্ষায় থাকা ছবির সংখ্যা একটু বেশিই। বেশ কয়েকটি আলোচিত নানা কারণে। কুড়িটি নিয়ে লিখেছেন মীর রাকিব হাসান

২ জানুয়ারি, ২০২০ ০০:০০ | পড়া যাবে ৮ মিনিটে



২০২০ বিশের কুড়ি

‘পরাণ’-এ বিদ্যা সিনহা মিম

 

‘বীর’-এ শাকিব খান

বীর

কাজী হায়াতের ৫০তম চলচ্চিত্র, প্রথমবার এই পরিচালকের ছবিতে শাকিব খান, প্রযোজক শাকিবের তৃতীয় ছবি—সব মিলিয়ে শুটিংয়ের আগেই আলোচনায়। পর্দায় শাকিবের নায়িকা শবনম বুবলী। দেশপ্রেমের এই ছবির ফার্স্টলুক প্রকাশ পায় ডিসেম্বরে। পোস্টারে শাকিব খানের লুক দারুণ প্রশংসিত হয়।

বিজ্ঞাপন

কাজী হায়াৎ-শাকিব খানের পর্দা রসায়ন দেখার আগ্রহও বেড়ে যায় দর্শকের। ছবির সহপ্রযোজক মো. ইকবাল জানালেন, ভালোবাসা দিবসে মুক্তি দেবেন। যদিও এখনো দুই দিনের শুটিং বাকি।

‘পাপ-পুণ্য’র শুটিংয়ে আফসানা মিমি, চঞ্চল, সিয়াম ও গিয়াসউদ্দিন সেলিম

পাপ-পুণ্য

‘মনপুরা’, ‘স্বপ্নজাল’-এর পর গিয়াসউদ্দিন সেলিমের ‘ভালোবাসা ট্রিলজি’র শেষ ছবি ‘পাপ-পুণ্য’। শুটিং শেষে চলছে ইমপ্রেস টেলিফিল্ম প্রযোজিত ছবিটির পোস্ট প্রডাকশনের কাজ। পরিচালক জানালেন, ৭ ফেব্রুয়ারি মুক্তি দেবেন ‘পাপ-পুণ্য’। ছবির প্রধান চরিত্রে আছেন চঞ্চল চৌধুরী, সিয়াম আহমেদ, আফসানা মিমি, ফজলুর রহমান বাবু, শাহনাজ সুমী ও ফারজানা চুমকি। এই ছবির মাধ্যমে দীর্ঘদিন পর চলচ্চিত্রে ফিরলেন আফসানা মিমি, প্রথমবার চলচ্চিত্রে অভিনয় করলেন ফারজানা চুমকি। ‘স্বপ্নজাল’-এর পর এই ছবির শুটিংও গিয়াসউদ্দিন সেলিম করলেন চাঁদপুরে।

নাবিলা, আরিফিন শুভ, ঐশী, তাসকিন—‘মিশন এক্সট্রিম’-এর চার শিল্পী

মিশন এক্সট্রিম

২০১৭ সালের ব্যবসাসফল ‘ঢাকা অ্যাটাক’-এর দ্বিতীয় কিস্তি এটি। নায়ক আরিফিন শুভ আছেন এখানেও, নেই পরিচালক দীপংকর দীপন ও নায়িকা মাহিয়া মাহি। কাহিনি ও চিত্রনাট্যকার সানী সানোয়ার যৌথভাবে ছবিটি পরিচালনা করেছেন ফয়সাল আহমেদকে সঙ্গে নিয়ে। শুটিং শেষ। সানী সানোয়ার বলেন, ‘ইচ্ছে ছিল ডিসেম্বরে মুক্তি দেওয়ার। সম্পাদনার কাজ বেশ সময় নিয়ে করতে হয়েছে, তাই পারিনি। আসছে রোজার ঈদে মুক্তি দেব। আমার বিশ্বাস, এটি বছরের সেরা ছবি হবে। ’ এ বি এম সুমন, তাসকিন রহমান, শতাব্দী ওয়াদুদ আছেন এই কিস্তিতেও। সঙ্গে যুক্ত হয়েছেন জান্নাতুল ফেরদৌস ঐশী, সাদিয়া নাবিলা, মনোজ কুমার প্রামাণিক।

