kalerkantho

রবিবার । ১১ আশ্বিন ১৪২৮। ২৬ সেপ্টেম্বর ২০২১। ১৮ সফর ১৪৪৩

সাবেক মন্ত্রী কল্পরঞ্জন চাকমা মারা গেছেন

খাগড়াছড়ি প্রতিনিধি   

২৬ জুলাই, ২০১৮ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



সাবেক মন্ত্রী কল্পরঞ্জন চাকমা মারা গেছেন

পার্বত্য চট্টগ্রামবিষয়ক মন্ত্রণালয়ের সাবেক মন্ত্রী কল্পরঞ্জন চাকমা (৯৮) আর নেই। গতকাল বুধবার দুপুর ১২টার দিকে ঢাকার একটি হাসপাতালে চিকিৎসাধীন তিনি মারা যান। দীর্ঘদিন ধরে তিনি বার্ধক্যজনিত রোগে ভুগছিলেন। তাঁর মৃত্যুতে খাগড়াছড়িতে শোকের ছায়া নেমে আসে। তাঁর জন্মস্থান খাগড়াছড়ি জেলার দীঘিনালা উপজেলার বাবুপাড়া। তবে ২০০১ সালের পর থেকে রাঙামাটি শহরের আনন্দ বিহার এলাকায় নিজ বাড়িতে বসবাস করে আসছিলেন তিনি।

কল্পরঞ্জন চাকমা ১৯৯১ এবং ১৯৯৬ সালে দুই দফায় খাগড়াছড়ি আসন থেকে সংসদ সদস্য নির্বাচিত হন।

খাগড়াছড়ি জেলা আওয়ামী লীগের সভাপতির দায়িত্বও পালন করেন। ১৯৯৬ সালে আওয়ামী লীগ ক্ষমতায় আসার পর তিনি দপ্তরবিহীন মন্ত্রী হন এবং পার্বত্য চট্টগ্রাম চুক্তির পর গঠিত পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের প্রথম পূর্ণ মন্ত্রী ছিলেন তিনি। তারপর আর কেউ পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের পূর্ণ মন্ত্রী হননি। পার্বত্য চট্টগ্রামের বিরাজমান পরিস্থিতিতে পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতির সঙ্গে সরকারের শান্তি সংলাপ এবং ১৯৯৭ সালের ২ ডিসেম্বর পার্বত্য চট্টগ্রাম চুক্তি স্বাক্ষরে তাঁর অবদান ছিল উল্লেখযোগ্য। পার্বত্য চট্টগ্রাম চুক্তি বাস্তবায়ন কমিটির সদস্যও ছিলেন কল্পরঞ্জন চাকমা। এ ছাড়া ভারতে উদ্বাস্তু হওয়া পাহাড়িদের দেশে ফিরিয়ে আনার ক্ষেত্রেও কল্পরঞ্জন চাকমা মধ্যস্থতাকারী হিসেবে ভূমিকা রেখেছিলেন।

বর্ষীয়ান নেতা কল্পরঞ্জন চাকমার মৃত্যুতে শোক জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা, সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী এবং বাংলাদেশ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের এমপি, পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপি, পার্বত্য চট্টগ্রাম শরণার্থীবিষয়ক টাস্কফোর্সের চেয়ারম্যান কুজেন্দ্র লাল ত্রিপুরা এমপি, খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান কংজরী চৌধুরী, পার্বত্য জেলা পরিষদের ভারপ্রাপ্ত চেয়ারম্যান জুয়েল চাকমা প্রমুখ। এ ছাড়া জেলা আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনসহ খাগড়াছড়ি জেলা বিএনপির সভাপতি ওয়াদুদ ভূইয়া, দৈনিক অরণ্যবার্তার সম্পাদক চৌধুরী আতাউর রহমান, খাগড়াছড়ি প্রেস ক্লাবের সভাপতি জীতেন বড়ুয়া, জেলার বিভিন্ন ব্যক্তি ও সংগঠনের পক্ষ থেকেও শোক প্রকাশ করা হয়।

বার্ধক্যজনিত কারণসহ পায়ে ও  কোমরে  আঘাত পাওয়ায় গত ২৯ জুন কল্পরঞ্জন চাকমাকে ঢাকার একটি হাসপাতালে ভর্তি করা হয়। পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপি, পার্বত্য চট্টগ্রাম শরণার্থী বিষয়ক টাস্কফোর্সের চেয়ারম্যান কুজেন্দ্র লাল ত্রিপুরা এমপিসহ বহু নেতাকর্মী, শুভাকাঙ্ক্ষী তাঁকে দেখতে যায়।

কল্পরঞ্জন চাকমার জামাতা মিন্টু বিকাশ চাকমা জানান, আজ বৃহস্পতিবার বিকেল ৩টায় রাঙামাটি বনবিহারে তাঁর শেষকৃত্য অনুষ্ঠিত হতে পারে।

 

 



সাতদিনের সেরা