kalerkantho

শনিবার । ১০ ডিসেম্বর ২০২২ । ২৫ অগ্রহায়ণ ১৪২৯ । ১৫ জমাদিউল আউয়াল ১৪৪৪

মরীচিকা

[একাদশ-দ্বাদশ শ্রেণির বাংলা সাহিত্যপাঠ বইয়ের অপরিচিতা গল্পে মরীচিকার উল্লেখ আছে]

২ অক্টোবর, ২০২২ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



মরীচিকা

মরীচিকা হচ্ছে এক ধরনের দৃষ্টিভ্রম। এটি একটি পূর্ণ অভ্যন্তরীণ প্রতিফলনের ফল। পূর্ণ অভ্যন্তরীণ প্রতিফলনের জন্য উষ্ণ মরুভূমি এলাকায় এবং শীতপ্রধান দেশের মেরু অঞ্চলে দূরের বস্তু সম্বন্ধে যে দৃষ্টিবিভ্রাট তৈরি হয় তাকে মরীচিকা বলে।

মরুভূমিতে দিনের বেলায় প্রচণ্ড সূর্যতাপে বালুর কাছাকাছি থাকা বায়ুর স্তর সবচেয়ে বেশি উত্তপ্ত হয়ে ওঠে।

বিজ্ঞাপন

যত ওপরে ওঠা যায়, তাপ ততই কমে। উত্তপ্ত হাওয়ায় বায়ুর আয়তন বাড়ে আর ঘনত্ব কমে। একেবারে নিচে বায়ুর ঘনত্ব সবচেয়ে কম, যত ওপরে ওঠা যায় ঘনত্ব তত বাড়ে। এতে বায়ুস্তরের প্রতিসরাঙ্ক ওপর থেকে নিচের স্তরের দিকে ক্রমেই কমে আসে। এভাবে একসময় আলোকরশ্মি দর্শকের চোখে মনে হয় যেন বালুস্তরের নিচের কোনো জায়গা থেকে আসছে, প্রতিবিম্বও উল্টো কাঁপা কাঁপা। গাছের উল্টো প্রতিবিম্ব দেখায় দর্শকদের মনে হয় গাছের সামনে কোনো জলাশয় রয়েছে। গাছের কাছে গেলে দেখা যায় পুরো বিষয়টি দৃষ্টিভ্রম। এ অবস্থাই হচ্ছে মরীচিকা।

আলোকরশ্মি যখন ঘন মাধ্যম থেকে হালকা মাধ্যমে প্রবেশ করে, তখন প্রতিসরণের দরুন অভিলম্ব থেকে দূরে সরে যায়। আর আলো যখন ক্রান্তি কোণের চেয়ে বড় মানের কোণে বিভেদতলে আপতিত হয়, তখন প্রতিসরিত না হয়ে প্রথম মাধ্যমেই ফিরে আসে। আর এভাবেই ঘটে পূর্ণ অভ্যন্তরীণ প্রতিফলন। আর এর ফলেই সৃষ্টি হয় মরীচিকার। মরুভূমিতে পথিকদের কাছে মনে হয় তার সামনেই অল্প দূরত্বে পানি রয়েছে। কিন্তু সামনে গেলেই দেখা যায় যে সেখানে আসলে কোনো পানি নেই। পথিক কখনোই সেই পানির কাছে পৌঁছতে পারে না। কেননা এই একটি আলোকীয় অলীক ঘটনা।

গ্রীষ্মের দুপুরে প্রখর রোদে পিচের রাস্তা উত্তপ্ত হয় এবং বায়ুস্তর হালকা হয়। ওপরের ঘন স্তর থেকে নিচের হালকা স্তরে আলোকরশ্মি প্রবেশের সময় পূর্ণ অভ্যন্তরীণ প্রতিফলনের জন্য মরীচিকার সৃষ্টি হয়। ফলে প্রখর রোদে উত্তপ্ত পিচের রাস্তায় সামনের কোনো বস্তুর প্রতিবিম্ব দেখা যায়। আমরা স্থির পানিতে আকাশের প্রতিবিম্ব দেখে অভ্যস্ত। এ জন্য পূর্ণ অভ্যন্তরীণ প্রতিফলনের ফলে রাস্তায় আকাশের প্রতিবিম্ব দেখে মনে হয় রাস্তায় পানি আছে। বাস্তবিক অর্থে সেখানে আলোর প্রতিফলন ঘটেছে।

ইন্দ্রজিৎ মণ্ডল

[আরো বিস্তারিত জানতে পত্রপত্রিকায় মরীচিকা সম্পর্কিত লেখাগুলো পড়তে পারো। ]



সাতদিনের সেরা