‘অপারেশন সুন্দরবন’-এর শুটিংয়ে যাচ্ছেন তাসকিন, রোশান, ফারিয়া ও সিয়াম

অপারেশন সুন্দরবন

‘ঢাকা অ্যাটাক’খ্যাত দীপংকর দীপনের দ্বিতীয় ছবি ‘অপারেশন সুন্দরবন’। সুন্দরবনের জলদস্যু নির্মূলের ঘটনা নিয়ে গল্প। র্যাবের সার্বিক সহযোগিতায় নির্মিত হচ্ছে ছবিটি। তারকাবহুল এই ছবিতে অনেক দিন বাদে দেখা যাবে রিয়াজকে। সঙ্গে আছেন সিয়াম আহমেদ, নুসরাত ফারিয়া, রোশান, তাসকিন ও মনোজ কুমার প্রামাণিক।

সুন্দরবনে চলছে শুটিং। পরিচালক জানালেন, কোরবানির ঈদে মুক্তি পেতে পারে ‘অপারেশন সুন্দরবন’।

 

হাওয়া

ছোট পর্দার প্রশংসিত নির্মাতা মেজবাউর রহমান সুমনের প্রথম ছবি। কক্সবাজার ও সেন্ট মার্টিনস এলাকায় হয় শুটিং।

সুমন বলেন, ‘এটা সমুদ্র তীরবর্তী মানুষের গল্প না। একেবারে সমুদ্রের জলের সঙ্গে মিশে যাওয়া জেলেদের গল্প। জলের গল্প। গভীর সমুদ্রে ১০-১৫ দিনের জন্য মাছ ধরতে যান জেলেরা। সে সময়ের গল্প। ’ ছবির প্রধান চরিত্রে আছেন চঞ্চল চৌধুরী, শরিফুল রাজ, নাজিফা তুষি।

ছবির অল্প কিছু দৃশ্যের শুটিং বাকি। তবে এ বছরই ছবিটি মুক্তি পাবে, জানালেন সুমন।

 

পরাণ

‘পোড়ামন ২’ ও ‘দহন’-এর পর রায়হান রাফির তৃতীয় ছবি ‘পরাণ’। এখানে নেই রাফির আগের দুই ছবির নায়ক-নায়িকা জুটি সিয়াম-পূজা। আছেন শরিফুল রাজ, বিদ্যা সিনহা মিম ও ইয়াশ রোহান।

মফস্বলের তিন তরুণের গল্প। তাদের ক্রাইসিস, আবেগ, অনুভূতি উঠে আসবে ছবিতে।

অভিনেত্রী মিম বলেন, ‘আমার চরিত্রটা গ্রাম্য মেয়ের নয়, বলতে পারেন একটু ক্যাজুয়াল। আমাদের ছবিতে নায়িকাদের সাধারণত এমন বেশে দেখা যায় না। দর্শক এই মেয়ের প্রেমে পড়বেই। ’

ময়মনসিংহে টানা ৩১ দিন শুটিং হয় ছবিটির। পরিচালক জানালেন, এর পরই বসে যান সম্পাদনার টেবিলে। এটিও ভালোবাসা দিবসে মুক্তি পাবে।

 

রিকশা গার্ল

ভারতীয় বংশোদ্ভূত মার্কিন লেখিকা মিতালি পারকিনসের উপন্যাস ‘রিকশা গার্ল’ অবলম্বনে অমিতাভ রেজার ছবিটি মুক্তি পাবে মার্চের শেষে। ৩০ ডিসেম্বর সম্পন্ন হয়েছে ডাবিং। ‘আয়নাবাজি’র পর অমিতাভের দ্বিতীয় ছবি এটি, স্বভাবতই দর্শকের আগ্রহ তুঙ্গে। প্রধান চরিত্রে অভিনয় করেছেন নভেরা চৌধুরী। অতিথি চরিত্রে অভিনয় করার কথা ছিল শাকিব খানের। শিডিউল মেলাতে না পারায় সেটা করেছেন সিয়াম আহমেদ।

‘গণ্ডি’তে সুবর্ণা মুস্তাফা ও সব্যসাচী চক্রবর্তী

গণ্ডি

‘ভুবন মাঝি’ পরিচালক ফাখরুল আরেফীন খানের দ্বিতীয় ছবি এটি। পশ্চিমবঙ্গের সব্যসাচী চক্রবর্তীর সঙ্গে বাংলাদেশের সুবর্ণা মুস্তাফা জুটিবদ্ধ হয়েছেন এখানে। রোমান্টিক কমেডি ‘গণ্ডি’র কাহিনি ৫৫ ও ৬৫ বছর বয়সী দুজন নারী-পুরুষের বন্ধুত্ব নিয়ে। সব্যসাচী স্মৃতিভ্রম রোগে ভোগেন। এই অবস্থায় সুবর্ণার সঙ্গে তাঁর বন্ধুত্ব হয়। তাঁরা বাইরে বেড়াতে যান। ফিরে এসে স্মৃতি হারিয়ে ফেলেন সব্যসাচী। অন্যদিকে তাঁদের বন্ধুত্বের বিষয়টি সন্তানরা ভালো চোখে দেখে না। ছবিতে আরো অভিনয় করেছেন অপর্ণা ঘোষ, মাজনুন মিজান।

