kalerkantho

সোমবার । ১৫ অগ্রহায়ণ ১৪২৭। ৩০ নভেম্বর ২০২০। ১৪ রবিউস সানি ১৪৪২

একাদশ-দ্বাদশ

ফিন্যান্স, ব্যাংকিং ও বীমা দ্বিতীয় পত্র

মো. রবিউল আউয়াল, প্রভাষক, ফিন্যান্স বিভাগ, নটর ডেম কলেজ, ঢাকা

২১ অক্টোবর, ২০২০ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



ফিন্যান্স, ব্যাংকিং ও বীমা দ্বিতীয় পত্র

অষ্টম অধ্যায়

বৈদেশিক বিনিময় ও বৈদেশিক মুদ্রা

সৃজনশীল প্রশ্ন

১। জনাব রাখসান সাহেব তাঁর ব্যাবসায়িক প্রয়োজনে মি. আসিফের নিকট থেকে ব্যাংকের একটি ঋণের দলিলের মাধ্যমে কিছু টাকা ধার করেন। এ ক্ষেত্রে জনাব রাখসানের পক্ষ থেকে ব্যাংক মি. আসিফকে তাঁর প্রদত্ত ঋণের অর্থ ফেরত পাওয়ার নিশ্চয়তা দেয় এবং পরবর্তী সময়ে জনাব রাখসান হঠাৎ করে জাপান চলে যান এবং দীর্ঘদিন পরে বাংলাদেশে ফিরে আসেন। তবে এ ব্যাপারে মি. আসিফ বিন্দুমাত্র বিচলিত হননি।

ক)  ফোরফেটিং কী?            ১

খ)  রেমিট্যান্স বলতে কী বোঝায়?                  ২

গ)  কোন ঋণ দলিলের মাধ্যমে জনাব রাখসান অর্থ ধার করেছিলেন? ব্যাখ্যা করো।                 ৩

ঘ) মি. আসিফ তাঁর প্রদত্ত ঋণের অর্থপ্রাপ্তিতে কেন বিচলিত হননি? উদ্দীপকের আলোকে বিশ্লেষণ করো।                  ৪

উত্তর :

 

ক) বৈদেশিক বাণিজ্যের ক্ষেত্রে আমদানি ও রপ্তানিকারককে প্রাপ্য বিলের বিপরীতে স্বল্প ও মধ্যম মেয়াদি অর্থায়নের আধুনিক ব্যবস্থাকেই ফোরফেটিং বলে। 

খ) বিদেশে কর্মরত ব্যক্তিরা অর্থাৎ প্রবাসীরা দেশে যে অর্থ পাঠান তাকে রেমিট্যান্স বলা হয়।

সাধারণত এক দেশ থেকে অন্য দেশে টাকা পাঠানোর ক্ষেত্রে রেমিট্যান্স শব্দটি ব্যবহৃত হয়। অর্থাৎ কোনো দেশে কর্মরত বিদেশি কোনো কর্মী যদি তাঁর উপার্জিত অর্থ নিজ দেশে প্রেরণ করেন, তাহলে তাঁর দেশের জন্য এ অর্থ হলো রেমিট্যান্স।

গ) উদ্দীপকে ব্যাংক নিশ্চয়তা সনদের মাধ্যমে জনাব রাখসান অর্থ ধার করেছিলেন।

যে পত্রের মাধ্যমে নিশ্চয়তা দেওয়া হয় যে, গ্রাহক নির্দিষ্ট পরিমাণ অর্থ পরিশোধে অসমর্থ হলে ব্যাংক তা পরিশোধ করবে তাকে ব্যাংকের নিশ্চয়তা সনদ বলে।

উদ্দীপকে রাখসান সাহেব ব্যাংকের কাছে একটি দলিলের মাধ্যমে আসিফের কাছ থেকে কিছু টাকা ধার নেন। এ দলিলের মাধ্যমে ব্যাংক রাখসানের পক্ষে আসিফকে অর্থপ্রাপ্তির নিশ্চয়তা প্রদান করে। এ ধরনের নিশ্চয়তা এই মর্মে করা হয়, রাখসান সাহেব অর্থ পরিশোধে অসমর্থ হলে ব্যাংক তা আসিফকে পরিশোধ করবে। অর্থাৎ উদ্দীপকে উল্লিখিত দলিলের বৈশিষ্ট্যগুলো ব্যাংকের নিশ্চয়তা সনদের সঙ্গে সংগতিপূর্ণ। সুতরাং রাখসান ব্যাংকের নিশ্চয়তাপত্রের মাধ্যমে ধার করেছিলেন।

ঘ) ব্যাংকের নিশ্চয়তা থাকার কারণেই মি. আসিফ প্রদত্ত ঋণের অর্থপ্রাপ্তিতে বিচলিত হননি।

নিশ্চয়তা সনদের মাধ্যমে ব্যাংক এই মর্মে নিশ্চয়তা প্রদান করে যে উক্ত ব্যাংকের গ্রাহক কোনো কারণে ধারকৃত অর্থ পরিশোধে ব্যর্থ হলে ব্যাংক তা পরিশোধ করবে।

উদ্দীপকে জনাব রাখসান ব্যাংকের নিশ্চয়তাপত্রের মাধ্যমে জনাব আসিফের কাছ থেকে কিছু টাকা ধার করেন। জনাব রাখসান হঠাৎ জাপান চলে যান এবং দীর্ঘদিন পর দেশে ফিরলেও মি. আসিফ বিচলিত হননি ব্যাংকের নিশ্চয়তা সনদের কারণে।

ব্যাংকের নিশ্চয়তাপত্রের মাধ্যমে ব্যাংক রাখসানের পক্ষে মি. আসিফকে অর্থ পরিশোধের নিশ্চয়তা প্রদান করে। অর্থাৎ জনাব রাখসান কখনো দেশে না ফিরলেও মি. আসিফের ঋণের অর্থপ্রাপ্তিতে কোনো সমস্যা সৃষ্টি হতো না। কেননা, ব্যাংক মি. আসিফকে এ অর্থ পরিশোধ করতে বাধ্য। সুতরাং ব্যাংকের নিশ্চয়তাপত্র থাকার কারণেই মি. আসিফ বিচলিত হননি। 

মন্তব্য



সাতদিনের সেরা