kalerkantho

বুধবার । ১৩ ফাল্গুন ১৪২৬ । ২৬ ফেব্রুয়ারি ২০২০। ১ রজব জমাদিউস সানি ১৪৪১

লেমিনেটেড পোস্টার ব্যবহারের ওপর হাইকোর্টের নিষেধাজ্ঞা

নিজস্ব প্রতিবেদক   

২৩ জানুয়ারি, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



ঢাকার দুই সিটি করপোরেশনভুক্ত এলাকাসহ সারা দেশে লেমিনেটিং পোস্টার ব্যবহারের ওপর নিষেধাজ্ঞা দিয়েছেন হাইকোর্ট। এখন থেকে নতুন করে লেমিনেটেড পোস্টার ছাপানো ও প্রদর্শন করা যাবে না বলে আদেশ দেওয়া হয়েছে। তবে ঢাকা সিটি করপোরেশন নির্বাচনকে ঘিরে এরই মধ্যে যেসব পোস্টার টাঙানো হয়েছে নির্বাচনের পরপরই তা অপসারণ করে যথাযথভাবে ধ্বংস করার নির্দেশ দেওয়া হয়েছে।

বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের হাইকোর্ট বেঞ্চ গতকাল বুধবার স্বপ্রণোদিত হয়ে এ নির্দেশ দেন। আদালত অন্তর্বর্তীকালীন নির্দেশনার পাশাপাশি রুল জারি করেছেন। রুলে সারা দেশে নির্বাচন বা অন্য কোনো ক্ষেত্রে লেমিনেটিং পোস্টার ছাপা ও প্রদর্শন বন্ধ করতে কেন নির্দেশ দেওয়া হবে না এবং লেমিনেটিং পোস্টার ছাপা ও প্রদর্শন করা কেন অবৈধ ঘোষণা করা হবে না তা জানতে চাওয়া হয়েছে। স্থানীয় সরকার, শিল্প ও স্বাস্থ্য সচিব, নির্বাচন কমিশন, নির্বাচন কমিশনের সচিব, দুই সিটি করপোরেশনের নির্বাহী কর্মকর্তাসহ সংশ্লিষ্ট বিবাদীদের চার সপ্তাহের মধ্যে রুলের জবাব দিতে বলা হয়েছে। এই রুল নিষ্পত্তি না হওয়া পর্যন্ত লেমিনেটেড পোস্টার ছাপা ও প্রদর্শন বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়েছে।

লেমিনেটিং পোস্টার নিয়ে গতকাল একটি জাতীয় দৈনিকে প্রকাশিত প্রতিবেদন নজরে আনা হলে আদালত এ আদেশ দেন। পত্রিকায় প্রকাশিত ওই প্রতিবেদন আদালতের নজরে আনেন দুই আইনজীবী মনোজ কুমার ভৌমিক ও সুলায়মান হাওলাদার। এই প্রতিবেদন দেখার পর আদালত আদেশ দেন।

হাইকোর্টের আদেশ সম্পর্কে আইনজীবী মনোজ কুমার ভৌমিক সাংবাদিকদের বলেন, ঢাকা সিটি করপোরেশন নির্বাচনকে কেন্দ্র করে যেসব লেমিনেটেড পোস্টার প্রদর্শন করা হয়েছে, নির্বাচনের পরপরই তা অপসারণ করে যথাযথভাবে ধ্বংস করতে নির্দেশ দিয়েছেন আদালত।

আগামী ১ ফেব্রুয়ারি ঢাকা সিটি করপোরেশনে ভোটগ্রহণ করা হবে। এই নির্বাচনকে কেন্দ্র করে ঢাকা শহর লেমিনেটেড (প্লাস্টিকে মোড়ানো) নির্বাচনী পোস্টারে ছেয়ে গেছে। এরই মধ্যে কিছু পোস্টার ছিঁড়ে মাটিতে পড়ছে।

এ বিষয়ে প্রকাশিত প্রতিবেদনে বলা হয়েছে, ঢাকার দুই সিটি করপোরেশনের মেয়র ও কাউন্সিলর প্রার্থীরা প্লাস্টিকে মোড়ানো (লেমিনেটেড) নির্বাচনী পোস্টারে ছেয়ে ফেলেছেন ঢাকা শহর।

মন্তব্য



সাতদিনের সেরা