kalerkantho

মঙ্গলবার । ৬ আশ্বিন ১৪২৮। ২১ সেপ্টেম্বর ২০২১। ১৩ সফর ১৪৪৩

সবিশেষ

১০ মিনিটে মহাকাশভ্রমণ শেষ বেজসের

কালের কণ্ঠ ডেস্ক   

২৪ জুলাই, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



১০ মিনিটে মহাকাশভ্রমণ শেষ বেজসের

নিজস্ব রকেট নিউ শেপার্ডে করে মহাকাশে ছোটখাটো ভ্রমণ করে ফিরেছেন ধনকুবের জেফ বেজস। তাঁর এই রকেটে এবারই প্রথম কোনো ‘ক্রু-ফ্লাইট’ পরিচালনা করা হলো। এ যাত্রায় তাঁর সঙ্গে ছিলেন ভাই মার্ক বেজস, মহাকাশে পাড়ি দেওয়ার দৌড়ে একজন পথপ্রদর্শক হিসেবে পরিচিত ৮২ বছর বয়সী ওয়ালি ফাংক এবং ১৮ বছর বয়সী এক শিক্ষার্থী। তাঁরা এমন এক ক্যাপসুলে করে এই ভ্রমণ করেছেন, যেটির জানালাগুলো বড় থাকায় পৃথিবীর চমকপ্রদ দৃশ্য উপভোগের সুযোগ পেয়েছেন।

ভ্রমণ শেষে মাত্র ১০ মিনিট ১০ সেকেন্ডের মাথায় ক্যাপসুলটি পৃথিবীতে ফিরে আসে। নিজের অভিজ্ঞতা প্রকাশ করতে গিয়ে বেজস আনন্দে চিৎকার করে বলেন, জীবনের সেরা দিন।

বেজসের সংস্থা ব্লু অরিজিন এই নিউ শেপার্ড নামের রকেট তৈরি করেছে। এটি মহাকাশ পর্যটনের জন্য ক্রমবর্ধমান বাজারের চাহিদা পূরণের জন্যই করা হয়েছে।

অ্যামাজন প্রতিষ্ঠাতা জেফ বেজস এবং তাঁর সফরসঙ্গীরা অবশ্য এর জন্য কিছুটা সমালোচনার মুখেও পড়েছেন। অনেকে এটাকে কিছু অতিধনীর আনন্দ ভ্রমণ হিসেবে দেখছে। সমালোচকরা বলছে, এই অর্থ কর্মীদের বেতন বাড়ানো কিংবা জলবায়ু পরিবর্তনের বিরুদ্ধে লড়াইয়ে ব্যয় করা যেতে পারত। তবে বেজস জোর দিয়ে বলেছেন, তাঁর একটি পরিবেশগত পরিকল্পনাও রয়েছে। সূত্র : বিবিসি।



সাতদিনের সেরা