kalerkantho

শনিবার । ১০ ডিসেম্বর ২০২২ । ২৫ অগ্রহায়ণ ১৪২৯ । ১৫ জমাদিউল আউয়াল ১৪৪৪

সাউথ ক্যারোলাইনায়ও বিদ্যুিবচ্ছিন্ন প্লাবিত অনেক এলাকা

হারিকেন ইয়ান

কালের কণ্ঠ ডেস্ক   

২ অক্টোবর, ২০২২ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



সাউথ ক্যারোলাইনায়ও বিদ্যুিবচ্ছিন্ন প্লাবিত অনেক এলাকা

হারিকেন ইয়ানের প্রভাবে সৃষ্ট বন্যায় যুক্তরাষ্ট্রের ফ্লোরিডায় পানিবন্দি এক জনপদ। শুক্রবার তোলা। ছবি : এএফপি

যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার পর সাউথ ক্যারোলাইনায়ও তাণ্ডব চালিয়েছে হারিকেন ইয়ান। গত শুক্রবার ঘণ্টায় ৭৫ থেকে ৯৫ কিলোমিটার বেগে আছড়ে পড়া ঘূর্ণিঝড়টি এই অঙ্গরাজ্যের জনপ্রিয় সমুদ্রতীরবর্তী শহর মার্টল বিচসহ আশপাশের বড় এলাকা প্লাবিত করেছে।

স্থানীয় সময় শুক্রবার সন্ধ্যা পর্যন্ত সাউথ ক্যারোলাইনায় প্রায় দুই লাখ বাড়ি ও ব্যবসাপ্রতিষ্ঠান বিদ্যুত্হীন ছিল। চার্লসটন শহরে অনেক গাড়ি প্লাবনের পানিতে ভেসে যেতে দেখা গেছে।

বিজ্ঞাপন

এই অঙ্গরাজ্যে আঘাত হানার পর ইয়ান ক্রমশ শক্তি হারিয়েছে বলে জানিয়েছে ন্যাশনাল হারিকেন সেন্টার (এনএইচসি)।

এনএইচসি জানায়, ইয়ান হারিকেনটি প্রায় ৫০ কিলোমিটার বেগে উত্তর দিকে অগ্রসর হচ্ছিল। ঝড়টি দুর্বল হয়ে পড়লেও বিপজ্জনক ছিল বলে জানিয়েছে প্রতিষ্ঠানটি। গতকাল শনিবার সাউথ ক্যারোলাইনা বা ভার্জিনিয়া অঙ্গরাজ্যে গিয়ে থামার কথা এই ঘূর্ণিঝড়ের।

আবহাওয়া বিভাগ জানিয়েছে, কয়েক দিন ধরে ফ্লোরিডাসহ সমগ্র অঞ্চলে বানের পানি জমে থাকবে বলে ধারণা করা হচ্ছে। ফ্লোরিডার জরুরি বিভাগের কর্মকর্তারা গত শুক্রবার সকাল পর্যন্ত ২১ জনের মৃত্যুর তথ্য জানিয়েছেন। তবে সবার মৃত্যু ঝড়ের সঙ্গে সরাসরি সম্পৃক্ত কি না তা এখনো নিশ্চিত করা হয়নি।

গত বুধবার ক্যাটাগরি ফোর হারিকেন হিসেবে ফ্লোরিডার স্থলভাগে আঘাত হানে ইয়ান। বাতাসের গতিবেগ ঘণ্টায় ১৩০ থেকে ১৫৫ কিলোমিটার পর্যন্ত হলে তাকে ক্যাটাগরি ফোর হারিকেন হিসেবে ঘোষণা করা হয়। পরিসংখ্যান রাখার সময় থেকে যুক্তরাষ্ট্রে আঘাত হানা এ পর্যন্ত সবচেয়ে শক্তিশালী ঘূর্ণিঝড়ের একটি ইয়ান। আর ফ্লোরিডার ইতিহাসে সবচেয়ে বড় প্রাকৃতিক দুর্যোগ মনে করা হচ্ছে একে। এর আগে মঙ্গলবার প্রথম কিউবায় আঘাত হানে ঝড়টি। সূত্র : বিবিসি



সাতদিনের সেরা