kalerkantho

সোমবার । ২৮ নভেম্বর ২০২২ । ১৩ অগ্রহায়ণ ১৪২৯ ।  ৩ জমাদিউল আউয়াল ১৪৪৪

খাদ্য উৎপাদনে শীর্ষ মুসলিম দেশ তুরস্ক

আবরার আবদুল্লাহ   

২১ সেপ্টেম্বর, ২০২২ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



খাদ্য উৎপাদনে শীর্ষ মুসলিম দেশ তুরস্ক

খাদ্যশস্য ও ফল উৎপাদনে শীর্ষ মুসলিম দেশ তুরস্ক। তুর্কি গণমাধ্যম ডেইলি সাবাহ ২০১৫ সালে বিশ্বের শীর্ষ খাদ্য উৎপাদনকারী দেশগুলোর মধ্যে তুরস্ককে অষ্টম এবং কৃষিভিত্তিক ওয়েবসাইট ‘ট্রাক্টর জংশন’ ২০২০ সালে দেশটিকে দশম দাবি করেছে। তালিকার পরের দিকে আছে মিসর, ইন্দোনেশিয়া, নাইজেরিয়া, কাজাখস্তান, উজবেকিস্তান, কিরঘিস্তান প্রভৃতি মুসলিম দেশের নাম।

তুর্কি অর্থনীতি কৃষির ভূমিকা : তুরস্কের মোট ভূমির অর্ধেকই কৃষি।

বিজ্ঞাপন

দেশটির কর্মশক্তির ১৮ শতাংশ কৃষিতে নিযুুক্ত। কৃষকের সংখ্যা পাঁচ লাখ। তুরস্কের রপ্তানির ১০ শতাংশ কৃষি পণ্য এবং ২০২০ সালে জিডিপিতে কৃষির অবদান ছিল সাত শতাংশ। তুরস্ক ইউরোপীয় ইউনিয়নে সবজি রপ্তানিতে ইইউভুক্ত নয়—এমন দেশগুলোর মধ্যে চতুর্থ এবং ফল রপ্তানিতে চতুর্থ।

গম, সুগার বিট, দুধ, পোলট্রি, টমেটো ইত্যাদি তুরস্কের প্রধান খাদ্য পণ্য। ২০২১ সালে তুরস্ক বিশ্বের সবচেয়ে বেশি হ্যাজেল নাট ও এপ্রিকট (ফলবিশেষ) উৎপাদন করে। তুরস্কের কৃষি খাতে পশু সম্পদের অবদান এক-তৃতীয়াংশ। আর তুরস্কের কৃষিতে ব্যবহৃত বীজের প্রায় পুরোটাই দেশটিতে উৎপাদিত।

খাদ্য উৎপাদনে তুরস্কের দুর্বলতা : তুরস্ক এখনো রাশিয়া ও ইউক্রেন থেকে বিপুল পরিমাণ গম আমদানি করে থাকে। তুরস্কের কৃষি যথেষ্ট আধুনিক হলেও ২০১৬ সালে কৃষি ব্যবস্থাপনাসংক্রান্ত দুর্বলতার কারণে ১৪ শতাংশ খাদ্য নষ্ট হয়েছে। ২৩ শতাংশ খাদ্য তা আহার করার আগেই নষ্ট হয়ে যায় এবং খাবারের পর অপচয় করা হয়েছে পাঁচ শতাংশ খাবার।

কোন খাদ্য কী পরিমাণ হয়? : যেসব খাদ্যদ্রব্য উৎপাদনে তুরস্ক শীর্ষ পাঁচের মধ্যে আছে—এমন কয়েকটি এখানে উল্লেখ করা হলো। যেমন মসুর ডাল উৎপাদনে চতুর্থ, পেঁয়াজ উৎপাদনে পঞ্চম, বরবটি উৎপাদনে চতুর্থ, ছোলা উৎপাদনে দ্বিতীয়, বেগুন উৎপাদনে চতুর্থ, পালংশাক উৎপাদনে তৃতীয়, শসা উৎপাদনে দ্বিতীয়, টমেটো উৎপাদনে তৃতীয়। ফলের ভেতর এপ্রিকট উৎপাদনে প্রথম, অলিভ (জলপাই) উৎপাদনে পঞ্চম, নাশপতি উৎপাদনে তৃতীয়, তীন (ডুমুর) উৎপাদনে প্রথম, পিচ উৎপাদনে পঞ্চম, আপেল উৎপাদনে তৃতীয়, স্ট্রবেরি উৎপাদনে পঞ্চম, চেরি উৎপাদনে প্রথম, কুইন্স উৎপাদনে (নাশপতি জাতীয়) প্রথম, তরমুজ উৎপাদনে দ্বিতীয়। এ ছাড়া মেষের দুধ ও হ্যাজেল নাট উৎপাদনে তুরস্ক প্রথম এবং প্রাকৃতিক মধু উৎপাদনে দ্বিতীয় স্থানে আছে।

তথ্যসূত্র : ডেইলি সাবাহ

ট্রাক্টর জংশন ও উইকিপিডিয়া

 



সাতদিনের সেরা