পরিচালক চাইছেন ফেব্রুয়ারিতেই মুক্তি দিতে। এরই মধ্যে ছবির দুটি গান প্রকাশ করেছেন।

 

মেড ইন বাংলাদেশ

‘মেহেরজান’, ‘আন্ডার কনস্ট্রাকশন’-এর পর রুবাইয়াত হোসেনের তৃতীয় চলচ্চিত্র এটি। আন্তর্জাতিক বিভিন্ন উৎসবে প্রদর্শিত ও পুরস্কৃত হওয়ার পর সম্প্রতি বাণিজ্যিকভাবে ইউরোপে  মুক্তি পেয়েছে। এ সপ্তাহে ইউরোপের ৬১টি প্রেক্ষাগৃহে চলছে এটি। রুবাইয়াত জানালেন, এ বছরই বাংলাদেশে মুক্তি দেবেন।

বাংলাদেশে নারীর ক্ষমতায়নে ও আত্মনির্ভরশীলতা অর্জনে পোশাক শিল্পের ভূমিকা অনেক। দৃঢ়চেতা নারী পোশাক শ্রমিকদের সংগ্রাম ও সাফল্যের গল্প বলা হয়েছে ছবিটিতে। অভিনয় করেছেন রিকিতা নন্দিনী শিমু, নভেরা হোসেন, দীপান্বিতা মার্টিন, পারভীন পারু, মায়াবী মায়া, মুস্তাফা মনোয়ার, শতাব্দী ওয়াদুদ, জয়রাজ, মোমেনা চৌধুরী। দুটি অতিথি চরিত্রে মিতা চৌধুরী ও ভারতের শাহানা গোস্বামী।

 

জ্বিন

নাদের চৌধুরীর এই ছবিতে আব্দুন নূর সজলের নায়িকা পূজা চেরী, আছেন জিয়াউল রোশান-মুনও। এটিও ভালোবাসা দিবসে মুক্তির ঘোষণা দিয়েছে জাজ মাল্টিমিডিয়া। সজল বলেন, ‘ছবির গল্পটা সত্যিই দারুণ। এ রকম একটা ছবি দিয়ে বড় পর্দায় ফিরতে পারছি, এটা আমার জন্য ভীষণ আনন্দের। ’ পরিচালক জানালেন, গল্প ঠিকঠাক তুলে আনতে পোস্ট প্রডাকশনে আধুনিক প্রযুক্তি ব্যবহার করা হয়েছে বেশ।

 

 

বিশ্বসুন্দরী

প্রায় চার শ নাটক-টেলিফিল্ম বানানো চয়নিকা চৌধুরীর প্রথম ছবি, সিয়াম-পরীমণি জুটির প্রথম ছবি—এসব কারণেই আলোচনায় ছবিটি। ডিসেম্বরে মুক্তির ঘোষণা দিলেও কাজ শেষ না হওয়ায় তা সম্ভব হয়নি। পরিচালক জানালেন, সেন্সর ছাড়পত্র পাওয়ার পর নতুন মুক্তির তারিখ ঠিক করবেন।

সিয়াম-পরীমণি ছাড়াও ছবিতে আছেন আলমগীর ও চম্পা।

 

ক্যাসিনো

গত বছর দেশে যখন ক্যাসিনো নিয়ে তোলপাড়, তখনই এই ছবির ঘোষণা দেন সৈকত নাসির। এফডিসিতে বিশাল সেট নির্মাণ করে হয় শুটিং। শাকিব খান ছাড়া শবনম বুবলীর প্রথম ছবি এটি, এ কারণেও বেশ আলোচনা। এখানে বুবলীর নায়ক নিরব, আছেন তাসকিন রহমানও। পরিচালক জানালেন, ১২ জানুয়ারি ছবির শুটিং শেষ হবে। দ্রুত ছবিটি মুক্তি দেওয়ার ইচ্ছে তাঁর। থ্রিলার ছবিটি যেহেতু সামাজিক ইস্যু নিয়ে নির্মিত, তাই ইস্যু ফুরিয়ে যাওয়ার আগেই মুক্তি দিতে চান। সেটা হতে পারে মার্চেই।

 

