<p><span style="font-size:11pt"><span style="font-family:"Calibri","sans-serif""><span style="font-size:14.0pt"><span style="font-family:SolaimanLipi">ইসলামী আইনজ্ঞরা এ বিষয়ে একমত যে গাছ বাদ দিয়ে কেবল গাছের ফল বিক্রি করা বৈধ। তবে তা উপযুক্ত হওয়ার আগে করা জায়েজ নয়। উপযুক্ত হলে তা বিক্রি করা জায়েজ। আবদুল্লাহ ইবনে ওমর (রা.) থেকে বর্ণিত, রাসুলুল্লাহ (সা.) বলেছেন, </span></span><span style="font-size:14.0pt"><span style="font-family:"Times New Roman","serif"">‘</span></span><span style="font-size:14.0pt"><span style="font-family:SolaimanLipi">তোমরা উপযুক্ত হওয়ার আগে ফল বিক্রি কোরো না।</span></span><span style="font-size:14.0pt"><span style="font-family:"Times New Roman","serif"">’</span></span><span style="font-size:14.0pt"><span style="font-family:SolaimanLipi"> তিনি ক্রেতা ও বিক্রেতা উভয়কে নিষেধ করেছেন। (সুনানে নাসায়ি, হাদিস : ৪৫১৯)</span></span></span></span></p> <p><span style="font-size:11pt"><span style="font-family:"Calibri","sans-serif""><span style="font-size:14.0pt"><span style="font-family:SolaimanLipi">আল্লামা ইবনে কুদামা (রহ.) বলেন, উল্লিখিত হাদিস দ্বারা প্রমাণিত হয় যে ফল উপযুক্ত হলে তা বিক্রি করা জায়েজ। কেননা এর দ্বারা শরিয়তের শর্ত পূরণ হয়ে যায়। হানাফি মাজহাব অনুসারে </span></span><span style="font-size:14.0pt"><span style="font-family:"Times New Roman","serif"">‘</span></span><span style="font-size:14.0pt"><span style="font-family:SolaimanLipi">ফল উপযুক্ত</span></span><span style="font-size:14.0pt"><span style="font-family:"Times New Roman","serif"">’</span></span><span style="font-size:14.0pt"><span style="font-family:SolaimanLipi"> হওয়ার দ্বারা উদ্দেশ্য হলো তা ঝরে যাওয়া বা নষ্ট হওয়ার পর্যায় অতিক্রম করা। আর অন্যদের মতে, এর দ্বারা ফল পরিপক্ব ও মিষ্টি হওয়া। (নিহায়াতুল মুহতাজ : ৪/১৪২)</span></span></span></span></p> <p><span style="font-size:11pt"><span style="font-family:"Calibri","sans-serif""><span style="font-size:14.0pt"><span style="font-family:SolaimanLipi">ফল যদি উপকার লাভের পর্যায়ে পৌঁছায় তবে ফল প্রকাশের পর তা উপযুক্ত হওয়ার আগেও বিক্রি করা যাবে। তবে শর্ত হলো ফল তাত্ক্ষণিক কেটে নেওয়ার শর্তে বিক্রয় করতে হবে। বিপরীতে উপযুক্ত হয়নি এমন ফল গাছে রেখে দেওয়ার শর্তে বা রেখে দেওয়া বা কর্তন করার কোনো ধরনের শর্ত উল্লেখ ছাড়া সাধারণভাবে উপযুক্ততা প্রকাশিত হওয়ার আগে ফল বিক্রয় করার হলে বেশির ভাগ ইসলামী আইনজ্ঞের মতে তা বাতিল বলে গণ্য হবে। অবশ্য কারো কারো মতে, কোনো অঞ্চলে কাঁচা ফল বিক্রির পর পরিপক্ব হওয়া পর্যন্ত গাছে রেখে দেওয়ার প্রচলন ঘটে এবং এ ব্যাপারে মালিকের আপত্তি না থাকে, তবে তা জায়েজ হবে। (ফিকহুল বুয়ু : ৩/৩২৬)</span></span></span></span></p> <p><span style="font-size:11pt"><span style="font-family:"Calibri","sans-serif""><span style="font-size:14.0pt"><span style="font-family:SolaimanLipi">গাছে ফল প্রকাশের আগে তা আগাম বিক্রি করা সর্বসম্মাতিক্রমে নিষিদ্ধ। চাই তা এক বছরের জন্য হোক বা একাধিক বছরের জন্য হোক। কেননা হাদিসে এ ধরনের ক্রয়-বিক্রয়ের ব্যাপারে স্পষ্ট নিষেধাজ্ঞা আছে। একইভাবে ফল সংগ্রহের উদ্দেশ্যে বাগান মালিকের সঙ্গে ইজারা চুক্তি করারও বৈধ নয়। ফল গ্রহণ করতে হলে বিক্রয় চুক্তি করতে হবে। (ফাতাওয়ায়ে মাহমুদিয়া : ১৬/৫৫৯)</span></span></span></span></p> <p><span style="font-size:11pt"><span style="font-family:"Calibri","sans-serif""><span style="font-size:14.0pt"><span style="font-family:SolaimanLipi">সর্বসম্মতিক্রমে গাছের সঙ্গে ফল বিক্রি করা জায়েজ। কেননা ফল তার মূল তথা গাছের অধীন। (আল মাউসুয়াল ফিকহিয়্যা)</span></span></span></span></p> <p> </p>