kalerkantho

সোমবার। ২৭ জানুয়ারি ২০২০। ১৩ মাঘ ১৪২৬। ৩০ জমাদিউল আউয়াল ১৪৪১     

১ কোটি ২০ লাখ ডলার বিনিয়োগের ঘোষণা

হাইটেক পার্কে আইপি ফোন উৎপাদন করবে ‘কোয়ার্টজ’

নিজস্ব প্রতিবেদক   

৬ ডিসেম্বর, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



কালিয়াকৈরে বঙ্গবন্ধু হাইটেক সিটিতে আইপি ফোন, বায়োমেট্রিক ডিভাইস, সিকিউরিটি সিস্টেম হার্ডওয়্যার, সোলার প্যানেল এবং আইপি পিবিএক্সের অ্যাসেম্বলিং ও ম্যানুফ্যাকচারিং শিল্প স্থাপন করবে কোয়ার্টজ ম্যানুফ্যাকচারিং লিমিটেড।

প্রতিষ্ঠানটি দীর্ঘদিন ধরে সরকারি ও বেসরকারি বিভিন্ন সংস্থার সঙ্গে সিকিউরিটি সিস্টেম সার্ভেইল্যান্স ও নেটওয়ার্কিং নিয়ে কাজ করছে। প্রাথমিকভাবে ৫০ লাখ ইউএস ডলার বিনিয়োগ করবে, যা পরবর্তী সময় এক কোটি ২০ লাখ ডলারে উন্নীত হবে এবং প্রথম পর্যায়ে ৩০০ জনের কর্মসংস্থান হবে।

গতকাল বৃহস্পতিবার হাইটেক পার্কের সম্মেলনকক্ষে এসংক্রান্ত একটি চুক্তি স্বাক্ষরিত হয়। এতে আইসিটি বিভাগ, বাংলাদেশ হাইটেক পার্ক কর্তৃপক্ষ, সামিট টেকনোপলিশ ও কোয়ার্টজ ম্যানুফ্যাকচারিংয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহেমদ পলক বলেন, ‘শ্রমনির্ভর অর্থনীতি থেকে বেরিয়ে মেধানির্ভর অর্থনীতির দিকে যাচ্ছে বাংলাদেশ। ২০৪১ সালের মধ্যেই বিশ্বের রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট (আরঅ্যান্ডডি) হাব হিসেবে প্রতিষ্ঠিত হবে বাংলাদেশ। এ জন্য চতুর্থ শিল্পবিপ্লবের সম্ভাবনা কাজে লাগাতে উচ্চতর প্রযুক্তির দিকে নজর দিচ্ছে সরকার।’ আইসিটি বিভাগ সূত্র জানায়, কালিয়াকৈরে বঙ্গবন্ধু হাইটেক সিটিতে উচ্চ প্রযুক্তির পণ্য উৎপাদন করবে কোয়ার্টজ ম্যানুফ্যাকচারিং। এ জন্য বাংলাদেশ হাইটেক পার্ক কর্তৃপক্ষের সভাকক্ষে গতকাল চুক্তি স্বাক্ষরিত হয়েছে।

মন্তব্য



সাতদিনের সেরা