kalerkantho

শুক্রবার ।  ২০ মে ২০২২ । ৬ জ্যৈষ্ঠ ১৪২৯ । ১৮ শাওয়াল ১৪৪৩  

বিদ্যুতায়িত হয়ে হাতির মৃত্যু

সংসদীয় কমিটির উদ্বেগ, চাওয়া হয়েছে তথ্য

নিজস্ব প্রতিবেদক   

৩ ডিসেম্বর, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



চট্টগ্রাম ও শেরপুরে কৃষকের পাতা ফাঁদে বিদ্যুতায়িত হয়ে একের পর এক হাতির মৃত্যুর ঘটনায় উদ্বেগ প্রকাশ করেছে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি। কমিটির বৈঠকে বিদ্যুতায়িত হয়ে হাতির মৃত্যুর বিষয়টি তদন্ত করে পরবর্তী বৈঠকে প্রতিবেদন জমা দিতে নির্দেশনা দেওয়া হয়েছে। একই সঙ্গে এ বিষয়ে সচেতনতামূলক প্রচারণা চলনোর সুপারিশ করা হয়েছে।

গতকাল বৃহস্পতিবার বিকেলে জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত ওই বৈঠকে সভাপতিত্ব করেন সংসদীয় কমিটির সভাপতি ওয়াসিকা আয়শা খান।

বিজ্ঞাপন

বৈঠকে কমিটির সদস্য বিদ্যুৎ প্রতিমন্ত্রী নসরুল হামিদ, মো. আবু জাহির, এস এম জগলুল হায়দার, মো. আছলাম হোসেন সওদাগর, মোছা. খালেদা খানম, নার্গিস রহমানসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

কমিটি সূত্র জানায়, বৈঠকে জ্বালানি তেলের দাম ও বাসভাড়া বাড়ানোর বিষয়টি নিয়ে আলোচনা হয়। এ সময় গণপরিবহনে কোন জ্বালানি কী পরিমাণে ব্যবহার হচ্ছে, তার প্রকৃত তথ্য-উপাত্ত জানার লক্ষ্যে জরিপ চালিয়ে যথাযথ ব্যবস্থা নেওয়ার নির্দেশনা দেওয়া হয়। এ ছাড়া বিদ্যুৎ বিতরণ ব্যবস্থায় ভূগর্ভস্থ বৈদ্যুতিক কেবল স্থাপনের ক্ষেত্রে চ্যালেঞ্জগুলো প্রতিবেদন আকারে কমিটিকে দেওয়ার সুপারিশ করা হয়।

বৈঠকে বেসরকারি কেন্দ্রগুলো থেকে বিদ্যুৎ কেনার অনুসৃত নীতিমালা সম্পর্কে আলোচনাকালে জানানো হয়, বেসরকারি খাতের বিদ্যুৎ নীতিমালা হালনাগাদ কার্যক্রম চলমান। আগামী দিনে এ বিষয়ে বিস্তারিত তথ্য তুলে ধরা হবে। বৈঠকে বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ডের সিস্টেম লস কমাতে তদারকি জোরদারসহ কার্যকর পদক্ষেপ নেওয়ার সুপারিশ করা হয়।



সাতদিনের সেরা