kalerkantho

বৃহস্পতিবার । ২১ শ্রাবণ ১৪২৮। ৫ আগস্ট ২০২১। ২৫ জিলহজ ১৪৪২

সিলেটে ঝুঁকিপূর্ণ ভবন পর্যবেক্ষণে শাবিপ্রবি দল

সিলেট অফিস   

১১ জুন, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



সিলেট নগরের ঝুঁকিপূর্ণ ভবন চিহ্নিত করতে কাজ শুরু করেছে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) বিশেষজ্ঞ শিক্ষকদের তত্ত্বাবধানে গঠিত পর্যবেক্ষকদল। গতকাল বৃহস্পতিবার তারা সিলেট সিটি করপোরেশনের (সিসিক) ঝুঁকিপূর্ণ তালিকায় থাকা ১০টি বিপণিবিতানের ছয়টি পরিদর্শন করে।

নগরে কিছুদিনের ব্যবধানে কয়েক দফায় ভূমিকম্পের পর এর ২৭টি ওয়ার্ডের ৪২ হাজার ভবনে সমীক্ষা করার সিদ্ধান্ত নেয় সিসিক। এর পরিপ্রেক্ষিতে পর্যবেক্ষকদলটি গঠন করা হয়।

পর্যবেক্ষকদলের নেতৃত্বে ছিলেন বিশ্ববিদ্যালয়ের পুর ও পরিবেশ কৌশল বিভাগের অধ্যাপক মো. জহির বিন আলম। সঙ্গে ছিলেন একই বিভাগের সহযোগী অধ্যাপক মো. বশিরুল হক ও সহকারী অধ্যাপক মুহাইমেনুল হক। এ সময় উপস্থিত ছিলেন সিসিকের সহকারী প্রকৌশলী রজি উদ্দিন খান ও উপসহকারী প্রকৌশলী বিজিত চন্দ্র দে।

দলটি সকালে নগরের সুরমা মার্কেট (তিনতলা), রাজা ম্যানশন (তিনতলা) ও দরগাগেটের হোটেল আজমিরী ভবন পর্যবেক্ষণ করে। পরে বিকেলে শাবিপ্রবির পুর ও পরিবেশ কৌশল বিভাগের অধ্যাপক আর্থকোয়েক প্রিপেয়ার্ডনেস অ্যান্ড অ্যাওয়ারনেস জাতীয় কমিটির সদস্য মুশতাক আহমদের নেতৃত্বে আরেকটি দল নগরের মধুবন সুপারমার্কেট (ছয়তলা), মিতালী ম্যানশন (পাঁচতলা), সমবায় ভবন (চারতলা) ভবন ও সিটি মার্কেট (তিনতলা) পর্যবেক্ষণ করে। এর আগে ঝুঁকি বিবেচনায় এসব বিপণিবিতানকে ১০ দিন বন্ধ রাখার নির্দেশ দিয়েছিল সিসিক। ৩১ মে দেওয়া নির্দেশ অনুযায়ী গতকাল এসব বিপণিবিতান চালুর কথা ছিল।

 



সাতদিনের সেরা