kalerkantho

মঙ্গলবার । ১৬ আগস্ট ২০২২ । ১ ভাদ্র ১৪২৯ । ১৭ মহররম ১৪৪৪

রামপাল বিদ্যুৎকেন্দ্র

জ্বালানি হিসেবে ইন্দোনেশিয়া থেকে কয়লা এলো

বাগেরহাট প্রতিনিধি   

৬ আগস্ট, ২০২২ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



জ্বালানি হিসেবে ইন্দোনেশিয়া থেকে কয়লা এলো

বাগেরহাটে বাংলাদেশ ও ভারত সরকারের যৌথ বিনিয়োগে রামপাল কয়লাভিত্তিক তাপবিদ্যুৎ কেন্দ্রের জ্বালানির জন্য প্রথমবারের মতো ইন্দোনেশিয়া থেকে কয়লা এসেছে। তিনটি লাইটারেজযোগে গত বৃহস্পতিবার বিকেলে বিদ্যুৎকেন্দ্রের জেটিতে কয়লা পৌঁছানোর পর আনুষ্ঠানিকভাবে খালাসের কাজ শুরু হয়।

বিদ্যুৎকেন্দ্রসংশ্লিষ্ট ব্যক্তিরা জানান, কয়লাভিত্তিক এই বিদ্যুৎকেন্দ্র দুই মাস পরীক্ষামূলকভাবে চালানো হবে। এরপর অক্টোবর মাসে বিদ্যুৎ উৎপাদনে যাবে বলে আশা করা হচ্ছে।

বিজ্ঞাপন

মোংলা বন্দরের হারবার মাস্টার কমান্ডার শেখ ফখর উদ্দিন জানান, রামপাল তাপবিদ্যুৎ কেন্দ্রের জন্য ইন্দোনেশিয়া থেকে আমদানি করা ৫৪ হাজার ৬৫০ মেট্রিক টন কয়লা নিয়ে এমভি আকিজ হেরিটেজ নামের জাহাজটি ৩১ জুলাই চট্টগ্রাম বন্দরে ভেড়ে। সেখানে জাহাজ থেকে ১৮ হাজার ৬৫০ মেট্রিক টন কয়লা খালাস করে জাহাজের গভীরতা কমানো হয়। বাকি ৩৬ হাজার মেট্রিক টন কয়লা নিয়ে ওই জাহাজ গতকাল শুক্রবার সকালে মোংলা বন্দর চ্যানেলে প্রবেশ করে। এই জাহাজ থেকে কয়লা খালাস করে রামপাল বিদ্যুৎকেন্দ্রে নেওয়া হবে।

রামপাল কয়লাভিত্তিক বিদ্যুৎ প্রকল্পের ডেপুটি জেনারেল ম্যানেজার (ডিজিএম) আনোয়ারুল আজীম জানান, বিদ্যুৎকেন্দ্রের জ্বালানির জন্য ইন্দোনেশিয়া থেকে আমদানি করা কয়লার প্রথম চালান নিয়ে তিনটি লাইটারেজ (নৌযান) বৃহস্পতিবার বিকেলে রামপাল বিদ্যুৎকেন্দ্রের জেটিতে ভেড়ে। এরপর আনুষ্ঠানিকভাবে কয়লা খালাসের কাজ শুরু হয়। এখন থেকে বিদ্যুৎকেন্দ্রের জ্বালানি কয়লা আসা অব্যাহত থাকবে। তিনি আরো জানান, কয়লাভিত্তিক এই বিদ্যুৎকেন্দ্র থেকে এক হাজার ৩২০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন হবে। প্রথম পর্যায়ে ৬৬০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনের জন্য প্রস্তুত রয়েছে। আগস্ট ও সেপ্টেম্বর—এই দুই মাস পরীক্ষামূলকভাবে চলবে। অক্টোবর মাসে আনুষ্ঠানিকভাবে রামপাল বিদ্যুৎকেন্দ্র উৎপাদনে যাবে।

 



সাতদিনের সেরা