kalerkantho

মঙ্গলবার । ৯ অগ্রহায়ণ ১৪২৭। ২৪ নভেম্বর ২০২০। ৮ রবিউস সানি ১৪৪২

আপনার প্রশ্ন ডাক্তারের পরামর্শ

২৫ সেপ্টেম্বর, ২০২০ ০০:০০ | পড়া যাবে ৪ মিনিটে



আপনার প্রশ্ন ডাক্তারের পরামর্শ

কালের কণ্ঠ’র স্বাস্থ্য সমস্যা বিষয়ক নিয়মিত আয়োজন আপনার প্রশ্ন, ডাক্তারের পরামর্শ। আপনাদের পাঠানো প্রশ্ন থেকে বাছাই করা কিছু প্রশ্নের পরামর্শ দিয়েছেন অধ্যাপক ডা. মো. জুলহাস উদ্দিন এমবিবিএস (ডিএমসি) এফসিপিএস এফসিসিপি (ইউএসএ) এফআরসিপি (ইউকে) বিভাগীয় প্রধান, মেডিসিন বিভাগ, মার্কস মেডিক্যাল কলেজ

 

সমস্যা : আমার বয়স ৫২ বছর, উচ্চতা ৫ ফুট ১ ইঞ্চি, ওজন ৬০ কেজি। আমার সমস্যা হলো, এক বছর ধরে আমার পায়খানা ক্লিয়ার হয় না। চিকিৎসকের পরামর্শে এন্ডোসকপি করিয়েছি, কিন্তু তেমন সমস্যা পাওয়া যায়নি। উনার পরামর্শে এখন ট্যাবলেট Omidon তিন বেলা খাচ্ছি, পাশাপাশি মলদ্বারে Rectocare ointment প্রয়োগ করছি। কিন্তু এই ক্রিম ব্যবহারে তেমন সুফল পাচ্ছি না; মাথাও বেশ ঘোরায়। দয়া করে সমাধান জানাবেন।

আবুল হাসনাত, চকবাজার, চট্টগ্রাম।

 

পরামর্শ : পায়খানা ক্লিয়ার না হলে এই বয়সে এন্ডোসকপি UGIT না করে Colonoscopy করালে ভালো হয়। ডায়াবেটিস বা অন্য কোনো রোগের জন্য যেমন—মানসিক বা ডিপ্রেশনের কোনো ওষুধ সেবন করেন কি না? পায়খানা ক্লিয়ার না হওয়ার সঙ্গে পেটে ব্যথা, গ্যাস জমা হওয়া, বমি বমি লাগে কি না? ওজন কমে যাচ্ছে কি না—ইত্যাদি উপসর্গ জানালে ভালো হতো। আপনি Omidon-এর সঙ্গে Cap Gut Fix 24 mg দিনে দুই বেলা কয়েক দিন খেতে থাকুন। পাশাপাশি প্রচুর পানি ও শাকসবজি বেশি করে খান। এর পরও ফল না পেলে একজন অভিজ্ঞ মেডিসিন বা গ্যাস্ট্রোএন্টারোলজিস্টের পরামর্শ নিন।

 

সমস্যা : আমার বয়স ১৬ বছর, ওজন ৪২ কেজি।  আমি প্রতিদিন গড়ে প্রায় তিন-চার ঘণ্টা মোবাইল ফোন ব্যবহার করি। কিন্তু মাঝখানে তিন-চার মাস টানা মোবাইল ফোন ব্যবহার করেছি। এখন খেয়াল করছি, গত এক সপ্তাহ থেকে আমার কোমরে ব্যথা শুরু হয়েছে। স্বাভাবিক কাজ করার সময় কোনো ব্যথা অনুভূত হয় না, কিন্তু বসা থেকে ওঠার সময় এবং নিচের দিকে ঝুঁকে কিছু করার সময় বেশ ব্যথা অনুভূত হয়। এই অবস্থায় করণীয় কী?

ছাবিত হোসাইন মজুমদার, ফেনী সদর।

 

পরামর্শ : মাংসের সংকোচন বা Muscle Spasm হয়েছে। আপনি কোমরের একটা এক্স-রে (X-Ray L-S Spine B/V) করান। অবশ্যই এই বয়সে রিপোর্টে Muscle Spasm সমস্যা পাবেন। সুতরাং পরামর্শ হলো ব্যায়াম করুন (দাঁড়িয়ে সামনের দিকে বাঁকা হয়ে পায়ের বুড়ো আঙুল স্পর্শ করুন)। শোয়া অবস্থায়ও এই ব্যায়ামটি করতে পারেন দিনে কয়েকবার। ঘুমানোর সময় শক্ত বিছানায় শোবেন, পাতলা বালিশ ব্যবহার করবেন। পাশাপাশি Tab Relentus 2 mg দুই বেলা এবং Tab Deleta সকালে-দুপুরে সপ্তাহ দুয়েক খেলে আশা করা যায় ঠিক হয়ে যাবে।

 

সমস্যা : আমার মায়ের বয়স ৭০ বছর, উচ্চতা ৫ ফুট ২ ইঞ্চি, ওজন ৬২ কেজি। আমার মায়ের স্কেমিক স্ট্রোক করেছিল কিছুদিন আগে। বারডেমে ভর্তি ছিল কিছুদিন। প্রথম দিকে বাঁ পা এবং বাঁ হাত অবশ ছিল। চিকিৎসার পর এখন পায়ে শক্তি পেলেও বাঁ হাতটা অবশ। চিকিৎসকের পরামর্শে থেরাপি দিচ্ছে, ওষুধও খাচ্ছে। পুরোপুরি রিকভারির জন্য কি উন্নত কোনো চিকিৎসা আছে?

আপন রহমান, কাঁঠালবাগান, ঢাকা।

 

পরামর্শ : ৭০ বছর বয়সে যেটুকু উন্নতি হয়েছে আলহামদুলিল্লাহ। স্কেমিক স্ট্রোক হয়েছিল বলে হয়তো এই উন্নতি হয়েছে, হেমোরেজিক স্ট্রোক হলে হয়তো এতটা উন্নতি হতো না। এই মুহূর্তে চিকিৎসকের দেওয়া কিছু ওষুধ এবং থেরাপিই মূলত উনার জন্য পরিমিত চিকিৎসা। পাশাপাশি রক্তচাপ, ডায়াবেটিস ও কোলেস্টেরলের মাত্রা বেশি থাকলে সেগুলোকে অবশ্যই নিয়ন্ত্রণে রাখতে হবে। তবে সরাসরি রোগী না দেখে এর চেয়ে বেশি কিছু বলা যাচ্ছে না।

 

ঘোষণা

বিশেষজ্ঞ চিকিৎসক কর্তৃক এ ধরনের চিকিৎসা পরামর্শ পেতে আপনার স্বাস্থ্যসংক্রান্ত সমস্যা লিখে আমাদের জানান [email protected] ই-মেইলে।

নাম, ঠিকানা, সমস্যা লেখার পাশাপাশি বয়স, উচ্চতা, ওজনও লিখে জানান।

মন্তব্য