kalerkantho

শনিবার । ১৫ মাঘ ১৪২৮। ২৯ জানুয়ারি ২০২২। ২৫ জমাদিউস সানি ১৪৪৩

নজরুলের প্রয়াণ দিবস

সমাধিতে শ্রদ্ধা সর্বস্তরের মানুষের

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধি   

২৮ আগস্ট, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



সমাধিতে শ্রদ্ধা সর্বস্তরের মানুষের

জাতীয় কবি কাজী নজরুল ইসলামের সমাধিতে গতকাল ফুল দিয়ে শ্রদ্ধা জানান তাঁর স্বজনরা। ছবি : পিআইডি

প্রয়াণ দিবসে জাতীয় কবি কাজী নজরুল ইসলামের সমাধিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানিয়েছেন বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ। একই সঙ্গে নজরুল রচনাবলি বিভিন্ন ভাষায় অনুবাদের মাধ্যমে বিশ্ববাসীর কাছে পৌঁছে দেওয়ার আহবান জানান তাঁরা।

গতকাল শুক্রবার সকালে ৪৫তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদের পাশে কবির সমাধিতে এই শ্রদ্ধা জানানো হয়। সকাল ৭টায় কবি পরিবারের পক্ষ থেকে ফুল দিয়ে শ্রদ্ধা জানান কবির নাতনি খিলখিল কাজী।

বিজ্ঞাপন

পরে শ্রদ্ধা জানায় সংস্কৃতি মন্ত্রণালয়, ঢাকা বিশ্ববিদ্যালয়, ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন হল, নজরুল ইনস্টিটিউট, বাংলা একাডেমি, শিল্পকলা একাডেমি, আওয়ামী লীগ, বিএনপি, ছাত্রলীগ, ছাত্রদলসহ বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক ও স্বেচ্ছাসেবী সংগঠন।

সমাধিতে শ্রদ্ধা নিবেদন শেষে খিলখিল কাজী বলেন, ‘বাঙালির আত্মপ্রকাশে দুর্দান্ত প্রেরণা ছিলেন কাজী নজরুল ইসলাম। অন্যায়, অত্যাচার ও অবিচারের বিরুদ্ধে তাঁর লেখনী সব সময় অনুপ্রেরণা জুগিয়েছে। তাঁর মতো এমন অসাম্প্রদায়িক কবি পৃথিবীতে খুব কম আছে। তিনি সব সময় মানুষের জয়গান গেয়েছেন। মানুষকে নিয়ে পথ চলেছেন বলেই তিনি সব সময় প্রাসঙ্গিক। আক্ষেপ, মৃত্যুর ৪৫ বছর পরও কবি কাজী নজরুল ইসলামের রচনাবলি বিদেশি ভাষায় অনুবাদ হয়নি। বাংলাদেশি বা বাঙালিদের মধ্যেই তাঁকে বেঁধে রাখা হয়েছে। সারা বিশ্বে তাঁর রচনাবলি ছড়িয়ে দিতে পারলে কবির প্রতি প্রকৃত সম্মান জানানো হবে। ’

আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেন, ‘নজরুলের অসাম্প্রদায়িক চেতনা চিরদিন বাঙালির অনুপ্রেরণা হিসেবে কাজ করবে। বাংলাদেশে সাম্প্রদায়িকতার যে বিষবৃক্ষ এখনো ডালপালা বিস্তার করে যাচ্ছে,  সেই বিষবৃক্ষকে বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনার নেতৃত্বে সমূলে উৎপাটিত করতে হবে। এই করোনা মহামারির সময় কবি নজরুলের মানবতার বাণী বিপন্ন মানুষে পাশে দাঁড়াতে আমাদের উদ্বুদ্ধ করে। ’



সাতদিনের সেরা