kalerkantho

বৃহস্পতিবার । ৮ আশ্বিন ১৪২৮। ২৩ সেপ্টেম্বর ২০২১। ১৫ সফর ১৪৪৩

‘জলবসন্তের মতো সহজে ছড়ায় ডেল্টা’

কালের কণ্ঠ ডেস্ক   

৩১ জুলাই, ২০২১ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



যুক্তরাষ্ট্রের রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্রের (সিডিসি) একটি নথি বলছে, করোনাভাইরাসের ডেল্টা ধরন অন্য ধরনের চেয়ে আরো বেশি জটিলতা তৈরি করছে, ছড়িয়ে পড়ছে জলবসন্তের (চিকেন পক্স) মতো সহজেই। এই অতি সংক্রামক ধরন টিকাপ্রাপ্ত ও টিকাহীন সবার মাধ্যমেই প্রায় সমানভাবে ছড়াতে পারে। গতকাল শুক্রবার মার্কিন সংবাদমাধ্যম সিএনএন এ তথ্য জানিয়েছে।

সিডিসির অভ্যন্তরীণ একটি বৈঠকে পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশনে এই নতুন তথ্য তুলে ধরা হয়। সেখানে বলা হয়, কর্মকর্তাদের এটা স্বীকার করে নিতে হবে যে ‘লড়াইটা বদলে গেছে’। সিডিসির পরিচালক রোশেলি ওয়ালেনস্কি নথিটির সত্যতা নিশ্চিত করেছেন।

ওয়ালেনস্কি সিএনএনকে বলেন, ‘আমার ধারণা, মানুষের এখন বোঝা উচিত যে আমরা রাখাল বালকের গল্পের মতো সবাইকে মিথ্যা ভয় দেখাচ্ছি না। বিষয়টি গুরুতর। এটি সবচেয়ে বেশি সংক্রামক রোগগুলোর মধ্যে অন্যতম। এই ভাইরাস জলবসন্ত ও হামের মতোই দ্রুত ও সহজে ছড়িয়ে পড়তে পারে।’

গত মঙ্গলবার ওয়ালেনস্কি ভ্যাকসিনের ডোজ নিয়েছে এ রকম মানুষের জন্য একটি পরিবর্তিত স্বাস্থ্য নীতিমালা প্রকাশ করেন, যেটি নিয়ে বিতর্ক হচ্ছে। তিনি জানান, ভ্যাকসিনের ডোজ নেওয়া শেষ করেছে এ রকম মানুষ বা ঘরের মধ্যে যেখানে বহু মানুষের সমাগম ঘটে সেখানে মাস্ক পরে থাকার সুপারিশ করছে সিডিসি। ওই সুপারিশে আরো বলা হয়েছে, শিক্ষাপ্রতিষ্ঠানে ছাত্রছাত্রী, শিক্ষক-শিক্ষিকা, অন্যান্য কর্মী ও দর্শনার্থীর সবাইকে সারাক্ষণ মাস্ক পরে থাকতে হবে। সিডিসির প্রেজেন্টেশনটিতে বলা হয়েছে, করোনাভাইরাস জলবসন্তের (চিকেন পক্স) মতোই সংক্রামক। একজন সংক্রমিত মানুষ গড়ে আরো আট থেকে ৯ জন মানুষকে সংক্রমিত করতে পারে। প্রাথমিক ধারণায় এটিকে ঠাণ্ডা লাগার সঙ্গে তুলনা করা হয়েছিল, যেটির ক্ষেত্রে একজন সংক্রমিত ব্যক্তি গড়ে এক থেকে দুজন মানুষকে সংক্রমিত করতে পারে।

ওয়ালেনস্কি সিএনএনকে বলেন, একজন ভ্যাকসিন নেওয়া মানুষ একজন ভ্যাকসিন না নেওয়া মানুষের মতো একই হারে ভাইরাসটিকে ছড়িয়ে দিতে সক্ষম। ভ্যাকসিন নেওয়া মানুষ ভাইরাসটি দ্বারা সংক্রমিত হলে তাদের শরীরে যে পরিমাণ ভাইরাসের অস্তিত্ব দেখা যায়, একই পরিমাণ ভাইরাস একজন ভ্যাকসিন না নেওয়া আক্রান্ত মানুষের শরীরে দেখা যাচ্ছে।

এমোরি ভ্যাকসিন সেন্টারের প্রধান ড. ওয়াল্টার ওরেনস্টেইন এ ব্যাপারে বলেন, শেষ কথা হচ্ছে, এই ভেরিয়েন্টের ক্ষেত্রে ব্যাপারটি ভিন্ন। ভ্যাকসিন নেওয়া মানুষ অসুস্থ না হলেও ভাইরাসটির দ্বারা সংক্রমিত হচ্ছে এবং তাদের থেকে ভ্যাকসিন না নেওয়া মানুষের মতো একই পরিমাণ ভাইরাস ছড়াচ্ছে।



সাতদিনের সেরা