kalerkantho

বুধবার । ৪ কার্তিক ১৪২৮। ২০ অক্টোবর ২০২১। ১২ রবিউল আউয়াল ১৪৪৩

‘রোহিঙ্গাদের দুর্দশা বিশ্ববাসী ভুলে যায়নি’

কূটনৈতিক প্রতিবেদক   

২৮ মে, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



‘রোহিঙ্গাদের দুর্দশার কথা বিশ্ববাসী ভুলে যায়নি’ জাতিসংঘের সাধারণ পরিষদের (ইউএনজিএ) ৭৫তম অধিবেশনের সভাপতি ভোলকান বোজকির গত মঙ্গলবার ও বুধবার ইউএনজিএ সভাপতির বাংলাদেশ সফর শেষে জাতিসংঘের এক বিজ্ঞপ্তিতে এ কথা বলেছেন।

সেখানে বলা হয়েছে, ভোলকান বোজকির গত বুধবার কক্সবাজার সফর করেন। সেখানে তিনি রোহিঙ্গা জনগোষ্ঠীর প্রতিনিধিদের সঙ্গে সাক্ষাৎ করেন। এ সময় তাঁর সঙ্গে উপস্থিত ছিলেন শরণার্থী, ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার শাহ রেজওয়ান হায়াত, বাংলাদেশে জাতিসংঘের আবাসিক সমন্বয়কারী মিয়া সেপ্পো এবং আশ্রয়শিবির কর্তৃপক্ষ। রোহিঙ্গাদের প্রতিনিধিদের সঙ্গে সাক্ষাতের সময় সভাপতি বোজকির জোরের সঙ্গে বলেন, রোহিঙ্গাদের দুর্দশার কথা বিশ্ববাসী ভুলে যায়নি এবং জাতিসংঘ সাধারণ পরিষদ রোহিঙ্গাদের সুন্দর ভবিষ্যৎ নিশ্চিতে বদ্ধপরিকর। পরে সভাপতি বোজকিরকে শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার এবং ক্যাম্প কর্তৃপক্ষ ক্যাম্প ব্যবস্থাপনা সম্পর্কে অবহিত করেন।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীতে এই সফরের সময় জাতিসংঘ সাধারণ পরিষদের সভাপতি বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর পরিদর্শন করেন। সাধারণ পরিষদের সভাপতি বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের সঙ্গেও সাক্ষাৎ করেন। রোহিঙ্গা সংকট, জলবায়ু পরিবর্তন, করোনাভাইরাসের মহামারি মোকাবেলায় নেওয়া পদক্ষেপ, বাংলাদেশের স্বল্পোন্নত দেশ থেকে উন্নয়নশীল দেশে উত্তরণ, দক্ষিণ-দক্ষিণ সহযোগিতা এবং টেকসই উন্নয়ন এজেন্ডা-২০৩০-সহ নানা বিষয়ে তাঁরা আলোচনা করেন।



সাতদিনের সেরা