kalerkantho

শুক্রবার ।  ২৭ মে ২০২২ । ১৩ জ্যৈষ্ঠ ১৪২৯ । ২৫ শাওয়াল ১৪৪

জানা-অজানা

কচ্ছপ

[সপ্তম শ্রেণির বাংলা আনন্দপাঠ বইয়ের ‘গুরুচণ্ডালী’ গল্পে কচ্ছপের উল্লেখ আছে]

২৬ জানুয়ারি, ২০২২ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



কচ্ছপ

কচ্ছপ (Tortoise) Testudines বর্গের অন্তর্গত ডাঙায় বসবাসকারী এক ধরনের সরীসৃপ প্রাণী। জল ও ডাঙা দুই জায়গায়ই এরা বাস করতে পারে। প্রাচীন প্রাণীর মধ্যে অন্যতম কচ্ছপের প্রায় ৩০০ প্রজাতি পৃথিবীতে রয়েছে। কিছু প্রজাতি বর্তমানে বিলুপ্তির পথে।

বিজ্ঞাপন

কচ্ছপ বিভিন্ন পরিস্থিতিতে নিজের শরীরের অভ্যন্তরীণ তাপমাত্রা পরিবর্তন করতে পারে। এদের শরীরের উপরিভাগ শক্ত খোলসে আবৃত থাকে, যা এদের শরীরকে বিভিন্ন পরিস্থিতিতে রক্ষা করে। খোলসের ওপরের অংশকে (Carapace) ক্যারাপেস এবং নিচের অংশকে (Plastron) প্লাস্ট্রন বলে। এরা কয়েক সেন্টিমিটার থেকে দুই মিটার পর্যন্ত বড় হতে পারে। কচ্ছপ সাধারণত দিবাচর প্রাণী। দলবদ্ধ থাকতে এরা পছন্দ করে না। একাকী জীবনেই এরা অভ্যস্ত।

কচ্ছপের অনেক প্রজাতি পানিতে বা পানির আশপাশে বাস করলেও ডাঙায় ডিম ছাড়ে। এদের খোলসের ওপরের অংশে যে সমকেন্দ্রবিশিষ্ট রিং থাকে তা থেকে এদের বয়স সম্পর্কে একটি ধারণা করা যায়; যেমনটা গাছের ক্ষেত্রে তাদের বর্ষবলয়ে দেখা যায়।

ডাঙায় বসবাসকারী বেশির ভাগ কচ্ছপ তৃণভোজী। এরা ঘাস, আগাছা, পাতা, ফুল ও ফল খেয়ে বেঁচে থাকে। যদিও কিছু সর্বভুক কচ্ছপও এই পরিবারে আছে। পোষ্য কচ্ছপ সাধারণত ঘাস, পাতা, আগাছা ও কিছু প্রজাতির ফুল খায়। কচ্ছপের কিছু প্রজাতি এদের বাসস্থানে প্রাপ্ত কীটপতঙ্গ খেয়ে থাকে। কচ্ছপ তৃণভোজী। অতিরিক্ত আমিষ খাওয়া এদের স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। অতিরিক্ত আমিষ এদের খোলস বিকৃতিসহ অন্যান্য স্বাস্থ্যগত জটিলতা সৃষ্টি করে থাকে।

মেয়ে কচ্ছপ মাটিতে গর্ত করে রাতের অন্ধকারে ১ থেকে ৩০টি পর্যন্ত ডিম পাড়ে। ডিম পাড়ার পর মা কচ্ছপ ডিমগুলো মাটি, বালু বা অন্য যেকোনো জৈব পদার্থ দিয়ে ঢেকে দেয়। ডিম ফুটে বাচ্চা বের হতে প্রজাতিবিশেষে ৬০ থেকে ১২০ দিন সময় লাগে। বেশির ভাগ প্রজাতির কচ্ছপের গড় আয়ু ১৫০ বছর হলেও এদের সর্বোচ্চ আয়ু ২৫০-৩০০ বছর।

ইন্দ্রজিৎ মণ্ডল

[আরো বিস্তারিত জানতে বাংলাপিডিয়া ও পত্রপত্রিকায় কচ্ছপ সম্পর্কিত লেখাগুলো পড়তে পারো। ]



সাতদিনের সেরা