শ্বশুরবাড়ি জিন্দাবাদ ২

রিয়াজ-শাবনূর অভিনীত ‘শ্বশুরবাড়ি জিন্দাবাদ’ [২০০২]-এর সিক্যুয়েলটি দুর্গাপূজায় মুক্তি পাবে বলে জানিয়েছিলেন দেবাশীষ বিশ্বাস। কিন্তু পায়নি। পরে পরিচালক জানান, ‘ছবির কাজ শেষ করে প্রযোজনা সংস্থাকে দিয়েছি। তারা ভালো দিনক্ষণ দেখে মুক্তি দেবে। ’ বাপ্পি ও অপু বিশ্বাস জুটির প্রথম ছবি এটি।

 

গাঙচিল

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের উপন্যাস ‘গাঙচিল’ অবলম্বনে ছবিটি। মন্ত্রীর নির্বাচনী এলাকার একটি গ্রামের নাম গাঙচিল, সেখানকার মানুষের জীবনযাত্রা নিয়ে গল্প। শুটিং হয়েছে সেই গ্রামেই। পরিচালক নঈম ইমতিয়াজ নেয়ামুল বলেন, ‘এটি পুরোপুরি বাণিজ্যিক ছবি। যার গল্প তৈরি হয়েছে একটি চরে বসবাসরত মানুষদের ঘিরে। ফেরদৌস সাংবাদিক চরিত্রে এবং একজন এনজিওকর্মীর চরিত্রে অভিনয় করছেন পূর্ণিমা। দীর্ঘদিন পর জুটি বেঁধে বড় পর্দায় ফিরছেন তাঁরা। অতিথি চরিত্রে থাকবেন কলকাতার ঋতুপর্ণা সেনগুপ্তও। ’

 

আনন্দ অশ্রু

একই নামে সালমান শাহ-শাবনূর অভিনীত শিবলী সাদিকের ছবি ব্যবসা সফল হয়েছিল। সেই ছবি থেকে অনুপ্রাণিত হয়েই নামটি নিয়েছেন পরিচালক মোস্তাফিজুর রহমান মানিক। আগের ছবিটির সঙ্গে কোনো মিল থাকবে না, সেটাও নিশ্চিত করেছেন। ছবির নায়ক-নায়িকা সাইমন সাদিক ও মাহিয়া মাহি। এই জুটির আগের দুটি ছবিই প্রশংসিত হয়েছে।

মানিক জানালেন, গত বছরের শেষের দিকে ছবিটি মুক্তি দিতে চেয়েছিলেন। নানা জটিলতায় পারেননি। এ বছরই মুক্তি দিতে চান। তবে দিনক্ষণ এখনো ঠিক করেননি।

আরো ৫

মুক্তি পেতে পারে আলোচিত এই ৫ ছবিও

 

শনিবার বিকেল

বহুল আলোচিত ছবিটি গত বছরই মুক্তি পাওয়ার কথা ছিল। তোড়জোড় শুরু করেছিলেন পরিচালক মোস্তফা সরয়ার ফারুকী। কিন্তু সেন্সর বোর্ড এখনো ছাড়পত্র দেয়নি। ফারুকী অবশ্য আশা হারাচ্ছেন না।

 

শাহেনশাহ

বারবার মুক্তির তারিখ ঘোষণা করেও অজ্ঞাত কারণে শাকিব খান-নুসরাত ফারিয়া জুটির এই ছবি পিছিয়ে গেছে। পরিচালক শামীম আহমেদ রনী অবশ্য বলছেন, এ বছর মুক্তি দেবেনই।

 

বিউটি সার্কাস

সরকারি অনুদানে নির্মিত মাহমুদ দিদারের এই ছবি দুই-তিন বছর ধরেই মুক্তির মিছিলে। জয়া আহসান অভিনীত ছবিটি এ বছর মুক্তি পেতে পারে।

 

ঊনপঞ্চাশ বাতাস

মাসুদ হাসান উজ্জ্বলের প্রথম চলচ্চিত্র। অভিনয়ে শার্লিন ফারজানা ও ইমতিয়াজ বর্ষণ। দুই বছর ধরে ছবিটি মুক্তির অপেক্ষায়। এই বছর নিশ্চিত মুক্তি দেবেন বলে জানালেন পরিচালক।

 

মানুষের বাগান

‘ডুবসাঁতার’-এর পর দশ বছর কেটে গেল। নুরুল আলম আতিকের হাতে তিনটি ছবি থাকলেও কোনোটিই আলোর মুখ দেখেনি—‘লাল মোরগের ঝুঁটি, ‘পেয়ারার সুবাস’ ও ‘মানুষের বাগান’। শেষেরটির পোস্টার প্রকাশ পেয়েছে গত বছর। পরিচালক জানালেন, এ বছর মুক্তি দিতে পারবেন ‘মানুষের বাগান’।



সাতদিনের সেরা