kalerkantho

সোমবার । ৩ মাঘ ১৪২৮। ১৭ জানুয়ারি ২০২২। ১৩ জমাদিউস সানি ১৪৪৩

দক্ষিণ আফ্রিকার বিশেষজ্ঞদের শঙ্কা

অতি সংক্রামক ডেল্টার জায়গা নেবে ওমিক্রন?

♦ বিশ্বের দেশগুলোতে একের পর এক শনাক্ত হচ্ছে ওমিক্রন
♦ উচ্চ ঝুঁকিতে থাকা প্রাপ্তবয়স্কদের মলনুপিরাভির ব্যবহারের সুপারিশ মার্কিন বিশেষজ্ঞদের
♦ ৬০ বছরের বেশি বয়সীদের বিদেশভ্রমণ স্থগিতের পরামর্শ

কালের কণ্ঠ ডেস্ক   

২ ডিসেম্বর, ২০২১ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



অতি সংক্রামক ডেল্টার জায়গা নেবে ওমিক্রন?

বিশ্বের বিভিন্ন অঞ্চলে ছড়িয়ে পড়তে থাকা করোনার অতি সংক্রামক ধরন ওমিক্রন সম্ভবত আগের ডেল্টা ধরনের জায়গা নিতে যাচ্ছে। ওমিক্রন প্রথম শনাক্ত করা দেশ দক্ষিণ আফ্রিকার সংক্রামক রোগ নিয়ন্ত্রণ প্রতিষ্ঠানের পরিচালক এ কথা বলেছেন। এদিকে যুক্তরাষ্ট্রের স্বাস্থ্য বিশেষজ্ঞরা উচ্চ ঝুঁকিতে থাকা প্রাপ্তবয়স্কদের জন্য বহুজাতিক ওষুধ কম্পানি মের্কের তৈরি কভিডের ওষুধ মলনুপিরাভির ব্যবহারের সুপারিশ করেছেন। তাঁরা বলেছেন, কভিডের এই নতুন ধরনের ওষুধটি ওমিক্রনসহ করোনাভাইরাসের অন্যান্য ধরনের বিরুদ্ধেও কাজ করতে পারে।

দক্ষিণ আফ্রিকার ন্যাশনাল ইনস্টিটিউট ফর কমিউনিকেবল ডিজিজের (এনআইসিডি) পরিচালক আদ্রিয়ান পুরেন মঙ্গলবার বার্তা সংস্থা রয়টার্সকে দেওয়া এক সাক্ষাৎকারে বলেন, অন্তত সংক্রমণের দিক থেকে ওমিক্রন ধরনটি ডেল্টার চেয়ে এগিয়ে। তিনি বলেন, পূর্ববর্তী সংক্রমণ ও টিকার কারণে যে ইমিউনিটি তৈরি হয়েছে, ওমিক্রনের তা এড়ানোর সক্ষমতা কতটা এবং অন্য ধরনগুলোর চেয়ে এর লক্ষণগুলো বেশি খারাপ কি না তা জানতে বিজ্ঞানীদের চার সপ্তাহ লাগতে পারে।

পুরেন বলেন, দক্ষিণ আফ্রিকায় ওমিক্রন ডেল্টার স্থলাভিষিক্ত হয়েছে কি না তা এখনই নিশ্চিত করে বলা যায় না। তবে বিশেষ করে সবচেয়ে জনবহুল গৌতেং প্রদেশে সংক্রমণ যে হারে বাড়ছে, তাতে করে এরই মধ্যে ওমিক্রন ডেল্টার জায়গা নিয়েছে বলেই আভাস পাওয়া যাচ্ছে।

কভিডের চিকিৎসায় কোনো কোনো ক্ষেত্রে কার্যকর বলে প্রমাণিত মলনুপিরাভির এরই মধ্যে যুক্তরাজ্যে অনুমোদিত হয়েছে। এর ব্যবহারে উচ্চ ঝুঁকিতে থাকা ব্যক্তিদের হাসপাতালে ভর্তির হার এবং মৃতের সংখ্যা কমতে দেখা গেছে।

গত মঙ্গলবার যুক্তরাষ্ট্রের ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন (এফডিএ) আয়োজিত ওই বৈঠকে ১৩ জন বিজ্ঞানী মলনুপিরাভির ব্যবহারের পক্ষে ভোট দেন। ১০ জন বিপক্ষে ভোট দেন। 

এদিকে উপসাগরীয় দেশের মধ্যে প্রথম সৌদি আরবে এক ব্যক্তির শরীরে ওমিক্রন শনাক্ত হয়েছে। আফ্রিকার সবচেয়ে জনবহুল দেশ নাইজেরিয়ায় গতকাল প্রথম ওমিক্রন শনাক্ত হয়েছে। লাতিন আমেরিকার মধ্যে ব্রাজিলে গতকাল প্রথম এই নতুন ধরন শনাক্ত হয়েছে। এরপর দেশটি বিশেষ করে আফ্রিকার দক্ষিণাঞ্চলের দেশগুলোর ওপর ভ্রমণ নিষেধাজ্ঞা জারি করেছে।

এদিকে জাপান গতকাল দেশটির সব নতুন ফ্লাইট বুকিং বাতিল করেছে। ঢালাও নিষেধাজ্ঞা না দেওয়ার বিষয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থার পরামর্শ উপেক্ষা করে জাপান সব দেশের ওপরই ভ্রমণ নিষেধাজ্ঞা জারি করল। ওমিক্রন নিয়ে উদ্বেগের পরিপ্রেক্ষিতে দেশটি গতকাল থেকে সব স্বাস্থ্যকর্মীকে করোনাভাইরাসের টিকার বুস্টার ডোজ দেওয়া শুরু করেছে।

এদিকে ৬০ বছরের বেশি বয়সী এবং করোনাজনিত জটিলতার ঝুঁকিতে থাকা সব মানুষকে আপাতত বিদেশভ্রমণ স্থগিত রাখার পরামর্শ দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডাব্লিউএইচও)। মঙ্গলবার সংস্থাটি এক বিবৃতিতে এ পরামর্শ দেয়।

 সূত্র : এএফপি, বিবিসি।



সাতদিনের সেরা